Monthly Income Scheme – পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম প্রতি মাসে আপনার আয় হবে 9250 টাকা।

আপনি কি ঘরে বসে ইনকাম করতে চান? তাহলে পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমে বিনিয়োগ করুন। এখানে বিনিয়োগ করে প্রতি মাসে আপনি ৯২৫০ টাকা আয় করতে পারবেন। এমনিতে সেভিংস অ্যাকাউন্টে টাকা জমালে সুদ বেশি পাওয়া যায় না। তবে আপনি যদি আপনার জমানো টাকা পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে (Monthly Income Scheme) বিনিয়োগ করেন, তবে মাস শেষে একটা মোটা অংকের টাকা আয় করতে পারবেন।

Monthly Income Scheme

পোস্ট অফিসের যে কোনো স্কিম ভারত সরকার সমর্থিত হওয়ায়, এই স্কিমে বিনিয়োগ নিরাপদ ও ঝুঁকিহীন। আপনি যদি মাস শেষে ভরসাযোগ্য আয় খোঁজেন তাহলে পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme) খুবই ভালো হতে পারে। আজ আপনাদের পোস্ট অফিসের এই স্কিমটি সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানাবো। চলুন তাহলে দেরি না করে স্কিমটি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিন।

মান্থলি ইনকাম স্কিমে কারা বিনিয়োগ করতে পারবে?
যে কোনো প্রাপ্তবয়স্ক নাগরিক এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারবে। ১০ বছরের বেশি বয়সী অপ্রাপ্তবয়স্ক ছেলে মেয়েরাও নিজের নামে এই অ্যাকাউন্ট খুলতে পারবে। ১০ বছরের কম বয়সী কিংবা বিশেষ ভাবে সক্ষম ব্যাক্তি এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে গেলে অভিভাবকে লাগবে।

Monthly Income Scheme এর কত ধরণের অ্যাকাউন্ট হয়?
পোস্ট অফিসের এই স্কিমে একজনের সিঙ্গেল অ্যাকাউন্ট খুলতে পারবেন। এছাড়া ২ কিংবা ৩ জন মিলে জয়েন্ট অ্যাকাউন্টও খুলতে পারবেন। অ্যাকাউন্ট খোলার সময় যে কাউকে আপনি নমিনি হিসাবে যুক্ত করতে পারেন।

Monthly Income Scheme এ কত টাকা ডিপোজিট করা যায়?
এই স্কিমে নূন্যতম ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করা যায়। এখানে এককালীন বিনিয়োগ করতে হয়। সিঙ্গেল অ্যাকাউন্টের ক্ষেত্রে সর্বোচ্চ ৯ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিট করতে পারবেন। অন্যদিকে জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিট করা যায়। জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে ডিপোজিটের উপর প্রত্যেকের সমান শেয়ার থাকবে। একজন ব্যাক্তি একাধিক MIS অ্যাকাউন্ট খুলতে পারবে। তবে সর্বোচ্চ ডিপোজিটের লিমিট পার করা যাবে না।

EPFO Account এর নতুন নিয়ম, পরিষেবা ও সুবিধা ভোগ করতে হলে মানতে হবে এই নিয়ম।

Monthly Income Scheme বিনিয়োগের মেয়াদ কত?
MIS স্কিমে এককালীন বিনিয়োগ করতে হয় এবং এই স্কিমের মেয়াদকাল ৫ বছর। অর্থাৎ ৫ বছর পর্যন্ত আপনার টাকা MIS-এ জমা থাকবে এবং প্রতি মাসে সুদের টাকা আপনার POSB থেকে তুলতে পারবেন। ৫ বছর পর আপনার জমাকৃত রাশি ফেরত পাবেন।

তবে তার আগে যদি আপনি জমাকৃত রাশি তুলে নিতে চান, তাহলে আসল টাকা থেকে কিছু শতাংশ টাকা কেটে নেওয়া হবে। এ ক্ষেত্রে বিনিয়োগের ১ বছরের আগে কোনো টাকা তুলতে পারবেন না। ১ বছর থেকে ৩ বছরের মধ্যে PMC করলে মূলধন থেকে ২ শতাংশ কেটে নেওয়া হবে। ৩ বছর থেকে ৫ বছরের আগে PMC করলে আসল টাকা থেকে ১ শতাংশ কেটে নিয়ে ফেরত দেওয়া হবে।

কীভাবে Monthly Income Scheme থেকে প্রতি মাসে ৯,২৫০ টাকা ইনকাম করবেন?
বর্তমানে এই স্কীমে ৭.৪ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। তবে এই সুদ সিম্পেল ইন্টারেস্ট হিসাবে পাওয়া যায়। অর্থাৎ আপনি সুদের টাকা না তুলে Monthly Income Scheme এ রাখলে সুদের উপর সুদ মিলবে না। এবার আসি উপার্জনের কথায়।

প্রতিমাসে পাবেন 5000 টাকা পেনশন দিচ্ছে মোদী সরকার। সারা ভারতের যে কেউ এই সুবিধা পেতে পারেন।

এখানে যৌথ ভাবে ১৫ লক্ষ টাকা ডিপোজিট করলে ৭.৪ শতাংশ সুদের হারে প্রতি মাসে ৯,২৫০ টাকা সুদ পাওয়া যাবে। যেটা আপনার প্রতি মাসের আয় হয়ে দাঁড়াবে। অন্যদিকে সিঙ্গেল ভাবে ৯ লক্ষ টাকা ডিপোজিট করলে প্রতি মাসে ৫,৫০০ টাকা আয় করা যাবে। ডিপোজিটের ১ মাস পর থেকেই সুদ পেতে শুরু করবেন। তাই মাস শেষে আরো ভালো ইনকাম করতে চাইলে আজই পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে বিনিয়োগ করুন।

Leave a Comment