Madhyamik Exam – 2024 এ এগিয়ে আসলো মাধ্যামিক পরীক্ষার দিন! মাথায় হাত ছাত্রছাত্রীদের।

২৩ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের Madhyamik Exam শুরু হয়েছিল। পরীক্ষা চলেছিল ৪ মার্চ পর্যন্ত। মধ্যশিক্ষা পর্ষদ পরীক্ষা শেষ হওয়ার ৭৬ দিনের মাথায় ফল প্রকাশ করেছে। এবছর আনুষ্ঠানিকভাবে মাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয় ১৯ মে সকাল দশটা নাগাদ। এই বছর পরীক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে নিজেদের রেজাল্ট সরাসরি চেক করতে পেরেছেন বারোটা থেকে। তবে পরের বছর রুটিন পরিবর্তন হতে চলেছে। বেশ কয়েকটি দিন এগিয়ে আনা হয়েছে Madhyamik Exam। যার ফলে কম সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে হবে মাধ্যমিক পরীক্ষার্থীদের। আসুন এই পরিক্ষার সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Madhyamik Exam Update in 2024

২০২৪ সালের Madhyamik Exam কবে?
মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে জানিয়েছেন, “২০২৪ সালের Madhyamik Exam শুরু হবে ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে। পরীক্ষার বিস্তারিত সূচি কিছুদিনের মধ্যেই প্রকাশ করা হবে মধ্যশিক্ষা পর্ষদের তরফে।” পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় আরোও জানিয়েছেন, “2024 সালের লোকসভা নির্বাচনের কারণে মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। তাছাড়াও আরও বেশ কিছু কারণে সামনের বছরের মাধ্যমিক পরীক্ষা 21 দিন এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।”

আগামী বছরের Madhyamik Exam এর রুটিন:-
2 ফেব্রুয়ারি (শুক্রবার)- প্রথম ভাষা
3 ফেব্রুয়ারি (শনিবার)- দ্বিতীয় ভাষা
5 ফেব্রুয়ারি (সোমবার)- ইতিহাস
6 ফেব্রুয়ারি (মঙ্গলবার)- ভূগোল
8 ফেব্রুয়ারি (বৃহষ্পতিবার)-গণিত
9 ফেব্রুয়ারি (শুক্রবার)-জীবন বিজ্ঞান,
10 ফেব্রুয়ারি (শনিবার)-ভৌতবিজ্ঞান
12 ফেব্রুয়ারি (সোমবার)- ঐচ্ছিক বিষয়

PM Modi Scholarship

কোনটি প্রথম ভাষা এবং কোনটি দ্বিতীয় ভাষা?
প্রথম ভাষা – বাংলা, ইংরেজি, গুজরাটি, হিন্দি, আধুনিক তিব্বতীয়, নেপালি, ওড়িয়া, পঞ্জাবি, তেলুগু, তামিল, উর্দু এবং সাঁওতালি।
দ্বিতীয় ভাষা – ইংরেজি (ইংরেজি ছাড়া প্রথম পত্রে অন্য কোনও ভাষা থাকলে) অথবা বাংলা বা নেপালি (ইংরেজি যদি প্রথম পত্র হয়)।

মাধ্যমিক পরীক্ষা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের জরুরী নির্দেশ। পরীক্ষার্থী ও শিক্ষকদের এই নিয়ম মানতেই হবে।

যে সমস্ত পরীক্ষার্থীরা আগামী বছর Madhyamik Exam এ অংশগ্রহণ করবেন তাঁরা পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেছেন ইতিমধ্যেই। পড়ুয়ারা জীবনের প্রথম বড় পরীক্ষায় বসার আগে স্বাভাবিকভাবেই কিছুটা টেনশনে থাকেন। তবে ধারণা করা যাচ্ছে, মধ্যশিক্ষা পর্ষদ এবছরের মতো ২০২৪ মাধ্যমিকেও নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিতকরণে একাধিক পদক্ষেপ নেবে।

এবছর তুলনামূলকভাবে কম ছিল মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা। আশা করা যাচ্ছে, পরের বছর পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাবে। প্রসঙ্গত, এবছর মাধ্যমিকের পাশের হার ৮৬.১৫ শতাংশ। পাশের হারে শীর্ষে পূর্ব মেদিনীপুর জেলা। সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের আমাদের সাইটের পক্ষ থেকে অনেক শুভকামনা রইল, সকলের পরীক্ষা খুব ভালো হোক।

Leave a Comment