WB Government Scheme: মাধ্যমিক পাশ করলেই 10,000 টাকা। ‘তরুণের স্বপ্ন’ স্কিমে ট্যাব কেনার টাকা কবে পাবেন? জেনে নিন

ছাত্র-ছাত্রীদের জন্য সরকার একগুচ্ছ প্রকল্পের সূচনা করেছেন (Government Scheme)। বঙ্গবাসী প্রত্যেক পড়ুয়া সরকারি স্কিমের সুবিধা পান (Government Scheme)। সরকার ছাত্র-ছাত্রীদের জন্য তরুণের স্বপ্ন, স্টুডেন্ট স্কলারশিপ, স্টুডেন্ট ক্রেডিট কার্ড- সহ বিভিন্ন প্রকল্প চালু করেছেন বিগত কয়েক বছরে (Government Scheme)। সারা রাজ্যে বর্তমানে রমরমিয়ে নিয়ে চলছে এই সকল প্রকল্প (Government Scheme)।

সুবিধা পাচ্ছেন এই রাজ্যের হাজার হাজার মানুষ। বর্তমানে বাংলায় চালু রয়েছে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প (Government Scheme)। এই প্রকল্পের আওতায় একাদশ শ্রেণী তে উঠলেই ছাত্র-ছাত্রীরা ১০ হাজার টাকা করে পান (Government Scheme)। এই টাকা দিয়ে তারা প্রায়োজন অনুসারে স্মার্টফোন অথবা ট্যাব কিনতে পারেন (Government Scheme)।‌

WB Government Scheme 2024

কোভিড পরিস্থিতির সময় থেকেই বাংলায় এই প্রকল্প চালু হয়েছে (Government Scheme)। সেই সময় ছাত্র-ছাত্রীদের মূলত স্মার্টফোনে অনলাইন ক্লাস করতে হত। কিন্তু রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের বহু শিক্ষার্থীর কাছে স্মার্টফোন কিংবা ট্যাব না থাকায় তাঁরা অনলাইন ক্লাস করতে পারতেন না। এই পরিস্থিতি বিবেচনা করে তাই মুখ্যমন্ত্রী ছাত্র-ছাত্রীদের স্মার্টফোন দেওয়ার প্রস্তাব দেন।

সেই থেকে রাজ্যে চালু হয়েছে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প (Government Scheme)। ছাত্রছাত্রীরা আগে উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে সরকারি সাহায্যে ট্যাবের জন্য টাকা পেতেন (Government Scheme)। ছাত্র-ছাত্রীদের ব্যাংক একাউন্টে ১০ হাজার টাকা করে পাঠানো হতো সরকারি তরফে। কিন্তু সম্প্রতি মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, রাজ্যের মাধ্যমিক পাস পড়ুয়ারা একাদশ শ্রেণীতে উঠলেই তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা পেয়ে যাবেন।

এখন প্রশ্ন হল, মাধ্যমিকের রেজাল্ট বেরোনোর পর থেকে সমস্ত ছাত্রছাত্রী, যারা একাদশ শ্রেণীতে উঠেছেন, তাঁরা প্রকল্পের টাকা পাওয়ার জন্য ‌অপেক্ষায় আছেন (Government Scheme)। সকলের মধ্যেই প্রশ্ন ঘোরাফেরা করছে, ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পে স্মার্টফোন কেনার টাকা কবে আসবে। আজকের এই প্রতিবেদনে আপনাদের জন্য রইল এই বিষয়ে বিস্তারিত তথ্য। ছাত্রছাত্রীরা দেখে নিন কবে তাঁরা প্রকল্পের টাকা পেতে চলেছেন। তাদের ব্যাংক একাউন্টে কবে টাকা আসবে সেটাও দেখে নিন।

Madhyamik Scrutiny Result: মাধ্যমিক স্ক্রুটিনি ও রিভিউয়ের ফলাফল প্রকাশ। বদলে গেল 12000 পরীক্ষার্থীর নম্বর

Government Scheme: ‘তরুণের স্বপ্ন’ প্রকল্প

২০২১ সাল থেকে ছাত্র-ছাত্রীদের জন্য ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পটি আরম্ভ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে সকল ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণীতে উঠেছেন তাঁদের জন্য সরকারি তরফে চলে আসবে ১০,০০০ টাকা। আর সেই টাকা তাঁরা খরচ করতে পারবেন স্মার্টফোন কিংবা ট্যাব কেনার জন্য। কিছুদিন আগেই রাজ্য বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন, এবার থেকে একাদশ শ্রেণীতেই ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের টাকা দেওয়া হবে।

আর তাতেই খুশির জোয়ার ওঠে বাংলায় ওঠে বাংলায়। ছাত্র-ছাত্রীদের কাছে এই স্কিমের টাকা ভীষণ গুরুত্বপূর্ণ। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের বহু ছাত্র-ছাত্রী তাঁদের পড়াশোনার কাজে স্মার্টফোন‌‌ কিনে পড়াশোনার অগ্রগতিতে কাজে লাগান। ‌সেক্ষেত্রে তাঁরা সবাই অপেক্ষা করে থাকেন কবে সরকার প্রকল্পের টাকা পাঠাবে। এই বিষয়ে নতুন কোন আপডেট সামনে আসছে? কবে থেকে পাঠানো হবে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের টাকা?

‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের টাকা কবে মিলবে?

যেহেতু সম্প্রতি রাজ্য বাজেটে ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গের একাদশ শ্রেণি থেকেই ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে স্মার্টফোন কেনার জন্য 10000 টাকা, এদিকে গতবারের নিয়ম ছিল দ্বাদশ শ্রেণীতে এই টাকা মিলবে। ‌তাই এই বছর একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে সুষ্ঠুভাবে পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হবে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের অর্থ। আর সেই টাকা দেওয়ার জন্য ২৬ দফা গাইডলাইন প্রকাশ করল স্কুল শিক্ষা দপ্তর।

এর আগে অভিযোগ উঠেছিল, অনেক স্কুলের ছাত্র-ছাত্রীরা সঠিক সময়ে তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা পাননি। অনেক জায়গায় বহু ত্রুটি বিচ্যুতি দেখা গিয়েছিল। আর সেই কারণেই চলতি বছরে যাতে কোন অসুবিধা না হয়, টাকা পাওয়ার ক্ষেত্রে কোন বাধা না আসে, সেই কারণে গাইডলাইন জারি করেছে স্কুল শিক্ষা দপ্তর। তাই আশা করা যাচ্ছে ছাত্র -ছাত্রীরা এবার বাধা বিঘ্ন ছাড়াই প্রকল্পের অর্থ পেয়ে যাবেন। এখন প্রশ্ন হচ্ছে কবে পাবেন প্রকল্পের টাকা?

Government Scheme 2024: সরকারের নতুন স্কিমে ফ্রিতে দেওয়া হচ্ছে ল্যাপটপ ও স্কুটি। কিভাবে পাবেন? জানুন পদ্ধতি

‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের নতুন আপডেট

পুরনো বছরগুলির দিকে তাকালে দেখা যাচ্ছে, ২০২২ সালে ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের টাকা দেওয়া শুরু হয়েছিল ১৪ নভেম্বর অর্থাৎ শিশু দিবসের দিন থেকে। ২০২৩ সালে ছাত্র-ছাত্রীরা ট্যাব কেনার টাকা পেয়েছিলেন, সেপ্টেম্বরের শিক্ষক দিবসের পরের দিন থেকে। তাই সবদিক বিবেচনা করে বলা যায়, প্রকল্পের টাকা এখনই হয়তো মিলবে না। তার বদলে খুব সম্ভবত আগস্ট অথবা সেপ্টেম্বর থেকে প্রকল্পের টাকা দেওয়া শুরু হবে। তখনই সরাসরি ছাত্র ছাত্রীরা নিজেদের ব্যাংক একাউন্টে প্রকল্পের টাকা পেয়ে যাবেন।