Madhyamik exam 2024 নিয়ে বড় পদক্ষেপ নিল পর্ষদ, মানতে হবে একাধিক নিয়ম, দেখুন।

বহুবার Madhyamik exam প্রশ্ন ফাঁসের খবর শোনা গেছে। এই নিয়ে বিভিন্ন পদক্ষেপ নেওয়া সত্বেও খুব একটা উপকার হয়নি। তবে এখন থেকে মোবাইলে ছবি তুলে আর প্রশ্ন ফাঁস করা যাবে না! প্রশ্ন ফাঁস রুখতেই নয়া ব্যবস্থা গ্রহণ করল মধ্যশিক্ষা পর্ষদ! জানলে অবাক হয়ে যাবেন! জেনে নিন বিস্তারিত। মাধ্যমিক পরীক্ষা ছাত্র-ছাত্রীদের জীবনের প্রথম সব থেকে বড় পরীক্ষা। ফলে এই পরীক্ষা নিয়ে চিন্তাও থাকে সকলের। অপরদিকে মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনা গত কয়েক বছরে বেশ বেড়ে গেছে।

Madhyamik exam

এই কারণে এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে নেওয়া হয়েছে নতুন ব্যবস্থা। প্রশ্ন ফাঁস রুখতে এবার কোডের ব্যবস্থা করছে মধ্যশিক্ষা পর্ষদ। উত্তরপত্রে এবার থেকে প্রশ্নের কোড লিখতে হবে পরীক্ষার্থীকে। প্রযুক্তির এমন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের সভাপতি রামানু গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, বহুবার পরীক্ষার প্রশ্নের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

সেই কারণেই এমন পদক্ষেপ নিতে চাইছেন তাঁরা। প্রশ্নের প্রত্যেকটি পাতায় উল্লেখ থাকবে কোডের। আর সেই কোড পরীক্ষার্থীকে নিজের উত্তরপত্রেও উল্লেখ করতে হবে। আগে কেউ প্রশ্নের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে জানা যেত না। কিন্তু এই পদ্ধতির কারণে সহজেই সামনে চলে আসবে পরীক্ষার্থীর পরিচয়। যেই প্রশ্নপত্রের ছবি তুলবে তারই পরীক্ষার খাতা বাতিল বলে গণ্য হবে এবার থেকে।

মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত, বদলে যাচ্ছে বই! পড়ুয়াদের কোন বই পড়তে হবে?

পরীক্ষার প্রশ্ন ভাইরাল হলে বহু প্রশ্নের মুখোমুখি হতে হয় মধ্যশিক্ষা পর্ষদ-কে। আগে বিভিন্ন রকম ভাবে প্রশ্ন ফাঁস আটকানোর চেষ্টা হলেও, তা কাজে দেয়নি। এবার তাই এমন পদ্ধতির ব্যবহার হতে চলেছে। পরীক্ষা শুরুর পর প্রশ্নপত্র বাইরে গেলে তা অত্যন্ত নিন্দনীয়। এমনকি এর ফলে পরীক্ষা ব্যবস্থার গার্ড নিয়েও প্রচুর বিভ্রান্তি আর সন্দেহের সৃষ্টি হয় মানুষের মনে।

এবার থেকে কোডের মাধ্যমে তাই পরীক্ষা (Madhyamik exam) কেন্দ্রেই জানতে পারা যাবে কে প্রশ্নপত্রের ছবি তুলেছে? এর ফলে হয়তো অনেক ছাত্রছাত্রী পিছিয়ে যাবে প্রশ্নপত্র ভাইরাল করার ক্ষেত্রে। তা সত্ত্বেও যদি কেউ এই কাজ করে, তাহলে সঙ্গে সঙ্গে তার পরীক্ষা বাতিল করে দেওয়া হবে। আর প্রশ্নপত্রে থাকা কোডের মাধ্যমে সহজেই জানতে পারা যাবে পরীক্ষার্থীর পরিচয়। ফলে কাজটি অনেকটাই সহজ হয়ে দাঁড়াবে।

প্রকাশিত হল মাধ্যমিক ইতিহাস সাজেশন! PDF সহ এখনই ডাউনলোড করুন।

প্রতিবছর লক্ষ লক্ষ ছাত্র-ছাত্রী Madhyamik exam দেয়। এই কারণে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হলেও কিছু করণীয় থাকে না পর্ষদের। এবার তাই আগেভাগেই গোপনীয়তা রক্ষা শক্ত হাতে সামলাতে চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্নপত্র বিলির সময় ইনভিজিলেটর এবার থেকে পরীক্ষার্থীদের ডেস্ক্রিপটিভ রোল সিটে প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর উল্লেখ করে দেবেন। ফলে প্রশ্নপত্র ফাঁসের সম্ভাবনা অনেকটাই আটকানো সম্ভব হবে বলে আশাবাদী পর্ষদ।

Leave a Comment