Bharat Rice: চালের দাম কমাতে কেন্দ্রের নয়া উদ্যোগ! ভারত আটা, ভারত ডালের পর এবারে বাজারে আসছে ভারত চাল, কত দাম?

ভারতীয় নাগরিকদের জন্য খুশির খবর আনলো কেন্দ্র সরকার। নতুন বছরের শুরুতেই চালের দাম কমতে চলেছে ভারতে Bharat Rice এর মাধ্যমে। পাশাপাশি কেন্দ্র সরকার ভারত আটা, ভারত ডালের (Bharat Dal) পর এবারে বাজারে আনছে ভারত চাল (Bharat Rice). চালের দামে হ্রাস টানতেই এই উদ্যোগ নিয়েছে কেন্দ্র। মাত্র ২৫ টাকা কেজি দরে চাল পাওয়া যাবে।

Bharat Rice

আগামী ২০২৪ সাল থেকেই বাজারে ২৫ টাকা খরচ করে ১ কেজি চাল কিনতে পারবে ভারতের মানুষ। দীর্ঘদিন ধরে ভারতের বাজরে চালের দাম আকাশ ছুঁয়েচে। বাসমতি চাল ছাড়া বাকি চালের রপ্তানি কমলেও ভারতের অভ্যন্তরীণ বাজারে কমেনি চালের দাম। বাজারে গড়ে ৪৩.৩ টাকা কেজি দরে চাল বিক্রি হচ্ছে বর্তমানে। যা গত বছরের তুলনায় ১৪.১ শতাংশ বেশি।

বেকারদের ছেলে-মেয়েদের কাজ দিচ্ছে রাজ্য সরকার! কীভাবে আবেদন করবেন? জেনে নিন।

ফলে চাল কিনতে গিয়ে নুন কেনার টাকা ফুরিয়েছে সাধারণ মানুষের। এ হেন মূল্যবৃদ্ধির বাজারে কেন্দ্র এতো আগে চালের দাম কমানোর নির্দেশিকা জারি করেছিল। এবার সাধারণ মানুষ যাতে খুব কম দামে চাল কিনতে পারে, সে জন্য ভারত চাল (Bharat Rice) নামক একটি নতুন প্রোডাক্ট লঞ্চ করেছে ভারত সরকার।

গত কয়েক মাস ধরে দেশেরব্যাপী পেঁয়াজ ও টমেটোর দামও বৃদ্ধি পেয়েছিল। ৬০ টাকা কেজিতে পৌঁছে গিয়েছিল পেঁয়াজ। তবে কেন্দ্র সরকারের উদ্যোগে পেঁয়াজ ও টমেটোর দাম অনেকটাই কমেছে বাজারে। এবারে কেন্দ্র চালের দাম কমাতে তৎপর হয়েছে। তাই মনে করা হচ্ছে আগামী দিনে চাল খুব সস্তা দামে কিনতে পারবে সাধারণ মানুষ। নতুন বছর থেকেই চালের দাম কমতে পারে।

সূত্র মারফত জানা যাচ্ছে, এ বিষয়ে ইতিমধ্যে কেন্দ্র সরকার ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমার ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড-র হাতে দায়িত্ব তুলে দিয়েছে। এই সংস্থার মাধ্যমে মাত্র ২৫ টাকা কেজি দরে পাওয়া যাবে চাল। উল্লেখ, কেন্দ্র সরকার ভারত আটা বা ভারত ডাল ইতিমধ্যে বাজারে এনেছে।

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

বর্তমানে ২৭.৫০ টাকা কেজি দরে ভারর আটা এবং ৬০ টাকা কেজি দরে ভারত ডাল (Bharat Dal) বিক্রি করে কেন্দ্র সরকার। এই সমস্ত প্রোডাক্ট বিক্রির জন্য দেশের জুড়ে ২ হাজারের বেশি আউটলেট খোলা হয়েছে। এই সমস্ত আউটলেট থেকেই সাধারণ মানুষ আগামী বছর থেকে মাত্র ২৫ টাকা কেজি দরে ভারত চাল (Bharat Rice) কিনতে পারবে।