বাড়লো ESIC ভাতার পরিমান, সুযোগ সুবিধা! কোন কোন ক্ষেত্রে ভাতা বৃদ্ধি পেলে? জানুন বিশদে।

শ্রমিক ও কর্মীদের জন্য সুখবর আনলো কেন্দ্র। ESIC কর্মীদের নিরাপত্তা স্কীমের দুটি ক্ষেত্রে ভাতা বৃদ্ধি করলো। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এবং ইএসআইসি-র ভাইস চেয়ারম্যানের উপস্থিতিতে এক বৈঠকের দুটি ক্ষেত্রে ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন কোন ক্ষেত্রে কর্মীদের ভাতা বৃদ্ধি করলো ইএসআইসি? কত শতাংশ করে ভাতা বৃদ্ধি পেলে? আর কী কী পদক্ষেপ নেওয়া হলো ইএসআইসি-র পক্ষ থেকে? বিস্তারিত ভাবে জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

ESIC বীমা কী?

ভারত সরকার শ্রমিক ও কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা প্রদানের জন্য যে সমস্ত বীমা বা স্কীম চালু করেছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো ইএসআই বা এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স। এই বীমার মধ্যে দিয়ে এ দেশের শ্রমিক বা কর্মচারীদের বীমা দেওয়া হয় এবং বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়।

এই বীমার মাধ্যমে চাকরির সময় অসুস্থতার বীমা, বেকার ভাতা, চিকিৎসার সুবিধা, কাজের সময় মৃত্যু হবে পরিবারকে সহায়তা করা হয়। কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের অধীনস্ত ইএসআইসি বা এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স কর্পোরেশন এই বীমা পরিচালিত করে।

ফ্রীতে রেশন পেতে হলে সেরে ফেলুন এই কাজ, সময়সীমিত।

কোন কোন ক্ষেত্রে বাড়ানো হয়েছে ESIC বীমার পরিমান?
গত শুক্রবার অর্থাৎ ১৫ই ডিসেম্বর ‘২৩ তারিখে ইএসআইসি-র সদর দপ্তরে একটি বিশেষ বৈঠকের আয়োজন করা হয়েছিল। এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দর যাদব, কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলি সহ আরো অনেক বিশিষ্ট জনেরা। এই বৈঠকের ভাইস-চেয়ারম্যান ছিলেন রামেশ্বর তেলি।

এদিন বৈঠক শেষে ESIC এর দুটি ক্ষেত্রে ভাতা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, দুর্ঘটনায় স্থায়ভাবে কাজ হারানোর কারণে যে ভাতা দেওয়া হয়, সেই ভাতার পরিমান বাড়ানো হলো। একই সাথে কাজ করার সময় কর্মীর মৃত্যু ভাতার পরিমানও বাড়ানো হলো। এই দুই ক্ষেত্রে এখন থেকে মাসিক আয়ের ৯০ শতাংশ ভাতা দেওয়া হবে।

আর কী কী পদক্ষেপ নেওয়া হলো ইএসআইসি-র পক্ষ থেকে?
দেশ জুড়ে অসংখ্য ইএসআই হাসপাতাল রয়েছে, যেখানে কর্মী-শ্রমিক ও তারদের পরিবার বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়ে থাকে। গত শুক্রবারের বৈঠকে ইএসআই হাসপাতাল নিয়েও নতুন পদক্ষেপ নিয়েছে ইএসআই কর্পোরেঠেক জানা যাচ্ছে, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং উত্তরাখণ্ড এই তিন রাজ্যে নতুন করে ৯টি ইএসআই হাসপাতাল খোলা হবে।

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে টাকা সঞ্চয় করুন।

একই সাথে মহারাষ্ট্রের আন্ধেরির ইএসআই হাসপাতালে বেডের সংখ্যা ৫০০ করে, এটিকে মাল্টি-স্পেশালিটি হাসপাতালের রূপ দেওয়া হবে বলেও জানানো হয়েছে। ওড়িশার রৌরকেল্লার ইএসআই হাসপাতালের বেডের সংখ্যাও ৭৫টি বাড়ানো হয়েছে। এছাড়া গুজরাটে ১৭টি নতুন ডিসপেনসারি খোলার অনুমোদন দিয়েছে ইএসআই কর্পোরেশন।

Leave a Comment