Indian Metro Railway – বদলে যাচ্ছে মেট্রোতে টিকিট কাটার নিয়ম, টোকেন ছেড়ে কিউআর, সমস্যার মুখে যাত্রীরা!

কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ (Indian Metro Railway) যাত্রীদের সুবিধার জন্য একের পর এক নয়া পদক্ষেপ নিয়ে চলেছে। মেট্রোকে উন্নয়ন করতে তৎপর কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যে কলকাতা মেট্রো সম্প্রসারণের কাজ চলছে। ইস্ট-ওয়েস্ট, জোকা-তারাতলা এবং নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডোর কাজ প্রায় সম্পূর্ণ হওয়ার পথে। কাজ শেষ হলেই এই লাইনগুলি খুলে দেওয়া হবে যাত্রীদের জন্য। এরই মাঝে খবর পাওয়া যাচ্ছে, ইস্ট ওয়েস্ট মেট্রো লাইনের সব স্টেশনে কিউআর কোড যুক্ত কাগজের টিকিট চালু করা হয়েছে।

Indian Metro Railway

গত বছরের শেষ দিকে অর্থাৎ অক্টোবরে ইস্ট ওয়েস্ট মেট্রো (Indian Metro Railway) লাইনের শিয়ালদহ স্টেশনে চালু করা হয়েছিল কিউআর কোডযুক্ত কাগজের টিকিট। এটি পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছিল। কলকাতা মেট্রো রেল জানিয়ে ছিল, এই টিকিটের পরীক্ষামূলক প্রয়োগ সফল হলে, ইস্ট ওয়েস্ট মেট্রো করিডোরের সব স্টেশনে টোকেন ধীরে ধীরে তুলে দিয়ে, এই কিউআর কোর্ড যুক্ত কাগজের টিকিট চালু করা হবে।

কিউআর কোডযুক্ত কাগজের টিকিটের পরীক্ষামূলক প্রয়োগ ব্যাপক ভাবে সফল হয়েছে। তাই কলকাতা মেট্রো রেল ইস্ট ওয়েস্ট মেট্রো (Indian Metro Railway) করিডোরের সমস্ত স্টেশনে এই টিকিট চালু করলো। এর ফলে এবারে থেকে ইস্ট-ওয়েস্ট করিডরের যে কোনো স্টেশনে কিউআর কোর্ড ভিত্তিক কাগজের টিকিট নিয়ে যেতে পারবেন। স্টেশনের কাউন্টার থেকে এই কাগজের টিকিট পাওয়া যাবে।

বাড়িতে বসে স্মার্টফোনের সাহায্যে বানিয়ে নিন পাসপোর্ট, কীভাবে? জেনে নিন।

কাগজের টিকিট পুরোপুরি চালু হয়ে গেলে, ইস্ট ওয়েস্ট লাইনে তুলে দেওয়া হবে টোকেন। তবে আপাতত কাগজের টিকিটের পাশাপাশি টোকেনও পাওয়া যাবে কাউন্টার থেকে। কিউআর কোর্ড বেসড কাগজের টিকিটের পদ্ধতি তৈরি করেছে সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস। এই টিকিট আগামী দিনে বেশ জনপ্রিয় হবে এবং মানুষ টোকেনের থেকে এই পদ্ধতিতে টিকিট কাটতে বেশি পছন্দ করবে বলে মনে করছে কলকাতা মেট্রো রেল (Indian Metro Railway) কর্তৃপক্ষ।

এর আগে কিউআর কোড স্ক্যান করে মোবাইলের মাধ্যমে টিকিট কাটার পদ্ধতি আগেই চালু হয়েছিল। এবার এই নতুন টিকিট পদ্ধতি কার্যকর করা হলো। এর জন্য ইস্ট ওয়েস্ট লাইনের AFC-PC গেট আপগ্রেড করা হয়েছে বলেও জানা যাচ্ছে। নতুন বছরের শুরুতে ইস্ট ওয়েস্ট মেট্রো লাইনের করুণাময়ী ও সেন্ট্রাল পার্ক স্টেশনে এমন টিকিট চালু করা হয়েছে।

এক্ষেত্রে সাফল্য পেলে আগামী দিনে মেট্রোর ব্লু লাইন থেকে শুরু করে সমস্ত লাইনে কিউআর কোর্ড যুক্ত কাগজী টিকিট চালু করা হবে বলে জানিয়েছে মেট্রো রেল (Indian Metro Railway). এর জন্য যাত্রীদের থেকে সহযোগিতা চেয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। টোকেন পদ্ধতির থেকে এই পদ্ধতিতে টিকিটের খরচ কম হবে বলেও জানা যাচ্ছে।

শুধুমাত্র মোবাইল দিয়ে ইউটিউব চ‍্যানেল করে লক্ষ লক্ষ টাকা আয় করার সহজ পদ্ধতিটা

আসলে কলকাতা মেট্রোতে প্রতি মাসে ১৫ হাজারের কাছাকাছি টোকেন চুরি যাওয়ার ঘটনা নতুন নয়। এই অভিযোগ অনেক দিন থেকেই উঠে আসছে। ফলে প্রতি মাসে কয়েক লক্ষ টাকা ক্ষতি হচ্ছে মেট্রো রেলের (Indian Metro Railway). আর তাই টোকেন চুরি কমাতে, মেট্রো রেলের খরচ বাঁচাতে এই ধরণের কিউআর কোর্ড যুক্ত কাগজের টিকিট চালু করা হচ্ছে। এতে করে টোকেন চুরি যাওয়ার ঝক্কি থাকবে না।

Leave a Comment