Pension Scheme – বদলে গেল সরকারি কর্মীদের পেনশনের নিয়ম। কাদের লাভ হলো, কাদের পেনশন কমে গেল?

সরকারি কর্মীদের Pension Scheme এ এক বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে। ব্যবস্থা সংক্রান্ত বিষয় পর্যালোচনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির রিপোর্ট তৈরি হয়ে গিয়েছে কিন্তু তা এখনো সরকারের কাছে জমা পড়েনি। তবে পেনশন প্রকল্প নিয়ে কোনো রকমই তাড়াহুড়ো করতে রাজি নয় আধিকারিকরা। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে নিজেদের জায়গা তৈরি করার জন্য কেন্দ্র সরকার বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করছে। এই সিদ্ধান্তগুলির মধ্যে অন্যতম হল পেনশন প্রকল্পে বড় ধরনের বদল।

Pension Scheme

পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে না আনলেও শোনা যাচ্ছে নতুন Pension Scheme প্রকল্পে কিছুটা হেরফের করতে চলেছে কেন্দ্র সরকার। এর ফলে পেনশন প্রাপ্ত ব্যক্তিরা নির্দিষ্ট অংকের টাকা পাবেন।ইতিমধ্যেই কেন্দ্র সরকারের পেনশন প্রকল্পের সাথে যুক্ত দুই আধিকারিক জানিয়েছেন যে সম্প্রতি কেন্দ্র সরকার এমন একটি পরিকাঠামো গঠন করতে চাইছে যেখানে কেন্দ্র সরকারি কর্মীরা অবসর গ্রহণের সময় যে পরিমাণ বেতন পেয়েছে সেই বেতনের ৪০ শতাংশ থেকে ৪৫ শতাংশ পাবেন পেনশন হিসেবে।

পুরনো Pension Scheme প্রকল্প অনুযায়ী একজন ব্যক্তি অবসর গ্রহণের সময় যে টাকা বেতন পেতেন সেই টাকার ৫০% পেনশন হিসেবে পেয়ে থাকতেন। নতুন পেনশন প্রকল্পে পেনশন পাওয়ার নির্দিষ্ট কোনো অংক নেই। নতুন পেনশন প্রকল্প অনুযায়ী কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্ত ব্যক্তিরা পেনশন পান বর্তমান যুগের বাজার দর অনুপাতে।

বহুদিন থেকে পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার দাবি জানায় কর্মচারীদের একাংশ ও বিরোধী নেতারা। বিরোধীদলের দ্বারা শাসিত বহু রাজ্যে পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনা হয়েছে। তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ইতিমধ্যে বলা হয়েছে যে পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনা হবে না।

এইবার গ্যাস নিতে হলে দিতে হবে অতিরিক্ত ৮০০ টাকা, মধ্যবিত্তের মাথায় হাত।

পেনশন প্রকল্প যে আনা হবে না সেই বিষয়ে এক আধিকারিক জানিয়েছেন ‘পুরনো পেনশন প্রকল্পে ফিরে যাচ্ছে না সরকার। তবে একটা আরও মজবুত প্রক্রিয়া চালু করা হতে পারে, যে প্রকল্পের মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দেওয়া হবে। মুদ্রাস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সেটা নির্ধারণ করা হবে।’ প্রথম ২০০৪ সালে, জাতীয় পেনশন প্রকল্প শুরু হয়েছিল।

জাতীয় পেনশন প্রকল্পে বা NPS এ সরকারি কর্মচারীরা সমগ্র চাকরি জীবনে বিনিয়োগ করে থাকে। চাকরি থেকে অবসর নেওয়ার পরে একটি অংশের টাকা তোলা যেতে পারে আর বাকি টাকা দিয়ে অ্যানুইটি প্ল্যান করা যেতে পারে। অ্যানুইটি হল এক ধরনের বিমা যেখানে একবারমাত্র বিনিয়োগ করে বীমার সুবিধা পাওয়ার যায়।

প্রতিমাসে, তিন মাস অন্তর এবং বছরে একবার হিসেবে তোলা যেতে পারে ওই টাকা। অ্যাকাউন্ট হোল্ডার এই প্রকল্পের সুবিধা আমৃত্যু পর্যন্ত উপভোগ করতে পারবে। অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু ঘটলে নমিনি করা ব্যক্তিটি পুরো টাকা ফেরত পাবেন।

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক ক্লিকেই জানা যাবে।

মনে করা হচ্ছে হয়তো নতুন Pension Scheme প্রকল্পে কেন্দ্র সরকার বলতে পারেযে অবসর গ্রহণের সময় কোনও কর্মী যে পরিমাণ বেসিক বেতন পান ওই বেসিক বেতনের ৫০ শতাংশ পর্যন্ত অবসরপ্রাপ্ত ব্যক্তির পেনশন হতে পারে। নতুন পেনশন প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল কেন্দ্রীয় সরকারের ওপর থেকে অতিরিক্ত অর্থের বোঝা কমানো।