মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে সুদ সহ বিশেষ সুবিধা পাবেন মহিলারা।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে এবার থেকে বিনিয়োগ করা যাবে সব সরকারি এবং কিছু বেসরকারি ব্যাঙ্কে। এই সংক্রান্ত সবুজ সংকেত দেখানো হল কেন্দ্রের তরফে। জানা গিয়েছে, বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে আইসিআইসিআই, অ্যাক্সিস, এইচডিএফসি-তে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Savings Certificate) খোলা যাবে। এদিকে এই সঞ্চয় স্কিমে বিনিয়োগ করা যাবে সব সরকারি ব্যাঙ্ক এবং পোস্ট অফিসেও।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট

প্রসঙ্গত,অর্থমন্ত্রী নির্মলা সীতারামন চলতি বছরের বাজেটেই মহিলা ও কিশোরীদের জন্য একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের ঘোষণা করেছিলেন। মহিলারা ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন এই স্কিমে। এই স্কিমে বিনিয়োগ করা যাবে ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত। এই স্কিম এর আগে চলতি বছরের ১ মার্চ থেকে চালু হয়েছিল সব পোস্ট অফিসেই।

তবে অর্থ মন্ত্রক এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল যে এবার থেকে সব সরকারি ব্যাঙ্ক এবং নির্দিষ্ট কিছু বেসরকারি ব্যাঙ্কেও এই স্কিম চালু হবে। সর্বোচ্চ ২ লাখ টাকা রাখা যাবে এই অ্যাকাউন্টে। এই স্কিমে ন্যূনতম বিনিয়োগের পরিমাণ হল ১ হাজার টাকা। বাড়ির মহিলা সদস্যের নামে খুলতে হবে অ্যাকাউন্ট।

সঞ্চয়কারীরা সরল সুদের হিসেবে দুই বছরের সঞ্চয়ের উপর সর্বাধিক ২৯,৪০০ টাকা সুদ পাবেন।বিনিয়োগকারী এই স্কিমে অ্যাকাউন্ট খোলার তারিখের এক বছর পরে তুলতে পারবেন মোট ব্যালেন্সের ৪০ শতাংশ পর্যন্ত টাকা। এই স্কিমের মেয়াদ পূরণ হওয়ার পরে বিনিয়োগকারী একটি ফর্ম-২ আবেদনের মাধ্যমে টাকা তোলার জন্য আবেদন করতে হবে।

এই নথি গুলি থাকলেই আপনি পারবেন আয়ুষ্মান গোল্ডেন কার্ড থেকে 5 লক্ষ টাকা! জেনে নিন আবেদন পদ্ধতি।

এদিকে আয়কর আইনের ৮০সি ধারার অধীনে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট কর ছাড়ের যোগ্য নয়। তবে এই সার্টিফিকেটে বিনিয়োগের উপর টিডিএস কাটার কোনও সম্ভাবনা নেই। এদিকে কোনও কারণে যদি সার্টিফিকেটের মেয়াদপূর্তির আগেই বিনিয়োগকারীর মৃত্যু হয়, তাহলে স্কিমটি সময়ের আগেই বন্ধ করা যেতে পারে।

এদিকে কোনও কারণ ছাড়াও অ্যাকাউন্ট খোলার তারিখের ছয় মাস পরেও এই অ্যাকাউন্ট বন্ধ করা যেতে পারে। সেই ক্ষেত্রে অবশ্য সুদ মিলবে ২ শতাংশ কম হারে। ভারতের বেসরকারি ব্যাঙ্কগুলিতে বর্তমানে মেয়াদি সঞ্চয়ে সুদের হার সর্বাধিক ৬ থেকে ৭ শতাংশের আশেপাশে। এদিকে সরকারি ব্যাঙ্কগুলিতে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার সর্বোচ্চ ৩ শতাংশ পর্যন্ত। (Mahila Samman Savings Certificate)

এই আবহে মহিলারা এই স্কিমে ভালো হারে অনেক টাকা জমাতে পারবেন। এদিকে Mahila Samman Savings Certificate পোস্ট অফিসের পাশাপাশি ব্যাঙ্কেও চালু হওয়ায় মহিলারা আরও লাভবান হবেন। উল্লেখ্য,ভারত সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রোগ্রামে এখন মিলবে আংশিক প্রত্যাহারের বিকল্পও।

1st ডিসেম্বের থেকে নিষ্ক্রিয় হতে চলেছে সবার গুগল একাউন্ট! Gmail Youtube, Facebook, Instagram কিছু চলবে না।

আবার আয়কর আইনের ৮০সি ধারার আওতায় স্মল সেভিংস প্ল্যানগুলির ক্ষেত্রে মেলে তাৎপর্যপূর্ণ কর সংক্রান্ত সুবিধাও। যদিও এই স্কিমের ট্যাক্সের কাঠামো এখনও স্পষ্ট নয়। কিছু অতিরিক্ত সুবিধা-সহ মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট কিন্তু ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের তুলনায় বিনিয়োগের ভাল বিকল্প হতে পারে। কারণ মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটের সুদের হার অত্যন্ত বেশি।

Leave a Comment