Amar Karma Disha – বেকারদের ছেলে-মেয়েদের কাজ দিচ্ছে রাজ্য সরকার! কীভাবে আবেদন করবেন? জেনে নিন।

Amar Karma Disha Scheme: বর্তমানে দেশ জুড়ে ছেলে মেয়েদের কর্মসংস্থান এক বিরাট প্রশ্ন চিহ্ন হয়ে দাঁড়িয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন পদে নিয়োগ হলেও, তার সংখ্যা যেমন কম তেমন প্রতিযোগীর সংখ্যা বেশি। আজকাল সেভাবে সরকারি চাকরির নিয়োগও নেই। ফলে বেকার যুবক যুবতীরা দিশা হারাচ্ছে। কাজ না পেয়ে বেছে নিচ্ছে আত্মহত্যার পথ। এই সব দিক বিচার করে ছেলে মেয়েদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে রাজ্য সরকার উদ্যোগ নিয়েছে।

Amar Karma Disha Scheme

রাজ্য সরকারের নতুন প্রকল্প ‘আমার কর্মদিশা’ পশ্চিমবঙ্গ সরকার এ রাজ্যের যুবক ও যুবতীদের জন্য এক দারুন প্রকল্প নিয়ে এসেছে। এই প্রকল্পের নাম ‘আমার কর্মদিশা’ প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে বেকার ছেলে মেয়েরা কাজের দিশা খুঁজে পাবে। এর আগে রাজ্য সরকার উৎকর্ষ বাংলার মাধ্যমে স্কিল ডেভলপমেন্ট ট্রেনিং চালু করেছিল।

তবে এবার ‘আমার কর্মদিশা’ প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থানমুখী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সঠিক পরামর্শ দিচ্ছে রাজ্য সরকার। এর মধ্যে দিয়ে রাজ্যের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরও সুযোগ করে দেবে মমতা সরকার। ১৫ বছর বয়স থেকে ৪৫ বছর বয়সী যে কোনো ছেলে মেয়ে এই প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

‘আমার কর্মদিশা’ (Amar Karma Disha) প্রকল্পের সুবিধা:
রাজ্যের কারিগরি শিক্ষা প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দপ্তর ছেলে মেয়েদের কর্মসংস্থানমুখী দক্ষতা উন্নয়নের জন্য ‘আমার কর্মদিশা’ প্রকল্প (Amar Karma Disha Scheme) চালু করেছে।

এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার রাজ্যের বেকার ছেলে মেয়েদের আইআইটি, পলিটেকনিক থেকে দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ করে দেওয়া হবে। বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষার বিষয়ে সঠিক পরামর্শ দেওয়া হবে। এছাড়া ওয়েব বা মোবাইল অ্যাপের মাধ্যমে নিজের পছন্দ অনুযায়ী কাজ বা পেশা বেছে নেওয়ার সুযোগ পাওয়া যাবে।

প্রতি মাসে 3 হাজার, এককালীন 2 লাখ টাকা দেবে কেন্দ্র। কীভাবে আবেদন জানাবেন?

‘আমার কর্মদিশা’ প্রকল্পে আবেদন করবেন কীভাবে?
আপনিও যদি রাজ্য সরকারের ‘আমার কর্মদিশা’ প্রকল্পের মাধ্যমে কারিগরী ও বৃত্তিমূলক শিক্ষার প্রশিক্ষণ নিতে চান তাহলে শীঘ্রই আবেদন করুন। রাজ্য সরকারের দুয়ারে সরকার ক্যাম্প থেকে এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। রাজ্য জুড়ে ব্লকে ব্লকে আগামী ১৫ই ডিসেম্বর থেকে শুরু হয়েছে দুয়ারে সরকার।

এই দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে ‘আমার কর্মদিশা’ প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। ক্যাম্প থেকে ‘আমার কর্মদিশা’-র ফর্ম তুলে সঠিক তথ্য দিয়ে পূরণ করে সঙ্গে প্রয়োজনীয় নথি যুক্ত করে ওই ক্যাম্পেই জমা দিতে হবে। আগামী ৩১ শে ডিসেম্বর পর্যন্ত চলবে দুয়ারে সরকার ক্যাম্প। এরই মধ্যে আপনাকে আবেদন করতে হবে।

বেকারদের জন্য 10 লাখ টাকা পর্যন্ত অর্থ দিচ্ছেন কেন্দ্রীয় সরকার। কারা কারা পাবেন দেখে নিন।

প্রসঙ্গত, ‘আমার কর্মদিশা (Amar Karma Disha)’ প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানার জন্য https://amarkarmadisha.wb.gov.in/ এই ওয়েবসাইটে যেতে পারেন। এখান থেকে এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানতে পারবেন। এছাড়া কোনো কিছু জানার থাকলে ০৩৩-২৩৪০৩৫৯৭/০৩৩-২৩৪০৩৫৯৮/০৩৩-২৩৪০৩৫৯৯/০৩৩-২৩৪০৩৫৯২ এই হেল্পলাইন নম্বরে কল করতে পারেন।

Leave a Comment