Sukanya Samriddhi Yojana – বাড়িতে মেয়ে সন্তান থাকলে জমা করুন দেড় লাখ আর পেয়ে যান 44 লাখ।

একটি পরিবারে যখন একটি শিশু আসে তখন সেই শিশুর ভবিষ্যত জীবনের জন্য পিতা-মাতারা প্রথম থেকেই অর্থ সঞ্চয় করতে থাকে। Sukanya Samriddhi Yojana কেবলমাত্র কন্যা সন্তানের জন্য কেন্দ্র সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনার আয়োজন করেছে। বর্তমান সময়ের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সুকন্যা সমৃদ্ধি যোজনার সৃষ্টি করেন। দিনে দিনে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এই প্রকল্প। নাবালিকার জীবন সুরক্ষিত করার জন্যই এই স্কিমটি চালু করা হয়েছিল।

Sukanya Samriddhi Yojana

মেয়েদের পড়াশোনার সময় যাতে অভিভাবকরা কোনো সমস্যার সম্মুখীন না হয় সেই কারণে ১০ বছরের কম বয়সি নাবালিকার পিতা মাতারা সুকন্যা সমৃদ্ধি যোজনায় (Sukanya Samriddhi Yojana) টাকা জমিয়ে থাকে। শিশু কন্যাটির যখন ১৮ বছর বয়স হবে তখন এই টাকা যেকোনো সময় তোলা যেতে পারে। শিশুটি যখন ২১ বছর বয়স হবে তখন অ্যাকাউন্টটি নিজে থেকেই বন্ধ হয়ে যাবে।

আরো বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। Sukanya Samriddhi Yojana স্কিম- ভারত সরকারের সৃষ্টি করা সুকন্যা সমৃদ্ধি যোজনা ভারতবর্ষের শিশু কন্যাদের জন্য খুবই উপযুক্ত একটি স্কিম। এই স্কিমের মাধ্যমে পিতা-মাতারা বছরে হাজার টাকা থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবে। বর্তমান সময়ে এই অ্যাকাউন্টে সুদের পরিমাণ ৮% পর্যন্ত হয়ে থাকে।

পরিবার পিছু 25 হাজার, কারা পাবেন? কীভাবে পাবেন দেখে নিন।

সমস্ত অভিভাবকরাই কন্যা সন্তানের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগের মধ্যে থাকে। আর সেই সমস্ত পিতা মাতারা যদি নিজের কন্যা সন্তানের জন্য Sukanya Samriddhi Yojana অ্যাকাউন্টটি খোলেন সে ক্ষেত্রে তারা বছরে যেমন ১.৫ লক্ষ্য টাকা পর্যন্ত জমানোর সুযোগ পাবেন এর পাশাপাশি এই অ্যাকাউন্টের মেয়াদ শেষে ৪৪ লক্ষ টাকার অধিকারী পর্যন্ত হতে পারবেন।

Sukanya Samriddhi Yojana তে বিনিয়োগের সময়কাল হল ১৫ বছর। ১৫ বছর পর্যন্ত বছরে ১ টাকা করে ইনভেস্ট করা যেতে পারে এই প্রকল্পের মাধ্যমে। ১৮ বছর পর টাকা তুলতে পারা যায়। এবং এই অ্যাকাউন্টের মেয়াদ কাল হল ২১ বছর। কন্যা সন্তানটির যখন বয়স ২১ বছর হবে তখন অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে।

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক ক্লিকেই জানা যাবে।

এবার দেখে নেওয়া যাক ৪৪ লক্ষ টাকার তহবিল তৈরি করার নিয়মটি ১৫ বছরের জন্য নিজের মেয়ের সুকন্যা অ্যাকাউন্টে ১ লক্ষ টাকা করে বছরে জমা করতে হবে। ১৫ বছর পর ওই অ্যাকাউন্টে জমা করা টাকার পরিমাণ হল ১৫ লক্ষ টাকা। আবার ৮% করে সুদ হলে মোট সুদের পরিমাণ দাঁড়ায় ২৯, ৮৯, ৬৯০ টাকা।

Leave a Comment