আধার রেশন কার্ড লিঙ্ক নিয়ে নতুন ঘোষণা সরকারের এই তথ্য লাগবেই, বাড়িতে বসেই করে নিন আপডেট।

এখন আরও সহজ আধার রেশন কার্ড লিঙ্ক করা। এখন সরকারি দফতরের বাইরে রোদ গ্রীষ্ম বর্ষায় আর লম্বা লাইন দিতে হবে না। তারপর সরকারি বেড়াজাল টপকে কাজ সারতে লাগবেনা বেশি সময়। এবার বাড়িতে বসে সহজেই আধার কার্ডের লিঙ্ক করা যাবে রেশন কার্ডের সঙ্গে। পশ্চিমবঙ্গ সরকার করোনা পরিস্থিতির কথা ভেবেই ঘরে বসে এই আধার রেশন কার্ড লিঙ্ক প্রক্রিয়াটির সিদ্ধান্ত নিয়েছিল। তেমনই অফলাইন ব্যবস্থাও রয়েছে তাদের জন্য, যাদের গ্রামাঞ্চলের অনলাইনের সুবিধা নেই। রাজ্য সরকারের তরফে সোমবার খাদ্য সরবারাহ দফতরের টুইটারেও বিষয়টি তুলে ধরা হয়েছে। (Ration Aadhar Link)

আধার রেশন কার্ড লিঙ্ক বাড়ি বসে

এবার আসুন এক নজরে দেখে নেওয়া যাক আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক ঘরে বসেই কিভাবে করা যাবে। প্রথম, প্রক্রিয়াটি সম্পন্ন করতে গেলে ল্যাপটপ, ডেক্সটপ অথবা মোবাইল থাকা অত্যন্ত প্রয়োজন। ‌কার্ড লিঙ্ক প্রক্রিয়া করতে গেলে রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের অফিশিয়াল ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। দ্বিতীয়, ওয়েবসাইট খুললে ডান দিকে রয়েছে বেশ কিছু অপশন। সেখান থেকে ‘লিঙ্ক রেশন কার্ড উইথ আধার কার্ড ’ (Ration Aadhar Link) অপশনটি বেছে নিন।

তৃতীয়, এই অপশনে ক্লিক করলে একটি নতুন উইনডো খুলবে। সেখানে ঠিক জায়গায় নিজের মোবাইল ফোন নম্বর দিন।এবার ‘গেট ওটিপি’ অপশনে ক্লিক করুন। চতুর্থ, নিজের ফোনে আসা ওটিপি এবার নির্দিষ্ট জায়গায় টাইপ করুন। মোবাইল ফোন থেকে এই পরিষেবা নিলে অনেক সময়েই অটো-রিডিং অপশন থাকে। সেক্ষেত্রে ওটিপি আলাদা করে টাইপ করতে হবে না। বরং স্মার্টফোনই নিজে নিজে ওটিপি নিয়ে নেবে।

পঞ্চম, এরপর আর একটি নতুন উইনডো খুলবে ওটিপি নিয়ে নিলে। তারপর সেখানে সবচেয়ে আগে বেছে নিন নিজের রেশন কার্ডের ধরন। এবার রেশন কার্ডের নম্বর টাইপ করে ‘সার্চ’ বাটনে ক্লিক করুন। ষষ্ঠ, নতুন উইনডো খুললে বুঝবেন সেখানে দিতে হবে নিজের আধার কার্ডের তথ্য। সপ্তম, প্রথমে আধার কার্ড নম্বর, নিজের নাম টাইপ করুন।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বাড়াল কেন্দ্র সরকার, কত দিন আরও পাবেন ফ্রী রেশন?

তার পাশেই আর একটি অপশন থাকবে। সেখানে নিজের আধার কার্ডের স্ক্যান করা কপি আপলোড করুন। এর জন্য আগে থেকে আধার কার্ড স্ক্যান করে রাখা জরুরি। পরিবারের সকলের তথ্য দেওয়া হলে নীচের বক্সে টিক করুন। এ বার আসবে ‘নেক্সট’ অপশন। সেই অপশনে ক্লিক করলে ফের একটি উইনডো খুলবে। সেখানে চেক বক্স-এ ক্লিক করে ‘প্রসিড’ বাটন প্রেস করতে হবে।

‘প্রসিড’ করলে ফের নতুন উইউনডো আসার কথা। এটাই শেষ উইনডো। এখানে নিজের ওটিপি ক্রিয়েট করার জন্য গেট ওটিপির ওপরে ক্লিক করুন। এ বার নিজের ফোন চেক করে দেখুন ওটিপি এল কি না। এ বার ‘সাবমিট’ অপশন ক্লিক করুন। সাবমিট হয়ে গেলেই কাজ মিটে যাবে। এবার কাজ সম্পূর্ন হয়েছে কিনা তার জন্য একটি কনফার্মেশন এসএমএস মোবাইলে আসবে। সেটি সেভ করে রাখতে হবে। (Ration Aadhar Link)

তাহলে বোঝা গেলো চাইলেই বাড়িতে বসে নিজের সময়, সুযোগ মতো একা একাই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করতে পারবেন। প্রসঙ্গত, অফলাইনে আধার ও রেশন কার্ড লিঙ্ক কীভাবে করবেন? আপনার নথিগুলির আসল ও ফোটোকপি নিয়ে আপনার নিকটতম রেশন দোকানে যেতে হবে। পিডিএস বা রেশন দোকানে এই গুরুত্বপূর্ণ নথিগুলি জমা দিন।

এই কার্ড করলেই পাবেন 5 লাখ টাকার সুবিধা। সম্পূর্ণ বিনামূল্যে দিচ্ছে মোদী সরকার।

রেশন দোকানের কর্মচারী আপনার আধার কার্ডের বৈধতা নিশ্চিত করতে আঙুলের ছাপ নেবেন (আধার রেশন কার্ড লিঙ্ক)। প্রক্রিয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আপনি একটি এসএমএস অ্যালার্ট পাবেন। এরপর, আধার এবং রেশন কার্ড ঠিকঠাক লিঙ্ক হয়ে গেলে আরও একটি এসএমএস পাবেন।

Leave a Comment