HS Syllabus – সময়ের সাথে তাল মেলাতে উচ্চ মাধ্যমিকের সিলেবাসে যুক্ত হল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্স।

এক দশক পর উচ্চ মাধ্যমিকের পাঠক্রম পরিবর্তন (HS Syllabus) করার সিন্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিকের শেষ সিলেবাস পরিবর্তন করা হয়েছিল ২০১২-১৩ শিক্ষাবর্ষে। এর পর থেকে সেই পাঠক্রম অনুযায়ী পড়াশোনা হয়ে আসছে। তবে এবার পুরানো পাঠক্রমে বদল আনতে চায় সংসদ। জানা যাচ্ছে, দিল্লি বোর্ড অর্থাৎ সিবিসিএস এর ধাঁচে তৈরি করা হবে পাঠক্রম। একই সাথে পরিবর্তন আসবে পরীক্ষার প্রশ্ন পত্রের ধরণেও। কোন কোন বিষয়ের ক্ষেত্রে পাঠক্রম পরিবর্তন হবে?

HS Syllabus added AI.

এ বিষয়ে কী পদক্ষেপ নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ? চলুন বিস্তারিত ভাবে প্রতিবেদন থেকে জেনে নিন। ইতিমধ্যে জাতীয় শিক্ষা নীতি মেনে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন শিক্ষা পদ্ধতি লাগু করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নতুন নিয়ম অনুযায়ী, সেমিস্টার সিস্টেমে হবে একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। এবার শিক্ষা ব্যবস্থার পাশাপাশি পাঠক্রম ও প্রশ্ন পত্রের ধরণেও বদল আনতে চায় সংসদ। (HS Syllabus)

বর্তমানে প্রায় ৬০টি বিষয় রয়েছে উচ্চ মাধ্যমিক, যার মধ্যে ১৩টি বিষয় ভোকেশনাল সাবজেক্ট। এই ১৩টি ভোকেশনাল বিষয় বাদ দিয়ে মোট ৪৭ বিষয়ের পাঠক্রম পরিবর্তন করা হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণীর পাঠক্রম পরিবর্তনের জন্য বিশেষ সব কমিটি তৈরি করেছে সংসদ। প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা সাব কমিটি গঠন করা হয়েছে। এই সাব কমিটিতে মোট চারজন করে সদস্য থাকবে।

যার মধ্যে বিশ্ব বিদ্যালয়ের একজন শিক্ষক, কলেজের একজন শিক্ষক এবং স্কুলের দুজন শিক্ষক। এই চার সদস্যের সাব কমিটি পাঠক্রম ও প্রশ্ন পত্র তৈরি করে জমা দেবে সংসদকে। সংসদ এই পাঠক্রম পাঠাবে সকারের কাছে। রাজ্য সরকারের অনুমোদন মিললে আগামী শিক্ষাবর্ষ থেকেই একাদশ ও দ্বাদশ শ্রেণীর পাঠক্রমে বিরাট পরিবর্তন আসতে চলেছে। (HS Syllabus)

পড়ুয়াদের জন্য ফের খুলল স্বামী বিবেকানন্দ স্কলারশিপের পোর্টাল, দ্রুত আবেদন করুন।

পাঠক্রম পরিবর্তন করা নিয়ে গতকাল অর্থাৎ ১৬ই ডিসেম্বর বিদ্যাসাগর ভবনে বিশেষ বৈঠক করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই বৈঠকে উপস্থিত ছিলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য, সংসদ সচিব প্রিয়দর্শিনি মল্লিক সহ সাব কমিটির সকল সদস্যরা। এদিনের বৈঠকে সিলেবাস পরিবর্তনের রূপরেখা, কীভাবে পাঠক্রম তৈরি হবে তা নিয়ে আলোচনা করা হয়।

বৈঠক শেষে ৪৭টি বিষয়ে নতুন ভাবে পাঠক্রম (HS Syllabus) তৈরির সিন্ধান্ত নিয়েছে পর্ষদ। তবে ১৩টি ভোকেশনাল সহ দুটি নতুন বিষয় যথা, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্সের সিলেবাস একই থাকবে।কিছুদিন আগেই সিলেবাস উচ্চ মাধ্যমিকের সিলেবাস পরিবর্তনের কথা ঘোষণা করেছিলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

জানুয়ারী থেকে পশ্চিমবঙ্গের স্কুলে ভর্তির নতুন নিয়ম। শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি।

সে সময় তিনি সাংবাদিকদের জানিয়েছিলেন, যুগের সঙ্গে সংগতি রেখেই সিলেবাস পরিবর্তন (HS Syllabus) করা হচ্ছে। আসলে জাতীয় স্তরে যে কোনো প্রতিযোগিতা মূলক পরীক্ষায় বাংলার ছাত্র ছাত্রীরা যাতে পিছিয়ে না পড়ে, তার জন্যই নতুন ভাবে সিলেবাস তৈরির সিন্ধান্ত। এক্ষেত্রে এনসিআরটি বা সিবিসিএস বোর্ডের ধাঁচেই তৈরি করা হবে উচ্চ মাধ্যমিকের পাঠক্রম।

Leave a Comment