ICDS Recruitment – রাজ্যে আবার অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে কর্মী নিয়োগ করা হচ্ছে, কীভাবে আবেদন করবেন? জেনে নিন।

পশ্চিমবঙ্গবাসীর জন্য দারুন সুখবর আনলো রাজ্য সরকার। রাজ্যে আবারও অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে কর্মী নিয়োগ (ICDS Recruitment) করা হচ্ছে। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারি এই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। বাড়িতে বসে অনলালাইনে করা যাবে আবেদন। কারা আবেদন করতে পারবে? কীভাবে আবেদন করতে হবে? সমস্ত বিষয়টা আজকের প্রতিবেদন থেকে জেনে নিন।

ICDS Recruitment

ICDS Recruitment কর্মী ও সহায়িকা পদে নিয়োগ ২০২৪ঃ
পশ্চিমবঙ্গ সরকারের সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের অধীনে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য ২টি শূন্যপদ রয়েছে। আর অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য ৫টি শূন্যপদ রয়েছে।

সংরক্ষিত শ্রেণীর জন্য আলাদা ভাবে আসন সংরক্ষণ করা হয়েছে। ICDS কর্মী পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৪৫০০ টাকা বেতন ও ৩৭৫০ টাকা অতিরিক্ত ভাতা দেওয়া হবে। সহায়িকা পদের নিযুক্ত কর্মীদের ২২৫০ টাকা বেতন সহ ৪০৫০ টাকা অতিরিক্ত ভাতা দেওয়া হবে।

কোথায় নিয়োগ করা হবে?
দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর জেলার অধীনে বংশীহারী পঞ্চায়েত সমিতির এবং বুনিয়াদপুর পৌরসভা অঞ্চলে কর্মী নিয়োগ করা হবে। এই পঞ্চায়েত সমিতির তিনটি গ্রাম যথা ব্রজবল্লভপুর, এলাহাবাদ এবং গাঙ্গুরিয়া এই তিনটি গ্রামে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে নিয়োগ করা হবে। অন্যদিকে পৌরসভা এলাকায় কর্মী পদে নিয়োগ করা হবে।

ICDS Recruitment এ কী যোগ্যতা দরকার?
শুধুমাত্র মহিলারাই এই পদের জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারী মহিলা ওই অঞ্চলের স্থায়ী বাসিন্দা হতে হবে। Jএ কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পাস হলেই আবেদন করা যাবে। আবেদন করার জন্য প্রার্থীর সর্বনিন্ম বয়স ১৮ বছর হতে হবে। সর্বোচ্চ ৩৫ বছর বয়স পর্যন্ত আবেদন করা যাবে।

আধার কার্ড থাকলেই কেন্দ্র দেবে 10 লক্ষ টাকা! সাথে 35% ভর্তুকি! কীভাবে আবেদন করবেন? জানুন।

কীভাবে আবেদন করতে হবে?
আপনি বাড়িতে বসে নিজের কম্পিউটার বা স্মার্টফোন থেকে আবেদন করতে পারবেন। এর জন্য https://recruitmentdd.in ওয়েবসাইট ওপেন করতে হবে। এরপর “Apply” অপশন থেকে আবেদন করা যাবে। আগামী ১০ই ফেব্রুয়ারী ‘২৪ তারিখ পর্যন্ত অনলাইন মোডে আবেদন চলবে।

ICDS Recruitment এ আবেদন করার জন্য কী কী নথি প্রয়োজন?

  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • আধার কার্ড/ভোটার কার্ড
  • জন্মের প্রমান পত্র হিসাবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
  • কাস্ট সার্টিফিকেট এবং
  • রেসিডেন্সিয়াল সার্টিফিকেট।

রাজ্যে আবারও শুরু অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগ। আবেদন পদ্ধতি জেনে নিন।

কীভাবে প্রার্থী নিয়োগ করা হবে?
ICDS কর্মী ও সহায়িকা পদের জন্য লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ নেওয়া হবে। ৯০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। যেখানে বাংলা রচনা পাটিগণিত, পুষ্টি ও জনস্বাস্থ্য, ইংরেজি ভাষা এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হবে। এই লিখিত পরীক্ষায় পাস করলে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। ইন্টারভিউয়ের জন্য ১০ নম্বর বরাদ্দ রয়েছে। দুটি ধাপ পাস করলে তবেই উক্ত পদে নিয়োগ করা হবে।

Leave a Comment