Residential Certificate – ঘরে বসে পেয়ে যান রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, কীভাবে দেখুন।

আপনি কী স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট বা রেসিডেন্সিয়াল সার্টিফিকেট (Residential Certificate) করবেন বলে ভাবছেন? কিন্তু কীভাবে করবেন ভেবে পাচ্ছেন না? তাহলে চিন্তা করার কোনো কারণ নেই। আজ আমরা আপনাদের সেই উপায়ই বলবো। রেসিডেন্সিয়াল সার্টিফিকেট চাকরি থেকে শুরু করে যে কোনো স্কলারশিলে আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি। এই নথি দ্বারা আপনার স্থায়ী ঠিনকা যাচাই করা হয়। Residential Certificate আপনি বাড়িতে বসে আপনার মোবাইল থেকে খুব সহজে আবেদন করতে পারবেন।

Residential Certificate

চলুন তাহলে কীভাবে কোথায় আবেদন করবেন, জেনে নিন। যে কোনো সরকারি প্রকল্পে আবেদন করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। রাজ্য সরকারের ‘এ’ এবং ‘বি’ গেজেটেড অফিসাররা স্বীকৃত এই সার্টিফিকেট খুবই সহজেই ই-ডিস্ট্রিক্ট পোর্টাল থেকে আবেদন করতে পারবেন। আবেদনের কিছুদিন পর আপনার বিডিও কিংবা এসডিও অফিসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। উল্লেখ্য, এই পরিষেবাটি একদম বিনামূল্যে পাওয়া যায়।

কীভাবে Residential Certificate এরআবেদন করবেন?
বাড়িতে বসে আপনার কম্পিউটার বা মোবাইল থেকে খুব সহজেই রেসিডেন্সিয়াল সার্টিফিকেটের জন্য আবেদন করে ফেলতে পারবেন, তার জন্য নিম্ন লিখিত স্টেপ গুলি ফলো করতে হবে-

প্রথম স্টেপ: প্রথমেই আপনাকে https://edistrict.wb.gov.in/ এই ওয়েবসাইট ওপেন করে নিতে হবে। এরপর “Citizen Registration” এ ক্লিক করে নাম, মোবাইল নম্বর, ঠিকানা ইত্যাদি দিয়ে রেজিস্টার করে Username ও Password তৈরি করে নিতে হবে। রেজিস্টার হয়ে গেলে এই ওয়েবসাইট থেকে Username ও Password দিয়ে Log in করে নিতে হবে।

দ্বিতীয় স্টেপ: লগ ইন হয়ে গেলে সার্টিফিকেট অপশনে ক্লিক করে ইনকাম ও ডোমেসিয়াল বিকল্প দুটির মধ্যে ডোমেসিয়াল বিকল্পটি বেছে নিতে হবে।
তৃতীয় স্টেপ: নতুন পেজ ওপেন হলে সেখানে নাম, জন্ম তারিখ, আধার নম্বর, ঠিকানা ইত্যাদি তথ্য দিয়ে পূরণ করতে হবে। তারপর Save Next এ ক্লিক করে এগিয়ে যেতে হবে।

চতুর্থ স্টেপ: এবার কিছু প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। স্ক্যান করে নথিগুলির সাইজ ৫০০ kb এর মধ্যে রাখতে হবে। নথি আপলোডের পর “Save”-এ ক্লিক করে “Submit” বটনে ক্লিক করলে আবেদন সম্পন্ন হবে।

প্রতি মাসে 3 হাজার এককালীন 2 লাখ টাকা দেবে কেন্দ্র। কীভাবে আবেদন জানাবেন?

আবেদনের জন্য কোন কোন নথি লাগবে?
■ পরিচয় পত্রের জন্য আধার কার্ড/ভোটার কার্ড/রেশন কার্ড/ড্রাইভিং লাইসেন্স।
■ পাসপোর্ট সাইজের কালার ছবি।
■ ইনকাম সার্টিফিকেট।
■ জমির দলিল/খজনার রশিদ।
■ বার্থ সার্টিফিকেট।

কতদিনের মধ্যে পাওয়া যাবে রেসিডেন্সিয়াল সার্টিফিকেট (Residential Certificate)?
আবেদন সম্পন্ন করার পর একটি Acknowledgement Receipt আপনি পাবেন। এই রিসিপ্ট কপিতে থাকবে AIN নম্বর। আবেদন করার পর আপনি আপনার SDO কিংবা BDO অফিসিসের ওয়েবসাইটে গিয়ে স্ট্যাস্টাস চেক করতে পারেন। স্ট্যাটাসে যদি “application approved” থাকলে বুঝবেন সার্টিফিকেট তৈরি হয়ে গেছে।

রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন তো? এক ক্লিকে দেখে নিন।

এটি ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিতে হবে। আবেদনের ৭ থেকে ১০ দিনের মধ্যে এটি পাওয়া যায়। যদি কোনো কারণে না আসে তবে আপনি BDO অফিসে Acknowledgement Receipt নিয়ে যোগাযোগ করবেন। প্রসঙ্গত, এই রেসিডেন্সিয়াল সার্টিফিকেটটির (Residential Certificate) বৈধ্যতা ৬ মাস। এরপর প্রয়োজন হবে আবার নতুন করে আবেদন করতে হবে।

Leave a Comment