Ujjwala Yojana – মাত্র 629 টাকায় পাওয়া যাবে রান্নার গ্যাস! কারা, কীভাবে পাবেন?

Ujjwala Yojana: দাম কমলেও এলপিজি সিলিন্ডার কিনতে গিয়ে এখনো মানুষকে মোটা অংকের টাকা পকেট থেকে বের করতে হচ্ছে। বর্তমানে ৯০০ টাকা মূল্যে পাওয়া যাচ্ছে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার। বিভিন্ন শহর ভেদে গ্যাস সিলিন্ডারের দাম কিছুটা কম বেশি রয়েছে। যেমন কলকাতায় সহ পশ্চিমবঙ্গে ৯২৯ টাকায় পাওয়া যাচ্ছে এলপিজি। আবার দিল্লিতে এর দাম ৯০৩ টাকা। তবে আপনি কি জানেন, মাত্র ৬০০ টাকা খরচ করে পাওয়া যাবে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার। কিন্তু কীভাবে?

Ujjwala Yojana

সেটাই আজ আপনাদের জানাবো। কেন্দ্র সরকার গত অগাস্ট মাসে রান্নার গ্যাসের দাম কমিয়ে ছিল। প্রত্যেকটি ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার পিছু ২০০ টাকা করে কমিয়ে রান্নার গ্যাসের দাম ৯০০ টাকা করা হয়েছিল। এর আগে ১১০০ টাকা মূল্যে পাওয়া যেত ১৪.২ কেজি LPG সিলিন্ডার। কিন্তু দূর্গাপূজার আগে থেকে মাত্র ৬০০ টাকায় পাওয়া যাচ্ছে LPG সিলিন্ডার (Ujjwala Yojana). কিন্তু কারা এই সুবিধা পাচ্ছেন?

আপনিও কীভাবে মাত্র ৬০০ টাকায় LPG (Ujjwala Yojana) কিনতে পারবেন? সে বিষয়ে নিম্নে আলোচনা করা হলো।আসলে এই পুরো বিষয়টাই লুকিয়ে রয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মধ্যে। সাধারণ মানুষ যেখানে ৯০০ টাকার বিনিময়ে রান্নার গ্যাস কিনে থাকেন, সেখানে মাত্র ৬০০ টাকা মূল্যে LPG পান উজ্জ্বলা যোজনাভুক্ত মানুষ।

বর্ষে শেষে দক্ষিণ বঙ্গে উধাও শীত! আগামী কয়েক দিন কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? জেনে নিন।

কেন্দ্র সরকার এই যোজনার মাধ্যমে ৩০০ টাকার ভর্তুকিতে গ্যাস বিক্রি করে। প্রথম দিকে কেন্দ্র সরকার উজ্জ্বলা যোজনার ক্ষেত্রে ২০০ টাকা ভর্তুকি প্রদান করেছিল। তবে পড়ে ভর্তুকি ১০০ টাকা বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে। এর ফলে মাত্র ৬০০ টাকায় LPG পাচ্ছেন উজ্জ্বলা যোজনার গ্রাহকরা। বর্তমানে পশ্চিমবঙ্গে উজ্জ্বলা যোজনায় LPG-র দাম ৬২৯ টাকা এবং দিল্লিতে এর দাম ৬০৩ টাকা।

বর্তমানে দেশের প্রায় ৩৩ কোটি গ্রাহক LPG সিলিন্ডারের (Ujjwala Yojana) সঙ্গে যুক্ত রয়েছে। যার মধ্যে প্রায় ১০ কোটি গ্রাহক উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) মাধ্যমে LGP নিয়ে থাকেন। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, আগামী দিনে উজ্জ্বলা যোজনার মাধ্যমে আরো ৭৫ লক্ষ নতুন কানেকশন যুক্ত করার অনুমোদন দিয়েছে কেন্দ্র সরকার। ফলে আগামী দিনে এই সংখ্যা আরো বৃদ্ধি পাবে বলে জানা যাচ্ছে।

তাই আপনিও নতুন করে উজ্জ্বলা যোজোনায় নিজের নাম নতিভুক্ত করে মাত্র ৬০০ টাকায় LPG সিলিন্ডার কিনতে পারেন। উল্লেখ্য, দেশের গরিব মহিলাদের কথা ভেবে ২০১৬ সালে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করে। এতদিন দেশের বহু মহিলা কাঠ কয়লায় রান্না করে আসছে। এর ফলে মহিলাদের স্বাস্থ্যের ঝুঁকিও অনেকটা বেড়ে যায়।

রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন তো? এক ক্লিকে দেখে নিন।

সে কারণেই Ujjwala Yojana এর মাধ্যমে বহু মহিলাকে কম দামে রান্নার গ্যাস সরবরাহ করে থাকে কেন্দ্র। যদিও এখানে ৯০০ টাকা মূল্যেই গ্রাহকদের সিলিন্ডার কিনতে হয় এবং ৩০০ টাকা ভর্তুকি গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে চলে আসে। তবে কেন্দ্র সরকার আগামী ৩১ শে ডিসেম্বরের মধ্যে সকল গ্রাহককে বায়োমেট্রিক আপডেট করার নির্দেশ দিয়েছে। নয়তো রান্নার গ্যাসের ভর্তুকি আর পাওয়া যাবে না।

Leave a Comment