কেন্দ্রের তরফে নতুন আবাস যোজনা কার্যকর করা হলো, মিলবে ৮০ হাজার টাকার অনুদান।

সাধারণ মানুষের মৌলিক চাহিদাগুলির মধ্যে খাদ্য, বস্ত্র এবং বাসস্থানের উল্লেখ থাকলেও সমগ্র ভারতব্যাপী এমন বহু মানুষ রয়েছেন যাদের পরনের পোশাক সহ দুবেলা অন্ন সংস্থানের ব্যবস্থা হলেও সুরক্ষিত আশ্রয়স্থল জোটেনা। বেশিরভাগ মানুষই দিনরাত উপার্জন করে পাকাবাড়ি নির্মাণের চেষ্টা করলেও অনেক সময়ই পরিস্থিতির কারণে তা হয়ে ওঠেনা। আর পাকাবাড়ি না থাকার কারণে গ্রীষ্মের চড়া রোদে হোক বা শীতের অত্যন্ত ঠান্ডায় কিংবা ঝড়, বৃষ্টি, বন্যার মত বিপর্যয়ে এই সমস্ত সাধারণ মানুষকে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে হয়। আর তাই পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যগুলির রাজ্য সরকার থেকে শুরু করে ভারতের কেন্দ্রীয় সরকারের তরফে বারংবার বিভিন্ন ধরনের আবাস যোজনা কার্যকর করা হয়েছে, যার মাধ্যমে সমগ্র দেশের সাধারণ জনগণকে সুরক্ষিত আশ্রয়স্থল বা পাকা বাড়ি প্রদানের জন্য অনুদান প্রদান করা হয়ে থাকে।

আর এবারে কেন্দ্রীয় সরকারের তরফে তেমনই এক বিশেষ আবাস যোজনা কার্যকর করা হয়েছে, যার মাধ্যমে সাধারণ নাগরিকরা পাকাবাড়ি তৈরির খাতিরে প্রয়োজনীয় অনুদান পেয়ে যাবেন। কেন্দ্রীয় সরকারের তরফে কার্যকরী এই বিশেষ যোজনা বর্তমানে বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনা নামে সমগ্র দেশের সাধারণ মানুষের মধ্যে পরিচিতি লাভ করেছে। বিভিন্ন সূত্রের তরফে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, ইতিপূর্বে শুধুমাত্র তপশিলি জাতি এবং তপশিলি উপজাতিভুক্ত সাধারণ জনগণ পাকাবাড়ি নির্মাণের খাতিরে এই যোজনার অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারতেন। কিন্তু বর্তমানে এই নিয়মে বদল এনে কেন্দ্রীয় সরকারের তরফে এক নতুন নিয়ম জারি করে সমগ্র দেশের সাধারণ জনগণের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, আগামী দিনে শুধুমাত্র তপশিলি জাতি কিংবা তপশিলি উপজাতিভুক্ত ব্যক্তিরা নয়, দরিদ্র সীমার নিচে থাকা ব্যক্তিরাও এই প্রকল্পের অধীনে পাকাবাড়ি নির্মাণের ক্ষেত্রে প্রয়োজনীয় অনুদান পাবেন।

আরও পড়ুন:- মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে ভারতীয় রেলের তরফে নেওয়া হলো এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কেন্দ্রীয় সরকারের তরফে এই নতুন নির্দেশিকা জারি করায় বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনা নিয়ে পুনরায় সাধারণ জনগণের মধ্যে নানাবিধ চর্চা শুরু হয়েছে। যার জেরে এই যোজনার আওতায় পাকাবাড়ি নির্মাণের ক্ষেত্রে কত টাকা অনুদান প্রদান করা হয়ে থাকে তা জানতে রীতিমতো উৎসুক উঠেছেন সমগ্র ভারতের সাধারণ নাগরিকরা। আর এই প্রশ্নের উত্তরে বলতে হয় যে, ইতিপূর্বে শুধুমাত্র তপশিলি জাতি এবং তপশিলি উপজাতিভুক্ত সাধারণ নাগরিকদের এই প্রকল্পের আওতায় পঞ্চাশ হাজার টাকার অনুদান প্রদান করা হতো, কিন্তু বর্তমানে সেই অনুদানের পরিমাণ বাড়িয়ে ৮০ হাজার টাকা করা হয়েছে। অর্থাৎ আগামী দিনে বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনার আওতাধীন তপশিলি জাতি, তপশিলি উপজাতি এবং বিপিএল তালিকাভুক্ত সাধারণ জনগণ ৮০ হাজার টাকার অনুদান পেয়ে যাবেন।

যদিও কেন্দ্রীয় সরকারের তরফে কার্যকরী অন্যান্য প্রকল্পের মতোই বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনার আওতায় আবেদনের ক্ষেত্রেও কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কতগুলি শর্ত আরোপ করা হয়েছে। আর এই শর্তগুলি হল-

১. এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করার ক্ষেত্রে আবেদনকারী ব্যক্তির বিপিএল তালিকাভুক্ত হওয়া আবশ্যক।
২. যে সমস্ত আবেদনকারীর পাকাবাড়ি নেই তারাই শুধুমাত্র এই যোজনার আওতায় আবেদন জানাতে পারবেন এবং পরবর্তীতে পাকাবাড়ি নির্মাণের খাতিরে অনুদান পাবেন।