CISF Recruitment 2024 – অ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর পদে 800 জনের বেশি কর্মী নিয়োগ। আবেদন পদ্ধতি জেনে নিন।

CISF Recruitment: চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। সেন্ট্রাল ইনডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা CISF কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। যেখানে Assistant Sub Inspector (Executive) পদে কর্মী নিয়োগ করা হবে। রয়েছে ৮০০টির বেশি শূন্যপদ। ভারতের যে কোনো নাগরিক এই পদে আবেদন করতে পারবেন। বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে করা যাবে আবেদন। কারা আবেদন করতে পারবে এবং কীভাবে আবেদন করতে হবে? এ সম্পর্কে বিস্তারিত জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

CISF Recruitment 2024

১) পদের বিবরণ:
CISF-র অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, Assistant Sub Inspector (Executive) পদে কর্মী নিয়োগ (CISF Recruitment) করা হবে। এই পদের জন্য মোট ৮৩৬টি শূন্যপদ রয়েছে। যার মধ্যে সরকারি নিয়ম অনুযায়ী আসন সংরক্ষণ করা হয়েছে। ৮৪৬টি শূন্যপদের মধ্যে ১২৫টি SC ক্যাটাগরি, ৬২টি ST ক্যাটাগরির এবং ৬৪৯টি UR ক্যাটাগরির জন্য সংরক্ষিত রয়েছে।

২) আবেদনকারীর যোগ্যতা:
উক্ত পদে আবেদন করার জন্য যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নূন্যতম স্নাতক পাশ হতে হবে। হেড কনস্টেবেল, কনস্টেবেল এবং ট্রেডম্যান হিসাবে যারা চাকরি করছেন শুধুমাত্র তারাই এই পদে আবেদন করতে পারবেন।

গ্রেডে প্রাথমিক প্রশিক্ষণ সহ নূন্যতম ৫ বছর উপরিউক্ত চাকরিগুলির সঙ্গে যুক্ত থাকতে হবে ০১.০৮.২০২৩ অনুযায়ী, প্রার্থীর সর্বোচ্চ বয়স হতে হবে ৩৫ বছর। সরকারি নিয়ম অনুযায়ী SC/ST প্রার্থীরা সর্বোচ্চ বয়সের ক্ষেত্রে ৫ বছরের ছাড় দেওয়া হবে। এ বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য www.cisf.gov.in ওয়েবসাইট থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিতে পারেন।

ক্লার্কশিপ পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলো পাবলিক সার্ভিস কমিশন, কবে থেকে শুরু?

৩) নির্বাচন পদ্ধতি:
অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, ছয়টি ধাপে Assistant Sub Inspector (Executive) পদে নিয়োগ (CISF Recruitment) করা হবে। স্টেজ ১-এ সার্ভিস রেকর্ড চেক করা হবে। স্টেজ ২-এ আবেদনকারীকে ২০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবেষ

লিখিত পরীক্ষার Cut Off Marks ৪৫. SC/ST প্রার্থীরা ৪০ পেলেই পাশ। স্টেজ ৩-এ ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট এবং স্টেজ ৪-এ ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট নেওয়া হবে। এরপর স্টেজ ৫ এ মেডিকেল পরীক্ষা নিয়ে ফাইনাল সিলেকশন করা হবে। তার উপর ভিত্তি করেই কর্মী নিয়োগ করা হবে।

৪) CISF Recruitment আবেদন প্রক্রিয়া:
যোগ্য প্রার্থীরা www.cisf.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। এই ওয়েবসাইটের “Individual Employee Corner” ট্যাবে ক্লিক করে আবেদন করতে হবে। এই পদের জন্য শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন, যারা অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী যে যোগ্যতা দেওয়া হয়েছে তা পূরণ করবে। অনলাইনে আবেদন করার পর আবেদনের হার্ড কপি গুরুত্বপূর্ণ নথি সহ জমা করতে হবে।

খাদ্য দপ্তরে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ। মোট 17500 জনের চাকরি হবে।

৪) গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

  • অনলাইনে আবেদন চলবে- ২০ শে জানুয়ারি ‘২৪ থেকে ২০ শে ফেব্রুয়ারী ‘২৪ পর্যন্ত।
  • হার্ড কপি জমা দেওয়ার শেষ সীমা- ২৫.০২.২০২৪।
  • লিখিত পরীক্ষা হবে- চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে।

Leave a Comment