DA Hike – সরকারি কর্মীদের ডিএ-র পরিমান বৃদ্ধি 15 শতাংশ, কারা পাবেন? জেনে নিন।

সরকারি কর্মীদের জন্য খুশির খবর। মহার্ঘ্য ভাতার পরিমান ১৫ শতাংশ বাড়ানো হচ্ছে (DA Hike). এ মর্মে একটি সরকারি বিজ্ঞপ্তিও জারি করেছে রাজ্য সরকার। তবে সকল সরকারি কর্মচারীর এই মহার্ঘ্য বাড়বে না বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। কাদের ১৫ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করা হচ্ছে? আসুন আজকের প্রতিবেদন থেকে সে বিষয়ে বিস্তারিত জেনে নিন।

DA Hike

রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ ১৫ শতাংশ বাড়ানো হবে। তবে এই ডিএ-র পরিমান বৃদ্ধি করছে হরিয়ানা সরকার। সম্প্রতি হরিয়ানা রাজ্যের অর্থ দপ্তর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে বলা হয়েছে রাজ্যের কিছু সংখ্যক সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা ১৫ শতাংশ বৃদ্ধি (DA Hike) করা হবে। শুধু তাই নয়, ওই রাজ্যের পেনশনভোগী অবসরপ্রাপ্ত কর্মীদের ডিয়ারনেস রিলিফ বা ডিআর-র পরিমানও বাড়ানো হচ্ছে বলে জানানো হয়েছে।

এবার প্রশ্ন হলো কোন কোন কর্মচারীদের ডিএ বর্ধিত করা হলো? তাহলে বলি, ওই রাজ্যের যে সমস্ত কর্মচারী পঞ্চম বেতন কমিশনের অধীনে বেতন পেয়ে থাকেন, তাদের ডিএ-র পরিমান ১৫ শতাংশ বাড়ানো হচ্ছে। আগে এই রাজ্যে পঞ্চম বেতন কমিশনের অধীনে সরকারি কর্মীরা ৪১২ শতাংশ হারে ডিএ পেত। তবে ১৫ শতাংশ ডিএ বৃদ্ধির পর তারা এখন থেকে ৪২৭ শতাংশ হারে ডিএ পাবেন।

ফের UIDAI জারী করল নয়া হুকুম! এই তথ্য জরুরী নয় আধার কার্ডে, করতে হবে আপডেট?

এদিকে হরিয়ানা রাজ্যের যে সমস্ত সরকারি কর্মচারী ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতন পেয়ে থাকেন, তাদের ডিএ-র পরিমান ৯ শতাংশ বৃদ্ধি করেছে। গত ২রা জানুয়ারি এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে হরিয়ানা সরকারের অর্থ দপ্তর। আগে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে ২২১ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা বা ডিএ দেওয়া হতো। ৯ শতাংশ ডিএ বৃদ্ধির (DA Hike) ফলে এবার থেকে তারা ২৩০ শতাংশ হারে ডিএ পাবেন।

পঞ্চম ও ষষ্ঠ বেতন কমিশনের ডিএ বৃদ্ধির নিয়ম কার্যকর হবে গত ২০২৩ সালের ১লা জুলাই থেকে। এবারে ডিএ-র টাকা জানুয়ারি ‘২৪-র মধ্যে মিটিয়ে দেওয়া হবে। অন্যদিকে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত যে এরিয়ার ডিএ রয়েছে তা ফেব্রুয়ারী ‘২৪-র মধ্যে মিটিয়ে দেওয়া হবে। অবসরপ্রাপ্ত সরকারি কর্মী যারা পেনশন পান, তাদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

এদিকে গত জুলাই মাসে হরিয়ানা রাজ্যে সপ্তম বেতন কমিশনের অধীনে যে সমস্ত কর্মচারী বেতন পান, তাদের ডিএ বৃদ্ধি (DA Hike) করা হয়েছিল। সে সময় ৪২ শতাংশ থেকে ডিএ বৃদ্ধি করে ৪৬ শতাংশ করা হয়েছিল। ওই রাজ্যের সপ্তম বেতন কমিশনের আওতায় থাকা রাজ্য সরকারি কর্মচারীরা চাইছে এই ডিএ-র পরিমান আরো বাড়ুক। অনেকেই মনে করছেন, কেন্দ্র যখন ডিএ-র পরিমান বাড়াবে, তার সঙ্গে হরিয়ানা সরকারও ডিএ-র পরিমান বৃদ্ধি করবে।

Leave a Comment