ব্যক্তিগত লোন নেওয়ার আগে সাবধান! আগে জেনে নিন কোন ব্যাঙ্কে সবচেয়ে কম সুদ, কী কী নিয়ম মানতে হবে?

আপনি যদি সমস্ত ঋণের সঙ্গে তুলনা করেন তাহলে দেখবেন সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত লোন! আর মানুষের বারবার প্রয়োজন পড়ে ব্যক্তিগত ঋণের। মানুষের হঠাৎ কিছু টাকার প্রয়োজন হতে পারে অনেক সময়, যা পূরণ করতে তারা ব্যক্তিগত ঋণ নিয়ে থাকেন। কখনও চিকিৎসা জরুরী ওষুধপত্র বা সরঞ্জাম কেনা, কখনও গৃহস্থালীর জিনিস কেনার জন্য, বা অন্য কোনও কারণে অনেকেই ব্যক্তিগত ঋণ (Personal Loan) নেন। কিছু কিছু বিষয় মাথায় রাখুন ঋণ নেওয়ার সময়। যখনই আপনি লোন নেওয়ার কথা ভাবেন, আপনাকে এটাও ভাবতে হবে যে সুদ দেওয়ার পাশাপাশি আপনাকে কিন্তু কিছু এক্সট্রা চার্জও দিতে হবে। এই চার্জগুলি হতে পারে, প্রসেসিং ফি এবং বিমার মতো চার্জ।

ব্যক্তিগত লোনে কোন ব্যাঙ্কে কত সুদ?

আপনাকে একটি নির্দিষ্ট হারে বা হ্রাস ব্যালেন্স পদ্ধতিতে ঋণ দেওয়া হচ্ছে কিনা তাও মনে রাখবেন। এছাড়াও লোন প্রিক্লোজ করার ক্ষেত্রে কোন অতিরিক্ত চার্জ দিতে হবে কিনা তাও পরীক্ষা করুন। ব্যক্তিগত ঋণের বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসও কিছু উদ্বেগ প্রকাশ করেছেন। কারণ, এটি দ্রুত বৃদ্ধি পেয়েছে গত কয়েক বছরে। চলুন জেনে নেওয়া যাক বর্তমানে সাশ্রয়ী সুদের হারে ব্যক্তিগত ঋণ (Personal Loan) দিচ্ছে কোন ৫টি ব্যাঙ্ক?

1. ব্যাঙ্ক অফ বরোদা ব্যক্তিগত ঋণের সুদের হার:
আপনি যদি ব্যাঙ্ক অফ বরোদা থেকে ৫০ হাজার থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত সুদ নেওয়ার কথা ভাবছেন, তাহলে আপনাকে ১০.৩৫ শতাংশ থেকে ১৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ দিতে হতে পারে। এই ঋণের মেয়াদ ৪৮ মাস থেকে ৬০ মাস পর্যন্ত হতে পারে।

ডিসেম্বর থেকে বন্ধ পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের বিশেষ সুবিধা! সমস্যার মুখে গ্রাহকেরা। কী করা উচিত এখন?

2. ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ব্যক্তিগত ঋণের সুদের হার:
আপনি যদি ব্যক্তিগত ঋণ ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র থেকে নেন, তাহলে আপনাকে ৮৪ মাসের মেয়াদের জন্য ১০% থেকে ১২.৮০% পর্যন্ত সুদ দিতে হবে। এই ঋণ ২০ লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যাবে। যাইহোক, আপনার CIBIL স্কোর ৮০০ বা তার বেশি হলে আপনি এই সুদের হারও পাবেন।

3. IndusInd ব্যাঙ্কের ব্যক্তিগত ঋণের সুদের হার:
IndusInd ব্যাঙ্ক ৩০ হাজার টাকা থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণের উপর ১০.২৫ শতাংশ থেকে ৩২ শতাংশ পর্যন্ত সুদ নিচ্ছে। এই সুদ ১২ মাস থেকে ৬০ মাসের মধ্যে চার্জ করা হচ্ছে। এর জন্য আপনাকে ৩ শতাংশ পর্যন্ত প্রসেসিং ফিও দিতে হতে পারে।

4. ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যক্তিগত ঋণের সুদের হার:
আপনি যদি ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ (Personal Loan) নেন তবে আপনাকে ১০.২৫ শতাংশ বা তার বেশি সুদ দিতে হবে। এই সুদের হারও ৮৪ মাসের সময়কাল অনুযায়ী।

ভোটের আগে, বেকার ছেলেমেয়েদের চাকরি ও মাসে 8000 টাকা দিচ্ছে কেন্দ্র সরকার।

5. পাঞ্জাব ও সিন্ধু ব্যাঙ্কের ব্যক্তিগত ঋণের সুদের হার:
আপনি যদি পাঞ্জাব অ্যান্ড সিন্ধু ব্যাঙ্ক থেকে ব্যক্তিগত ঋণ (Personal Loan) নিতে চান, তাহলে আপনাকে ১০.১৫ শতাংশ থেকে ১২.৮০ শতাংশ পর্যন্ত সুদ দিতে হবে। এই সুদের হারও ৬০ মাসের জন্য।

Leave a Comment