Nagar Bondhu Scheme – দাঁড়াতে হবে না দুয়ারে সরকারে লম্বা লাইনে, 1 জানুয়ারি থেকে বাড়িতে বসেই মিলবে এই সরকারি সুবিধা।

Nagar Bondhu Scheme: রাজ্য সরকার রাজ্যের নাগরিকদের সুবিধার জন্য একাধিক প্রকল্প চালু করেছে। এমনকি ঘরে ঘরে সরকারি প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে চালু করেছে দুয়ারে সরকার (Duare Sarkar) নামক একটি প্রকল্প। এবারে নতুন বছরের শুরুর আগেই রাজ্যবাসীর জন্য আরো এক দুর্দান্ত প্রকল্প লঞ্চ করা হলো। এই প্রকল্পের নাম নগরবন্ধু প্রকল্প (Nogor Bondhu). আগামী ১লা জানুয়ারি থেকে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন রাজ্যের সাধারণ মানুষ। নগর বন্ধু প্রকল্প কী? কারা এই প্রকল্পের সুবিধা পাবেন? এই সমস্ত বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো আজকের প্রতিবেদনে।

Nagar Bondhu Scheme

নগরবন্ধু প্রকল্প কী?
দুয়ারে সরকার প্রকল্পের মতো বাড়ি গিয়ে সমস্ত প্রকল্পের সুবিধা দেওয়া হবে এই নগরবন্ধু প্রকল্পের মাধ্যমে। বলা যায়, এই প্রকল্পটি কলকাতা পুরসভার পক্ষ থেকে নতুন বছরের উপহার। কিছুদিন আগে মেয়র পরিষদ সন্দীপন সাহা, পুর কমিশনার বিনোদ কুমার সহ আরো অন্যান্য আধিকারীকদের উপস্থিতিতে কলকাতা পুরসভার মেয়র ফিরাদ হাকিম নগরবন্ধু প্রকল্পের সূচনা করে। পশ্চিমবঙ্গের সমস্ত জেলার জন্য এই প্রকল্প নয়। এই প্রকল্প শুধুমাত্র কলকাতা পুরসভার জন্য।

কারা নগর বন্ধু প্রকল্পের সুবিধা পাবেন?
নগর বন্ধু প্রকল্প কলকাতা পুরসভার নিজস্ব প্রকল্প। কলকাতা পুরসভার অন্তর্গত ১৪১টি ওয়ার্ডের নাগরিকরাই এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। তবে কলকাতা পুরসভার সকল নাগরিকরা এই প্রকল্পের সুবিধা পাবেননা। এই প্রকল্পটি কলকাতা পুরসভার প্রবীণ নাগরিক ও বিশেষ ভাবে সক্ষম ব্যাক্তিদের জন্য আনা হয়েছে। আগামী ১লা জানুয়ারি থেকে কলকাতার প্রবীণ নাগরিকরা ও প্রতিবন্ধীরা (Senior Citizen Nagar Bandhu Scheme) এই প্রকল্পের সুবিধা পাবে।

নগর বন্ধু প্রকল্পের (Nagar Bondhu Scheme) মাধ্যমে কী সুবিধা পাওয়া যাবে?
দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে যেমন বাড়ির কাছের শিবিরে গিয়ে রাজ্য সরকারের সমস্ত প্রকল্পের সুবিধা পাওয়া যায়। তেমন ভাবে নগর বন্ধু প্রকল্পের মাধ্যমে কলকাতার প্রবীণ নাগরিক ও বিশেষ ভাবে সক্ষম নাগরিকরা বাড়িতে বসে বিভিন্ন প্রকল্পের সুবিধা নিতে পারবেন। কলকাতার পুরসভার সমস্ত কাজ যেমন ট্যাক্স জমা, খাজনা প্রদান, জমির মিউটেশন, সার্টিফিকেট তোলা ইত্যাদি সুবিধাগুলি বাড়িতে বসে পাওয়া যাবে।

স্বাস্থ্য সাথী কার্ডে এইবার থেকে পাবেন এই বাড়তি সুবিধা, দেখে নিন কোন গুলি।

কেন নগর বন্ধু প্রকল্পটি (Nagar Bondhu Scheme) চালু করা হলো?
আসলে ট্যাক্স জমা থেকে শুরু করে সার্টিফিকেট তোলা যে কোনো কাজ করার জন্য সাধারণ মানুষের সঙ্গে প্রবীণ নাগরিক ও বিশেষ ভাবে সক্ষম ব্যাক্তিদেরও দীর্ঘ লাইনে দাঁড়াতে হয়। যা প্রবীণ বা প্রতিবন্ধীদের শরীরের জন্য বেশ সমস্যার।

এদিকে কলকাতা পুরসভার বেশিভাগ কাজ এখন অনলাইন হয়ে গেছে। তবে প্রবীণ নাগরিকরা সেভাবে ইন্টারনেট সম্পর্কে পরিচিত না হওয়ার কারণে এই সমস্ত কাজ করতে গিয়ে বেশ সমস্যায় পড়তে হয়। তাই প্রবীণ নাগরিক এবং প্রতিবন্ধী নাগরিকরা সরকারের কোনো প্রকল্পের সুবিধা যাতে বাড়িতে বসেই নিতে পারেন সে জন্য নগর বন্ধু (Nagar Bondhu Scheme) নামক দুর্দান্ত প্রকল্পের সূচনা করেছে কলকাতা পুরসভা।

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

কীভাবে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে?
নগর বন্ধু প্রকল্পের (Nagar Bondhu Scheme) সুবিধা পাওয়ার জন্য ৮৩৩৫৯৯৯১১১-এই নম্বরে হোয়াটসঅ্যাপ করতে হবে। তারপর খোদ কলকাতা পুরসভার আধিকারিকরা বাড়িতে পৌঁছে যাবে। এভাবেই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। প্রাথমিক ভাবে এই প্রকল্পের সুবিধা বিনামূল্যে পাওয়া যাবে। তবে আগামী দিনে নগর বন্ধু প্রকল্পের মাধ্যমে বাড়িতে বসে সুবিধা নেওয়ার জন্য টাকা দিতে হতে পারে।

Leave a Comment