এম আই এস এ দারুন সুদ দিচ্ছে পোস্ট অফিস। একবার টাকা রেখে সারা জীবন আয়।

অত্যন্ত জনপ্রিয় একটি স্কিম পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme). গ্রাহক নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করেন এই স্কিমে এবং তার উপর সুদ পান প্রতি মাসে। কেন্দ্র সরকার ২০২৩-এর বাজেটে এই স্কিমে কিছু পরিবর্তন করেছে। সর্বোচ্চ জমার সীমা ৪.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হয়েছে সিঙ্গল অ্যাকাউন্টে। অন্যদিকে, সর্বোচ্চ সীমা ৯ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হয়েছে জয়েন্ট অ্যাকাউন্টে।দেশের মধ্যবিত্তরা ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসের উপর টাকা রাখার ক্ষেত্রে ভরসা করে থাকেন অনেকটাই।

Monthly Income Scheme

এর একটা কারণ হচ্ছে টাকা সুরক্ষিত থাকার পাশাপাশি পাওয়া যায় গ্যারেন্টিড রিটার্ন ৷ একাধিক স্মল সেভিংস স্কিম রয়েছে পোস্ট অফিসের যেখানে আপনি টাকা রাখতে পারেন আপনার সুবিধা অনুযায়ী৷ তার মধ্যেই একটি মান্থলি ইনকাম স্কিম৷ পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের সুবিধা হল, বাজারের উত্থান-পতন এই স্কিমে আপনার বিনিয়োগকে প্রভাবিত করে না। ফলে এতে আপনার টাকা সম্পূর্ণ নিরাপদ থাকে।

ব্যক্তিগত লোন নেওয়ার আগে সাবধান! আগে জেনে নিন কোন ব্যাঙ্কে সবচেয়ে কম সুদ, কী কী নিয়ম মানতে হবে?

Monthly Income Scheme অ্যাকাউন্টে একবারই বিনিয়োগ করা যেতে পারে। এর মেয়াদ থাকে 5 বছর। পরবর্তীতে এই মেয়াদ আরও 5 বছর বৃদ্ধি করা যেতে পারে। ৭.৪০ শতাংশ সুদের হার। অর্থাৎ, ৯ লক্ষ টাকা যদি কেউ পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে বিনিয়োগ করেন, তাহলে তিনি প্রতি মাসে ৫,৫৫০ টাকা পাবেন ৭.৪০ শতাংশ সুদের হারে। তিনি তাঁর আমানত অর্থাৎ ৯ লক্ষ টাকা তুলে নিতে পারেন মেয়াদ শেষ হলে অথবা সেভিংস অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারেন ইলেকট্রনিক ক্লিয়ারেন্স পরিষেবার মাধ্যমে।

আবার চাইলে পুনরায় বিনিয়োগ করা যায় এই স্কিমে। এই স্কিমে কারা অ্যাকাউন্ট খুলতে পারবেন? পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে (Monthly Income Scheme), এখন শুধুমাত্র একক নয়, যৌথ এবং ৩ জন একসঙ্গে অ্যাকাউন্ট খুলতে পারবেন। অন্যদিকে, যদি কোনও নাবালক এই অ্যাকাউন্ট খুলতে চায়, তাহলে তার অভিভাবক তার হয়ে অ্যাকাউন্ট খুলতে পারবেন।পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme) কীভাবে কাজ করে?

এই পোস্ট অফিস স্কিমের অধীনে, আগে আপনি এখন পর্যন্ত ৭.১% হারে সুদের ভিত্তিতে সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারতেন। অর্থাৎ, ৪,৫০,০০০ টাকা জমিয়ে ৫ বছরে ৭.১% হারে সুদের ভিত্তিতে প্রতি মাসে ২,৬৬২ টাকা আয় হয়। যেখানে এখন নতুন আপডেট অনুযায়ী, আপনি যখন এই খাতে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করবেন, তখন আপনি প্রতি মাসে ৫,৩২৪ টাকা আয় পাবেন।

পোস্ট অফিস গ্রাহকদের দারুন সুখবর। এই স্কিমে একবার টাকা রেখে জীবনভর আনন্দে কাটান।

অন্যদিকে, শেষ কেন্দ্রীয় বাজেট ২০২৩-এ ঘোষণা করা হয়েছে যে, পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে (Monthly Income Scheme) ৯ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। জেনে নিন কীভাবে টাকা তুলবেন। পোস্ট অফিসের এই স্কিমের মেয়াদ রয়েছে 5-10 বছর। তবে 1 বছর পূর্ণ হওয়ার পরেই টাকা তুলতে পারবেন। কিন্তু কোনও ব্যক্তি যদি 1 বছর থেকে 3 বছরের মধ্যে টাকা তোলেন, সেক্ষেত্রে 2 শতাংশ টাকা কেটে নেওয়া হবে। অন্যদিকে, অ্যাকাউন্ট খোলার 3 বছর পর যদি মেয়াদপূর্তির আগে টাকা তোলা হয়, সেক্ষেত্রে জমার 1 শতাংশ টাকা কেটে নেওয়া হবে।

Leave a Comment