Hair Care Tips – এই শীতে খুস্কি মুক্ত লম্বা, কালো ও ঘন চুল চাইছেন! জেনে নিন এই 10 টি সহজ উপায়।

লম্বা, কালো ও ঘন চুল কার না পছন্দ! মেয়েদের ৬০ শতাংশ সৌন্দর্য বৃদ্ধি পায় লম্বা চুলের মাধ্যমে। তাই চুলকে যত্নে রাখার জন্য কিছু Hair Care Tips জেনে নেওয়া অবশ্যই সবার দরকার। অনেকেই মনে করেন যে চুলকে সতেজ রাখতে, লম্বা করতে অনেক খরচ বা অনেকটা সময় ও পরিশ্রম করতে লাগবে। সেটা কিন্তু একেবারেই নয় মাত্র কয়েকটা সহজ পদ্ধতি অবলম্বন করলেই আপনি আপনার চুলের যত্ন নিতে পারবেন। চুলকে লম্বা করার জন্য আজ আপনাদের সামনে নিয়ে এসেছি বেশ কিছু ঘরোয়া টোটকা। যে টোটকা বা নিয়মগুলি অনুসরণ করলে আপনিও পেতে পারেন কালো, ঘন ও লম্বা চুল।

Hair Care Tips for strong and healthy hair.

১. Hair Care Tips অনুযায়ী আপনাকে সর্ব প্রথম চুলের ধরণ অনুযায়ী শ্যাম্পু নির্বাচন করতে হবে। বাজারে বিভিন্ন ধরনের চুলের জন্য উপযোগী ভিন্ন ভিন্ন শ্যাম্পু পাওয়া যায়। এর মধ্যে বেছে নিন কোনটি আপনার জন্য উপযুক্ত।
২. চুল ভাল রাখতে হলে নিয়মিত চুল ও স্ক্যাল্প পরিষ্কার রাখা বাঞ্ছণীয়। সঠিক উপায়ে চুলে তেল ও শ্যাম্পু ব্যবহার করতে হবে।

৩. চুলে অতিরিক্ত গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকুন। এজন্য প্রথমে ঈষদুষ্ণ বা হালকা গরম এবং পরে ঠান্ডা পানি ব্যবহার করা ভাল।
৪. তামাক, ক্যাফেইন এবং কোমল পানীয়ের সোডা চুলের বৃদ্ধি কমিয়ে দেয়। তাই যতটা সম্ভব এসব এড়িয়ে চলার চেষ্টা করুন। (Hair Care Tips)

৫. স্বাস্থ্যকর, পুষ্টি সম্বলিত এবং সুষম খাদ্য গ্রহণের অভ্যাস গড়ে তুলতে হবে। কারন Hair Care Tips এর একটি গুরুত্বপূর্ণ অংশ হল সুষম খাদ্য। প্রতিদিনের খাদ্য তালিকায় টাটকা ফল, সবজি, বাদাম, ছোলা, ডিম, দুধ ও মাংস থাকা উচিত। কারণ চুলের সঠিকভাবে বেড়ে উঠার জন্য প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সাথে অতিরিক্ত চিনি ও চর্বি যুক্ত খাবার এড়িয়ে চলুন।

36 হাজার টাকা করে পেতে চলেছে ছাত্রছাত্রীরা! কারা কারা আবেদন করতে পারবে দেখে নিন।

৬. Hair Care Tips এ চুলের দ্রুত বৃদ্ধির ক্ষেত্রে আরেকটি অতি প্রয়োজনীয় উপাদান হচ্ছে ফ্যাটি এসিড, যা পাওয়া যায় মাছ এবং প্রাণিজ প্রোটিন থেকে। তাই উদ্ভিজ্জ প্রোটিনের পাশাপাশি প্রাণিজ প্রোটিন গ্রহণ করতে ভু্লবেন না।
৭. চুলের ডগা ফাটার সমস্যা থাকলে প্রতি মাসেই ট্রিম করে নিতে ভুলবেন না। প্রতি মাসে না পারলেও অন্তত তিন মাস পর পর চুল কাটলেও চুলের স্বাভাবিক বৃদ্ধি বজায় থাকবে।

Government Savings Schemes (সরকারি সেভিংস স্কিম)

৮. সপ্তাহে ২-৩ বার চুল ও স্ক্যাল্প-এ তেল ম্যাসাজ করে সারারাত রাখুন। যদি পারেন তবে তেলটাকে একটু উষ্ণ গরম করে নেবেন। এই গরম তেল বা Hot Oil Massage চুলের জন্য খুব উপকারী। যদি আপনার চুলের ধরন রুক্ষ হয় তবে আপনি শ্যাম্পু করার আগের দিন রাতে এই তেল ব্যাবহার করতে পারেন। আর যদি আপনার চুলের ধরণ তৈলাক্ত হয় তবে শ্যাম্পু করার ঘণ্টা খানেক আগে লাগালেই চলবে। Hair Care Tips অনুসারে আপনি বেছে নিতে পারেন জলপাই, নারিকেল, আমন্ড বা জোজোবা তেল।

পুরোনো স্টাইলের মেলবন্ধনে বাজারে এলো নতুন ড্রেস। পড়লেই সকলের নজরে পড়বেন।

৯. আপনি যদি চান তবে চুলের বৃদ্ধি ত্বরান্বিত করার জন্য অতিরিক্ত ফুড সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন। যেমন – বায়োটিন, জিংক, ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন, ভিটামিন ই, ভিটামিন এ এবং ওমেগা-3. তবে এর আগে আপনার ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।
১০. Hair Care Tips এর আরো একটি জরুরী কথা মনে রাখা দরকার, তা হচ্ছে ভেজা চুল আঁচড়াবেন না। এ সময় চুলের গোঁড়া নরম থাকে। ফলে চিরুনির আঘাতে চুল ঝরার প্রবণতা বাড়ে।

Leave a Comment