Anna Yojana – নতুন বছরেও পাওয়া যাবে বিনামূল্যে রেশন! কত বছরের জন্য দেওয়া হবে? জেনে নিন।

দেশের মানুষকে দুই বেলা অন্নের জোগান করে দেওয়ার জন্য রেশন ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। Anna Yojana এর মাধ্যমে বহু মানুষের প্রাণ বাঁচিয়ে ছিল। করোনা মহামারীর সময় থেকে লোকডাউনের জেরে কাজ বন্ধ হয়েছিল ফলে অনেকের খাদ্যের ব্যবস্থা করাও হয়েছিল দুষ্কর। কেন্দ্র ও রাজ্য সরকার মিলিত ভাবে বিনামূল্যে মানুষের কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছিল। তবে এখন করোনার আতঙ্ক আর নেই, নেই লোকডাউনের ভয়।

Pradhan Mantri Garib Kalyan Anna Yojana.

কাজকর্ম করছে মানুষ। এ অবস্থায় অনেকের মনেই প্রশ্ন জেগেছে, নতুন বছরেও কি বিনামূল্যে রেশন দেবে সরকার? তার উত্তর জানতে হলে পুরো প্রতিবেদনটি পড়ুন। মোদী সরকার ২০২০ সালের মার্চ মাসে কোভিড মহামারী চলাকালীন Pradhan Mantri Garib Kalyan Anna Yojana চালু করেছিল। গরিব মানুষদের কাছে বিনামূল্যে খাদ্য পৌঁছে দেওয়ার জন্য PMGKAY প্রকল্প আনা হয়েছিল।

Anna Yojana এর দ্বারা দেশের ৮১ কোটির বেশি মানুষ অর্থাৎ জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষ উপকৃত হয়েছে। গত ২০২৩ সাল পর্যন্ত এই বিনামূল্যে রেশন প্রদান করা হয়েছে। তবে নতুন বছরেও এই বিনামূল্যে রেশন মানুষ পাবেন কিনা তা নিয়ে প্রশ্ন অনেকেরই। প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরো পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

সে সময় ঘোষণা করা হয়েছিল আগামী পাঁচ বছর দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। ইতিমধ্যে কেন্দ্রীয় মন্ত্রী সভার অনুমোদনে রেশন প্রকল্পের সময়সীমা আরো পাঁচ বছর বৃদ্ধি করা হয়েছে। সুতরাং আগামী পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশন পেতে থাকবে মানুষ। এর জন্য কেন্দ্র ১১.৮ লক্ষ টাকা বরাদ্দ করেছে, প্রয়োজনে আরো তহবিল বাড়ানো হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

বর্ষ শুরুতে খুশির খবর! ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধি করলো কেন্দ্র।

তিনি বলেছেন, ২০২৪ সালের ১লা জানুয়ারি থেকে আগামী ৫ বছরের জন্য Pradhan Mantri Garib Kalyan Anna Yojana এর মেয়াদ বাড়ানো হয়েছে। ২০২০ সাল থেকে প্রতি মাসে ৫ কেজি করে খাদ্য শস্য দিতে শুরু করেছিল কেন্দ্র। এরপর একাধিক বার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) মেয়াদ বাড়ানো হয়েছে। ২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে এর মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর করা হয়েছিল।

গত ৩১ শে ডিসেম্বর এই প্রকল্পের মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা ছিল। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই এর মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানো হয়েছে। অর্থাৎ এই প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০১৮ সালের ৩১ শে ডিসেম্বর। ততদিন বিনামূল্যে রেশন পাবেন গরিব মানুষ। ভারত সরকারের অধীনে ৫ ধরনের রেশন কার্ড রয়েছে।

যার মধ্যে অন্ত্যোদয় অন্ন যোজনা বা AAY কার্ড যাদের রয়েছে তারা প্রতি মাসে ৩৫ কেজি করে খাদ্য শস্য পেয়ে থাকে। এর মধ্যে ২১ কেজি চাল থাকে এবং ১৪ কেজি করে গম পায়। এছাড়া অগ্রাধিকার-প্রাপ্ত বা PHH বা বিশেষ অগ্রাধিকার-প্রাপ্ত SPHH কার্ডভুক্ত মানুষ প্রতি মাসে ৫ কেজি করে খাদ্য শস্য পেয়ে থাকে, যার মধ্যে ৩ কেজি চাল এবং ২ কেজি আটা দেওয়া হয়।

নতুন বছরে সেরা উপহার! কৃষকবন্ধুদের 6000 বদলে 9000 টাকা দেবে সরকার।

এদিকে RKSY1 কার্ডে ২ কেজি চাল এবং ৩ কেজি গম দেওয়া হয় এবং RKSY 2 কার্ডে ১ কেজি চাল ও ১ কেজি গম দেওয়া হয়। আগামী পাঁচ বছরের জন্য কেন্দ্র ও রাজ্য উভয়ের থেকেই এই সুবিধা পাবেন পশ্চিমবঙ্গের গরিব মানুষরা।

Leave a Comment