Dearness Allowance – ডি এ আন্দলন দমাতে সরকারের কড়া পদক্ষেপ, কী নেওয়া হল?

দীর্ঘদিন ধরে মহার্ঘ্য ভাতা (Dearness Allowance) বৃদ্ধির দাবিতে আন্দোলন করছেন রাজ্যের সরকারি কর্মী সংগঠন। এর আন্দোলনে রয়েছেন বহু শিক্ষক-শিক্ষিকারাও। কয়েকদিন আগে পার্ক স্ট্রিটে বড়দিন উৎসবের সূচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সরকারি কর্মীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করেছে। তবে ডিএ বৃদ্ধির দাবিতে আন্দোলন থামেনি। তাই এবার আন্দোলন দমাতে শিক্ষক শিক্ষিকাদের জন্য নতুন নিয়ম ঘোষণা করলো মধ্যশিক্ষা পর্ষদ।

Dearness Allowance

নিয়ম না মানলে কড়া পদক্ষেপের হুশিয়ারি পর্ষদের। আসলে কেন্দ্র থেকে শুরু করে উত্তর প্রদেশ, রাজস্থান ইত্যাদি রাজ্যের সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পাচ্ছে। সেদিক থেকে এ রাজ্যের সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে Dearness Allowance বাড়িয়ে করা হলো ১০ শতাংশ। তবুও কেন্দ্রের সঙ্গে ফারাক রয়ে গেল ৩৬ শতাংশ। তাই মাত্র ৪ শতাংশ ডিএ বৃদ্ধিতে খুশি নয় রাজ্যের সরকাররী কর্মীরা।

যে কারণে শুক্রবার থেকে নবান্ন চত্বরে ধর্নায় বসেছে সংগ্রামী যৌথ মঞ্চ। এই আন্দোলন বা ধর্নায় রয়েছেন বহু শিক্ষক-শিক্ষিকা। এ পরিস্থিতিতে শিক্ষক শিক্ষিকারা যাতে আরো আগে স্কুলে উপস্থিত হয়, সে নিয়ে কড়া নির্দেশিকা জারি করলো মধ্যশিক্ষা পর্ষদ। এই নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে ১০.৪০ মিনিটে সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে উপস্থিত হতে হবে। (Dearness Allowance)

বাড়লো ESIC ভাতার পরিমান, সুযোগ সুবিধা! কোন কোন ক্ষেত্রে ভাতা বৃদ্ধি পেলে? জানুন বিশদে।

যদি পরে বা দেরিতে আসে তাহলে লাল কালির দাগ পড়বে। আর ১১.১৫-র পর কোনো শিক্ষক শিক্ষিকা স্কুলে ঢুকলে সেদিন অনুপস্থিত হিসাবে ধরা হবে। পূর্বের নিয়ম অনুযায়ী ১০.৫০-এর মধ্যে সকল শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে উপস্থিত হতে হতো। এবার থেকে পূর্বের সময়ের থেকে ১০ মিনিট আগে উপস্থিত থাকার কথা বলা হয়েছে। (Dearness Allowance)

এর কারণ হিসাবে পর্ষদ জানিয়েছে, প্রার্থনা শুরু হয় ১০.৪০ থেকে এবং এই প্রার্থনায় প্রধান শিক্ষক সহ সকল শিক্ষক-শিক্ষিকারা যাতে উপস্থিত থাকে সে জন্য এমন নিয়ম করা হলো। এছাড়াও শিক্ষক-শিক্ষিকাদের ব্যাপারে আরো নির্দেশিকা দেওয়া হয়েছে। নতুন বছর থেকে প্রত্যেক শিক্ষক-শিক্ষিকা কতক্ষন এবং কটি ক্লাস নিচ্ছেন, তাও ডাইরিতে লিখে রাখতে হবে।

এছাড়া বিকাল ৪টা পর্যন্ত প্রত্যেককে স্কুলে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তার আগে স্কুল ছেড়ে বেরোনা যাবে না। ছুটি নেওয়ার ক্ষেত্রেও নিয়ম বেঁধে দেওয়া হয়েছে। এবার থেকে হুট্ হাট করে ছুটি করতে পারবেন না শিক্ষক শিক্ষিকারা। ছুটি নিতে গেলে আগে থেকে জানাতে হবে।

অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

একই সাথে স্কুলে থাকাকালীন সময়ে ঘন ঘন মোবাইল বা ব্লুটুথ ব্যবহার করা যাবে না বলেও জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। এই সমস্ত নিয়ম না মানলে সেই সব শিক্ষক শিক্ষিকাদের বিরুদ্ধে কড়া শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে বলেও জানানো হয়েছে। (Dearness Allowance)

Leave a Comment