Ration Card – কত পরিমাণ খাদ্য সামগ্রী মিলবে কোন কার্ডে! দেখে নিন বিনামূল্যের রেশনের নভেম্বরের পুরো তালিকা।

আধার কার্ডের মতন Ration Card ও আমাদের দেশের একটি গুরুত্বপূর্ণ নথি। রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায় সরকার থেকে কেন্দ্রের মোদি সরকার, বছরের পর বছর রাজ্যবাসীর জন্য বিনামূল্যে রেশন পরিষেবা দিয়ে আসছে। রেশন কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি নথি ভারতবর্ষের প্রতিটি জনগণের কাছেই।একদিকে যেমন দেশের নিম্নবিত্ত থেকে অনেক মধ্যবিত্ত মানুষ এই রেশন কার্ডের মাধ্যমে সরকার মারফত খাদ্য সামগ্রীর সুবিধা পেয়ে থাকেন তেমনি অন্যদিকে আবার এই কার্ড একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয় যেমনটা প্রথমে বলা হল।

Food items per Ration Card in November.

বর্তমানে পশ্চিমবঙ্গ সরকার তথা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দারিদ্রসীমার নীচে বসবাসকারী প্রতিটি মানুষের জন্য বিনামূল্যে রেশন সুবিধা দেওয়া হয়ে থাকে। সরকার থেকে বিনামূল্যে পাওয়া এই সমস্ত খাদ্য সামগ্রী দ্বারাই জীবন ধারণ করে থাকেন কোটি কোটি মানুষ। আর চাল গম ছাড়াও আরও অনেক কিছু দেওয়া হয়ে থাকে এই কার্ডের মাধ্যমে।

রেকর্ড অনুযায়ী দেখা গিয়েছে, প্রায় ৯ কোটি মানুষের নামে রেশন কার্ড নথিভুক্ত আছে আমাদের রাজ্যে। আর তাদের মধ্যে এই রেশন সামগ্রীর সুবিধা উপভোগ করে থাকেন অর্ধেকেরও বেশি মানুষ। সম্প্রতি সরকারের তরফ থেকে প্রকাশ করা হয়েছে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তনের নতুন তালিকা। কোটি কোটি মানুষ এর মাধ্যমে উপকৃত হতে চলেছেন। তবে আর দেরি না করে এখনই দেখে নিন,কত পরিমাণ রেশন সামগ্রী কোন কার্ডে বরাদ্দ করা হয়েছে।

মানুষজন তাদের নিকটবর্তী রেশন ডিলারের দোকানে গিয়ে নির্দিষ্ট দিন অনুযায়ী সেই সামগ্রী সংগ্রহ করেন।সরকারের তরফে, নভেম্বর মাসেও প্রতিটি কার্ড হোল্ডার পিছু নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রী বরাদ্দ করা হয়ে গেছে। যেমন:
1. SPHH Ration Card:
যে সমস্ত নাগরিকের SPHH Ration Card আছে তাদের‌ উদ্দেশ্যে জানানো হয়েছে যে এই কার্ডের রেশন সামগ্রী বন্টনে কোন রূপ পরিবর্তন করা হয়নি।

2. PHH Ration Card:
যাদের নামে PHH Ration Card আছে তাদের মাথাপিছু ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম এবং মাথাপিছু ৩ কেজি করে চাল দেওয়া হবে।
3. AAY :
এই ক্যাটাগরির রেশন কার্ড যাদের রয়েছে এমন উপভোক্তারা নভেম্বর মাসে পাবেন পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম। গমের পরিবর্তে আটা দেওয়া হলে পাওয়া যাবে ১৩.৩ কেজি।

সেপ্টেম্বর মাসের দুয়ারে সরকার ক্যাম্পে পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ শিবির কার্যকর করতে চলেছে রাজ্য সরকার।

4. RKSY 1 Ration Card:
এই সমস্ত কার্ড হোল্ডারদের জন্য মাথাপিছু ৫ কেজি করে চাল বরাদ্দ করা হয়েছে সরকার থেকে। অন্য আর কোন সামগ্রী দেওয়া হবে না এদের।
5. RKSY 2 Ration Card:
RKSY 2 ক্যাটাগরির Ration Card হোল্ডারদের মাথাপিছু ২ কেজি করে চাল দেওয়া হবে।

Leave a Comment