Dearness Allowance – সরকারি কর্মচারী ও কেন্দ্র সরকারি পেনশনভোগীদের মুখের হাসি, বাড়তে চলেছে বেতন।

সম্প্রতি কেন্দ্র সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এবার আরও একটি নতুন সুখবর অপেক্ষা করে রয়েছে তাঁদের জন্য। খুব দ্রুত ভাগ্য বদলাতে চলেছে কেন্দ্র সরকারি কর্মচারীদের। আপনার পরিচিত কেউ কেন্দ্র সরকারি কর্মচারী অথবা কেন্দ্র সরকারি পেনশনভোগী হয়ে থাকলে, তাঁদের সাথে অবশ্যই এই প্রতিবেদনটি শেয়ার করে নেবেন। এবার মহার্ঘ ভাতা আর ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে বড় ঘোষণা করতে চলেছে কেন্দ্র সরকার। জেনে নিন বিস্তারিত।

Dearness Allowance

কেন্দ্র সরকারি কর্মচারী ও কেন্দ্র সরকারি পেনশনভোগীদের মুখের হাসি এবার বেশ‌‌ খানিকটা চওড়া হতে চলেছে। সামনেই মহার্ঘ ভাতা (Dearness Allowance) আর ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে বড়সড়ো ঘোষনা করতে চলেছে কেন্দ্র সরকার। এবার সরকারি কর্মচারীদের পুরনো মহার্ঘ ভাতা তাঁদের একাউন্টেই সরাসরি জমা হতে চলেছে। আর ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্র সরকারি কর্মচারীদের।

এই রেকর্ড ব্রেকিং পরিমাণ বৃদ্ধি পেলে এক ধাক্কায় বেশ খানিকটা বেতন বেড়ে যাবে কেন্দ্র সরকারি কর্মচারীদের। তবে এখনও পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। সূত্র থেকে জানা যাচ্ছে, খুব শীঘ্রই সরকার আনুষ্ঠানিকভাবে এই ব্যাপারে জানাতে চলেছে। নতুন বছরের আগেই এত বড় সুখবর আসতে চলেছে কেন্দ্র সরকারী কর্মচারীদের জীবনে। সকলের জন্যই এটি বুস্টার ডোজের মতো হতে চলেছে।

Madhyamik exam 2024 নিয়ে বড় পদক্ষেপ নিল পর্ষদ, মানতে হবে একাধিক নিয়ম, দেখুন।

আগে কেন্দ্র সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) পরিমাণ ছিল ৪২ শতাংশ। যা ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে এখন হয়েছে ৪৬ শতাংশ। আগামী বছর থেকে ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে যাবেন কেন্দ্র সরকারি কর্মচারীরা। সামনেই কেন্দ্র সরকারি কর্মচারীদের সমস্ত বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়া হবে বলে জানা যাচ্ছে‌‌। আর এই টাকা সরাসরি পৌঁছে যাবে কর্মচারীদের ব্যাংক একাউন্টে।

এবার তাঁদের ফিটমেন্ট ফ্যাক্টরও বাড়তে চলেছে। জানা যাচ্ছে, ২.৬০ গুণ থেকে এক ধাক্কায় ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেয়ে ৩ গুণ হওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলে বেতনের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাবে। প্রসঙ্গত উল্লেখ্য, বাড়ি ভাড়া বাবদ ভাতা, ভ্রমণ ভাতা, ফিটমেন্ট ফ্যাক্টর ইত্যাদি মিলিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেসিক বেতন ১৮ হাজার টাকা।

ফ্রি রেশন নিয়ে মোদীর বড় ঘোষণা। জানুয়ারী থেকে রেশনে আরও নতুন নতুন জিনিস পাবেন।

যদি কেন্দ্র সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পেয়ে ৩ গুন হয়, তাহলে তাঁদের বেসিক বেতন হবে প্রায় ২৬ হাজার টাকা। ২০২০-২১ সালের Dearness Allowance এখনও পর্যন্ত কেন্দ্র সরকারি কর্মচারীদের ব্যাংক একাউন্টে ঢোকেনি। সামনেই লোকসভা নির্বাচন‌। তাই আশা করা যাচ্ছে এর আগেই সমস্ত মহার্ঘ ভাতা কেন্দ্র সরকারি কর্মচারীদের একাউন্টে ঢুকে যাবে।

Leave a Comment