Old Note Sell – পুরনো নোট বিক্রির ক্ষেত্রে কড়া নিয়ম ধার্য করল RBI, জেনে নিন সকল নিয়ম।

Old Note Sell ব্যাপার টাকে এখন অনেকেই প্যাশান হিসেবে বেছে নিয়েছেন। পুরনো নোট বা কয়েন বিক্রির মাধ্যমে আপনি এক ঝলকে লাখপতি বা কোটিপতিও হয়ে যেতে পারেন। বিশ্ব বাজারে এই নোটের দামও রয়েছে প্রচুর। বিশেষ করে ভারতীয় নোট বা কয়েনের একটা আলাদাই কদর আছে বিশ্ব বাজারে। আগে বিভিন্ন ভাবে  কয়েনের আদান প্রদান হলেও এখন কিন্তু এই লেনদেন হয় অনলাইন মারফৎ। তবে আপনিও যদি এই পেশার সাথে যুক্ত হয়ে থাকেন তাহলে আপনাকেও মানতে হবে এই রুল।

RBI Caution Message for People on Old Note Sell

RBI Old Note Sell এর উপরে একটি নিয়ম জারি করেছেন আর সেই নিয়ম না মানলে বড় শাস্তি হতে পারে আপনাদের। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নির্দেশ অনুসারে বৈধ মুদ্রাগুলি বিক্রি কড়া যাবেনা। বৈধ মুদ্রা বিক্রি কড়া অপরাধ। এর জন্য আপনার জেল পর্যন্ত হতে পারে। তবে অনেকে এই রুল না মেনে ই- কমার্স সাইট গুলোতে নোট কয়েন বিক্রি করছেন তাও আবার অধিক মূল্যে।

এবার রবিবারেও খোলা থাকছে ব্যাংক! পরিবর্তে কোন দিন বন্ধ থাকছে জেনে নিন।

এর চাহিদার পরিমাণ বাজারে এতটাই যে এখন এই প্রসেসে EMI এর সুবিধাও পাওয়া যাচ্ছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘অনেকেই রিজার্ভ ব্যাঙ্কের নাম ব্যবহার করছে এই ধরনের বিজ্ঞাপন দিচ্ছে। RBI এর ওয়েবসাইটে প্রকাশিত প্রেসনোটে স্পষ্ট উল্লেখ করা হয়েছে RBI এর লোগো দেখে ভুল করে কারো ফাঁদে পা দেবেন না। রিজার্ভ ব্যাংক নোট এর উপরে কোন কমিশন চার্জ বা ট্যাক্স নেয় না এবং অন্য কাউকে কমিশন বা চার্জ নিতেও দেয় না।

Old Note Sell এর ক্ষেত্রে আপনাকে সতর্ক থাকতে হবে নাহলে প্রতারক আপনার থেকে এক্সট্রা টাকা নিয়ে নিতে পারে। উদাহনর স্বরূপ বলা যেতে পারে যেমন ধরুন 90 দশকের 100 টাকার নোট আট থেকে দশ হাজার টাকা পর্যন্তও দামে বিক্রি কড়া হচ্ছে। একইভাবে 786 সিরিজ এবং RBI গভর্নরদের মেয়াদকালের নোট গুলোও দুর্লভ হওয়ায় বেশি দামে বিক্রি হচ্ছে।

এছাড়াও শুভ অনুষ্ঠানে, বিয়েতে বা অন্নপ্রাশনে দশ টাকা, একশো টাকা আবার কুঁড়ি টাকা নোট ওড়ানোর প্রথা আছে। অনেকেও আবার এই কাজটি শখেও করে থাকেন। সেক্ষেত্রে দেখা যায় অনেক দিন ধরে পরিবারগুলি এই নোট সঞ্চয় করতে থাকে। ফলে বাজারে এই নোটগুলির আর্টিফিশিয়াল চাহিদা তৈরি হয়। অনেকে আবার অসাধু ব্যবসায় নামার জন্যও এই অভাব তৈরি করেন।

পুরনো নোট বিক্রি করবেন বলে ভাবছেন? RBI এর নিয়ম না মানলে কড়া শাস্তি।

আপনি যদি আপনার বাড়ির অনুষ্ঠানের জন্য Note সঞ্চয় করে রাখতে চান তাহলে আপনি দরকারে ব্যাংক থেকে আপনার প্রয়োজন মতো নোটের বান্ডিল নিয়ে নিতে পারেন। সব থেকে গুরুত্বপূর্ণ খবর আপনি Old Note Sell পেশার সাথে যুক্ত থাকেন তবে RBI এর নিয়ম মেনেই তা করুন এবং যতটা সাবধানতা অবলম্বন করা যায় তার পুরোটাই মেনে চলুন নাহলে আপনার পাঁচ বছর অব্দি জেল পর্যন্ত হতে পারে।