স্কুল শিক্ষক শিক্ষিকাদের জন্য বড় বদল, পর্ষদ তরফে জারী নতুন নিয়ম। আগামী শিক্ষাবর্ষ থেকে মানতে হবে।

স্কুল শিক্ষক শিক্ষিকাদের কোন কোন নিয়ম মানতে হবে?

স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের জন্য বড় খবর। স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে আরো কড়াকড়ি হলো মধ্যেশিক্ষা পর্ষদ। এর আগে সরকারি ও সরকার অনুমোদিত সকল স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের যোগ্যতা ও অভিজ্ঞতা যাচাই করার জন্য স্কুল গুলিকে তথ্য জমা করার নির্দেশ দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এবার শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে ঢোকার সময়ে বদল আনলো পর্ষদ। পূর্বের সময়ের থেকে আরো আগে ঢুকতে হবে স্কুলে। নয়তো কড়া পদক্ষেপ নেবে মধ্যশিক্ষা পর্ষদ।

স্কুলে প্রবেশ নিয়ে নয়া পদক্ষেপ মধ্যশিক্ষা পর্ষদেরঃ
নতুন বছর শুরুর আগেই আগামী ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ক্যালেন্ডার প্রকাশ করলো মধ্যশিক্ষা পর্ষদ। প্রতি বছরই শিক্ষাবর্ষের ক্যালেন্ডার প্রকাশ করা হয়। আগামী শিক্ষাবর্ষের জন্য গত শুক্রবার এই ক্যালেন্ডার প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এই ক্যালেন্ডারে শিক্ষকদের হাজিরা নিয়ে এক গুচ্ছ নির্দেশিকা দিল পর্ষদ।

নতুন নিয়ম অনুযায়ী পূর্ব সময়ের থেকে ১০ মিনিট আগে স্কুলে প্রবেশ করতে হবে শিক্ষিক-শিক্ষিকাদের। বর্তমানে ১০ টা বেজে ৫০ মিনিটে স্কুলে প্রবেশ করতে হয়। তবে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন নিয়ম অনুযায়ী ১০ টা বেজে ৪০ মিনিটে স্কুলে প্রবেশ করতে হবে শিক্ষক-শিক্ষিকাদের।

ঘরে বসে পেয়ে যান রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, কীভাবে দেখুন।

১০ মিনিট আগে ঢুকতে হবে স্কুলেঃ
প্রত্যেক স্কুলে ১০.৪০ মিনিট থেকে ১০.৫০ পর্যন্ত প্রার্থনা চলে। প্রার্থনার পর ১১টা থেকে শুরু হয় প্রথম ক্লাস। মধ্যশিক্ষা পর্ষদের নতুন নিয়ম অনুযায়ী প্রত্যেক শিক্ষক-শিক্ষিকাদের স্কুলের প্রার্থনার সময় উপস্থিত হতে হবে। আসলে অনেক স্কুলেই প্রার্থনা শেষ হয়ে যাওয়ার পর শিক্ষক-শিক্ষিকার প্রবেশ করেন।

এবার থেকে যাতে প্রার্থনার সময়ও শিক্ষকরা উপস্থিত থাকেন, সে জন্যই এই নিয়ম করা হলো। আগামী শিক্ষাবর্ষ থেকে এই নতুন নিয়ম জারি হবে। এরপর থেকে দেরিতে স্কুলে ঢুকলে লাল কালির দাগ পড়বে। আর বেলা ১১টা বেজে ১৫ মিনিটের পর স্কুলে প্রবেশ করলে দিনটি সিএলে যুক্ত হবে।

এছাড়াও আরো একাধিক বিষয়ে নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। নতুন শিক্ষাবর্ষ থেকে প্রত্যেক শিক্ষক-শিক্ষিকাদের ৪টে পর্যন্ত স্কুলে থাকতে হবে। এর আগে স্কুল থেকে বেরোনা যাবে না। শিক্ষক-শিক্ষিকাদের হটাৎ করে কোনো ছুটি নেওয়া কিংবা না জানিয়ে স্কুল থেকে বেরিয়ে যাওয়া যাবে না।

এই মুহুর্তে শিক্ষকদের বেতন বৃদ্ধি সম্ভব নয়, সাফ জানিয়ে দিলো রাজ্য সরকার।

এমনকি স্কুলে ক্লাস নেওয়ার ব্যাপারেও বেশ কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার থেকে দিনে কতক্ষন ক্লাস নিচ্ছে এবং কটি করে ক্লাস নিচ্ছেন সেটা শিক্ষক-শিক্ষিকাদের ডাইরিতে নোট করতে হবে। কোনো স্কুল বা শিক্ষক যদি এ নিয়ম না মানে, তাহলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

Leave a Comment