এই সময় আত্মদীপ স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান ভালো পরিমাণ টাকা।

বর্তমান সময় রাজ্য সরকার থেকে শুরু করে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কার্যকর স্কলারশিপগুলি পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাওয়ার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। তবে শুধুমাত্র সরকারি স্কলারশিপগুলি নয় বেসরকারি স্কলারশিপগুলিও রাজ্যের বহু ক্ষেত্রের ছাত্র-ছাত্রীদের শিক্ষালাভের মাধ্যম হয়ে উঠেছে। আর এই সমস্ত স্কলারশিপগুলির মধ্যে এই সময় সংবাদপত্র এবং টাইমস অফ ইন্ডিয়া গ্রুপের তরফে কার্যকর এইসময় আত্মদীপ ইয়াং স্কলারশিপ বিশেষভাবে উল্লেখযোগ্য। এইসময় সংবাদপত্রের উদ্যোগে বর্তমানে রাজ্যের ছাত্র-ছাত্রীদের মধ্যে এইসময় আত্মদীপ ইয়াং স্কলারশিপটি বিশেষভাবে জনপ্রিয়তা লাভ করেছে। যার কারণে এই স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে আবশ্যক যোগ্যতা, আবেদনের প্রক্রিয়া, আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি সহ প্রয়োজনীয় অন্যান্য তথ্যগুলি নিয়ে রাজ্যের ছাত্রমহলে বারংবার বিভিন্ন প্রকার আলাপ-আলোচনা শুরু হয়েছে। আর তাতেই আজকের এই পোস্টে আমরা এইসময় আত্মদীপ ইয়াং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি।

এই স্কলারশিপের আওতায় আবেদন জানানোর ক্ষেত্রে আবশ্যক যোগ্যতা কি কি?

মূলত পঞ্চম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীরা এইসময় আত্মদীপ ইয়াং স্কলারশিপের আওতায় আবেদন জানানোর ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবেন। তবে এই স্কলারশিপের আওতায় ছাত্র-ছাত্রীদের আবেদন এবং অনুদান প্রদানের সুবিধার খাতিরে এই স্কলারশিপটিকে মূলত ২ টি ভাগে বিভক্ত করা হয়েছে। আর এই ২ টি বিভাগ হল: আত্মদীপ জুনিয়র স্কলারশিপ এবং আত্মদীপ ইয়ং স্কলারশিপ।

১. আত্মদীপ জুনিয়র স্কলারশিপ:- এই সময় সংবাদপত্রের তরফে জারি করা তথ্য অনুসারে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের আওতায় আবেদন জানাতে পারবেন।

২. আত্মদীপ ইয়ং স্কলারশিপ:- সপ্তম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবে।

এই স্কলারশিপের অধীনে যোগ্য ছাত্র-ছাত্রীদের কিভাবে নির্বাচন করা হবে?

এইসময় আত্মদীপ ইয়ং স্কলারশিপের আওতায় যে সমস্ত ছাত্র-ছাত্রীরা আবেদন জানিয়ে থাকেন তাদের মধ্যে থেকে যোগ্য ছাত্রছাত্রীদের বেছে নেওয়ার জন্য উক্ত স্কলারশিপের কর্তৃপক্ষের এক বিশেষ পরীক্ষার আয়োজন করা হয়ে থাকে। পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পড়ুয়াদের নির্বাচনের ক্ষেত্রে কার্যকরী পরীক্ষাটি আত্মদীপ জুনিয়ার স্কলারশিপ এক্সাম নামে পরিচিত এবং সপ্তম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের নির্বাচনের জন্য কার্যকর পরীক্ষাটি আত্মদীপ ইয়ং স্কলারশিপ এক্সাম নামে পরিচিত।

আত্মদীপ জুনিয়ার স্কলারশিপ এক্সাম:- এক্ষেত্রে আবেদনকারী ছাত্র-ছাত্রীদের ৪৫ মিনিটে ৩৬ টি সহজ প্রশ্নের উত্তর দিতে হয় এবং যে সমস্ত ছাত্র-ছাত্রীরা এই পরীক্ষায় উত্তীর্ণ হন তাদের মধ্যে থেকে ৫০ জন ছাত্র-ছাত্রীকে বেছে এই স্কলারশিপের অধীনে অনুদান দেওয়া হয়ে থাকে। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আরো জানিয়ে রাখি যে, উক্ত পরীক্ষায় কোনরূপ নেগেটিভ মার্কিংয়ের ব্যবস্থা রাখা হয়নি।

আত্মদীপ ইয়ং স্কলার্শিপ এক্সাম:- আত্মদীপ ইয়াং স্কলারশিপ এক্সামে সপ্তম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করতে পারেন। এই পরীক্ষাটিতে যে সমস্ত ছাত্র-ছাত্রীরা উত্তীর্ণ হয়ে থাকেন তাদের মধ্যে থেকে প্রথম ১০০ জন ছাত্র-ছাত্রীকে বেছে নেওয়া হয় এবং তাদের এই স্কলারশিপের অধীনে অনুদান দেওয়া হয়ে থাকে। এক্ষেত্র একইভাবে কোনরূপ নেগেটিভ মার্কিংয়ের ব্যবস্থা রাখা হয়নি।

আরও পড়ুন:- আবেদন করুন ই-শ্রম কার্ডে এবং পেয়ে যান বিভিন্ন ধরনের সরকারি সুবিধা।

উপরোক্ত পরীক্ষাগুলিতে মূলত যে যে বিষয়গুলিকে রাখা হয়েছে তা হলো:
১. Vocabulary and Grammatical Aptitude Test
২. Mathematical and Logical Reasoning
৩. Creative Aptitude Test
৪. General Awareness Aptitude Test

আত্মদীপ ইয়ং স্কলারশিপের আওতায় নিজের নাম নথিভুক্ত করার জন্য কিভাবে আবেদন জানাবেন?

এইসময় আত্মদীপ ইয়ং স্কলারশিপের আওতায় আবেদন জানানোর জন্য আপনাকে প্রথমেই উক্ত স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট -এ যেতে হবে এবং রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পূর্ণ হলেই আপনাকে উক্ত স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি পূরণ করতে হবে। এই ফর্মে আপনাকে আপনার নাম, পিতার নাম, গ্রাম, থানা, জেলা, সাব ডিস্ট্রিক্ট সহ ঠিকানা সংক্রান্ত অন্যান্য তথ্য, শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। সবেশেষে Submit অপশনে ক্লিক করার মাধ্যমে ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আরও জানিয়ে রাখি যে, ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পন্ন হলেই আপনার ইমেইল এড্রেস এবং মোবাইল নম্বরে একটি কনফার্মেশন মেসেজ চলে আসবে। সুতরাং ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর একবার চেক করে নেবেন আপনার ইমেইল এড্রেস এবং মোবাইল নম্বরে কনফার্মেশন মেসেজ এসেছে কিনা।

যোগাযোগের জন্য প্রয়োজনীয় তথ্য:-

স্কলারশিপ সংক্রান্ত বিষয়গুলি নিয়ে কোনো প্রকার জিজ্ঞাসা থাকলে কিম্বা স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে কোনরূপ সমস্যার সম্মুখীন হলে আপনি সরাসরি টাইমস অফ ইন্ডিয়া গ্রুপের অফিসে যোগাযোগ করতে পারবেন। যোগাযোগের ঠিকানা: Times of India Group, Dimond Prestige 9th Floor, 41A, A.J.C Bose Road, Kolkata – 700017

এছাড়া আপনারা মেইলের মাধ্যমেও নিজেদের সমস্যা উক্ত স্কলারশিপের কর্তৃপক্ষকে জানাতে পারবেন। এক্ষেত্রে স্কলারশিপ সংক্রান্ত যেকোনো রকম সমস্যা জানানোর ক্ষেত্রে প্রয়োজনীয় ইমেইল এড্রেসটি হল: [email protected]

আবেদনের সময়সীমা:-

এইসময় আত্মদীপ ইয়ং স্কলারশিপের আওতায় আবেদনের প্রক্রিয়া এখনও পর্যন্ত কার্যকর করা হয়নি। তবে খুব শীঘ্রই এই স্কলারশিপের আওতায় আবেদনের প্রক্রিয়া কার্যকর করা হবে বলেই জানা গিয়েছে।

Leave a Comment