ইচ্ছেমত বাচ্চাদের স্কুলে অ্যাডমিশন নয়, বেঁধে দেওয়া হল নিয়ম। ভর্তির আগে জেনে নিন।

বদলে গেল নিয়ম! এবার থেকে ইচ্ছেমত আর বাচ্চাদের স্কুলে ভর্তি করা যাবেনা। শিক্ষা দফতর স্কুল পড়ুয়াদের জন্য নূন্যতম সময় বেঁধে দিল। নূন্যতম বয়সের গণ্ডি ছুলে তবেই পড়ুয়ারা এবার থেকে স্কুলের গেট পার হতে পারবে। পশ্চিমবঙ্গ সরকার সম্প্রতি এক নির্দেশিকা জারি করে এমনটাই জানালো। শুধু তাই নয়, রাজ্যের স্কুলগুলিতে ছাত্রছাত্রীদের ভর্তির ক্ষেত্রে এই নিয়মই লাগু হবে আগামী শিক্ষাবর্ষে।

স্কুল অ্যাডমিশনের নিয়ম বদল।

রাজ্য স্কুল শিক্ষা দফতর নির্দেশিকা দিয়ে জানিয়েছে ন্যূনতম ৬ বছর হলে ক্লাস ওয়ানে ভর্তি হওয়া যাবে। তবে সেক্ষেত্রে বয়স সাত বছরের কম হতে হবে। ন্যূনতম ৭ বছর কিন্তু ৮ বছরের কম বয়স হতে হবে ক্লাস টু-তে ভর্তি হতে। ন্যূনতম আট বছর কিন্তু নয় বছরের কম হতে হবে ক্লাস থ্রিতে ভর্তি হওয়ার জন্য। ন্যূনতম ৯ বছর কিন্তু ১০ বছরের কম বয়স হতে হবে চতুর্থ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য।

ন্যূনতম ১০ বছর কিন্তু ১১ বছরের কম বয়স হতে হবে পঞ্চম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য। ন্যূনতম ১১ বছর কিন্তু ১২ বছরের কম বয়স হতে হবে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য। ন্যূনতম ১২ বছর কিন্তু ১৩ বছরের কম বয়স হতে হবে সপ্তম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য। আর ন্যূনতম তেরো বছর কিন্তু ১৪ বছরের কম বয়স হতে হবে অষ্টম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য।

মাধ্যমিক পাশ হলেই পেয়ে যাবেন ওয়েসিস স্কলারশিপ! জেনে নিন আবেদন প্রক্রিয়া।

রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে, লটারির মাধ্যমেও যদি কোনও পড়ুয়া ভর্তি হওয়ার সুযোগ না পান সেক্ষেত্রে সংশ্লিষ্ট জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের আধিকারিকদের কাছে আবেদন জানাবেন সংশ্লিষ্ট পড়ুয়ার অভিভাবেকরা। ৩১ জানুয়ারি ২০২৪ সালের মধ্যে বিভিন্ন জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকের আধিকারিকেরা ছাত্রছাত্রীদের ভর্তি সুনিশ্চিত করবে।

রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফের নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে কোনও ভাবেই যাতে ড্রপ আউট না হয় সেই বিষয় নিশ্চিত করতে হবে জেলার স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের। অন্যদিকে, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য সরকারি ও সরকার নিয়ন্ত্রিত স্কুলে ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে বলেও নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে।

জানুয়ারী থেকে পশ্চিমবঙ্গের স্কুলে ভর্তির নতুন নিয়ম। শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিবছরই ডিসেম্বর বা জানুয়ারির দিকে এই নির্দেশিকা জারি করে রাজ্য। এবারও নভেম্বর শেষ নাগাদ চলে এল বিস্তারিত গাইডলাইন। এই নির্দেশিকা অনুযায়ী, প্রথম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য শিশুর বয়স হতে হবে নূন্যতম ৬ বছর। শিক্ষার অধিকার আইন অনুযায়ী (২০০৯) ৬ থেকে ১৪ বছর (বিশেষ ভাবে সক্ষম হলে ৬ থেকে ১৮ বছর) বয়সি পড়ুয়ারা নিকটবর্তী প্রাক প্রাথমিক বা প্রাথমিক স্কুলে নির্দিষ্ট ক্লাসে ভর্তি হওয়ার সুযোগ পাবে তাদের বয়স অনুযায়ী।

Leave a Comment