Post Office Recruitment – ভারতীয় ডাক বিভাগ একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করছে, মাধ্যমিক পাশ হলেই করা যাবে আবেদন।

চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর! ভারতীয় ডাক বিভাগের (Post Office Recruitment) অধীনে গ্রুপ সি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কেবলমাত্র মাধ্যমিক পাশ হলেই করা যাবে আবেদন। আপনিও যদি ভারতীয় পোস্ট অফিসের অধীনে কাজ করতে চান, তাহলে খুবই শীঘ্রই আবেদন করুন। ডাক বিভাগের অধীনে কোন পদে নিয়োগ হবে? কী যোগ্যতা লাগবে? কীভাবে আবেদন করতে হবে? সম্পূর্ণ বিবরণ আজকের প্রতিবেদনে আলোচনা করা হয়েছে।

Post Office Recruitment

Post Office Recruitment কোন পদে নিয়োগ করা হবে?
পোস্ট অফিসের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় ডাক বিভাগের গ্রুপ সি, নন গেজেটেড লেভেল পদে কর্মী নিয়োগ করা হবে। পদের নাম স্টাফ কার ড্রাইভার। এই পদের জন্য মোট ৭টি শূন্যপদ রয়েছে। যার মধ্যে রায়পুর ডিভিশনে ৩টি, বিলাসপুর ডিভিশনে ২টি, রায়গড় ডিভিশনে ১টি এবং সুরগুজা ডিভিশনের জন্য ১টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে বিলাসপুর এবং রায়পুর ডিভিশনের ST প্রার্থীদের জন্য যথাক্রমে ১টি করে আসন সংরক্ষিত রয়েছে।

মাসিক বেতন কত দেওয়া হবে?
ডাক বিভাগের গ্রুপ সি নন গেজেটেড লেভেলে পদে নিযুক্ত কর্মীদের পে ম্যাট্রিক্স এর লেভেল ২ অনুযায়ী প্রতি মাসে বেতন দেওয়া হবে। অর্থাৎ প্রতি মাসে ১৯,৯০০ টাকা থেকে শুরু করে ৬৩,২০০ টাকা বেতন পাওয়া যাবে। এছাড়া আরো অন্যান্য অনেক সুবিধা পাওয়া যাবে।

Post Office Recruitment গ্রুপ সি পদে কারা আবেদন করতে পারবেন?
ভারতের যে কোনো নাগরিক এই পদে আবেদন করতে পারবে। শুধুমাত্র মাধ্যমিক পাশ থাকলেই আবেদন করা যাবে। বয়সের ক্ষেত্রেও সীমা বেঁধে দেওয়া হয়েছে। ২০.০১.২০২৪ অনুযায়ী প্রার্থীর সর্বনিন্ম ও সর্বোচ্চ বয়স হতে হবে যথাক্রমে ১৮ থেকে ২৭ বছর।

তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের বয়সের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। সর্বোচ্চ বয়স সীমার থেকে OBC প্রার্থীরা ৩ বছর, SC/ST প্রার্থীরা ৫ বছর, সরকারি চাকুরীজীবি হলে ৪০ বছর পর্যন্ত এবং এক্স-সার্ভিস ম্যান মিলিটারি থেকে অবসর নেওয়া থেকে ৩ বছর হলে আবেদন করতে পারবেন। এছাড়া ভারী গাড়ি চালানোর অভিজ্ঞতা সহ ড্রাইভিং লাইসেন্স থাকা অবশ্যক। পাশাপাশি অল্প স্বল্প গাড়ি সারানোর কাজ জানা থাকতে হবে।

Post Office Recruitment এ গ্রুপ সি পদে কীভাবে নিয়োগ করানো হবে?
আবেদনকারী প্রার্থীদের দুটি স্টেজে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। স্টেজ ১-এ পাশ করলে তবেই স্টেজ ২-এ পরীক্ষা দেওয়া সুযোগ পাওয়া যাবে। দুটি পরীক্ষায় সফল ভাবে পাশ করা প্রার্থীদের একটি মেরিট লিস্ট তৈরী করা হবে এবং তার ভিত্তিতেই নিয়োগ করা হবে।

Post Office Recruitment এ গ্রুপ সি পদে কীভাবে আবেদন করতে হবে?
আবেদন পদ্ধতি:-
১) ইচ্ছুক প্রার্থীরা আবেদন করতে চাইলে প্রথমে www.cgpost.gov.in কিংবা
https://www.indiapost.qov.in এই ওয়াবসাইটে গিয়ে “Recruitment of Staff Car Driver
(Ordinary Grade) in Chhattisgarh Circle” লিংকে ক্লিক করে আবেদন পত্র ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিন।

২) এরপর প্রার্থীর সম্পূর্ণ বিবরণ দিয়ে Annexure-I, কাস্ট সার্টিফিকেটের জন্য Annexure II থেকে Annexure ইভ এবং পূর্ব কাজের অভিজ্ঞতাপত্র হিসাবে Annexure V-এ সঠিক ভাবে লিখে, খামে ভরে SPEED POST/REGISTERED POST করে নিন্মউক্ত ঠিকানায় পাঠিয়ে দিন।

৩) পোস্টের খামে অবশ্যই “APPLICATION FOR RECRUITMENT TO
THE POST OF STAFF CAR DRIVER (ORDINARY GRADE) IN CHHATTISGARH CIRCLE” লিখবেন।

টেট পরীক্ষার এডমিট কার্ড নিয়ে বড় আপডেট! পরীক্ষার্থীরা অবশ্যই জানুন।

আবেদন পোস্ট করার ঠিকানা:-
আবেদন পত্র পোস্ট করবার ঠিকানা-“Assistant Director(Staff),O/o the Chief Postmaster
General, Chhattisgarh Circle, Raipur-492001”। তবে পোস্ট অফিস ছাড়া অন্য কোনো ভাবে আবেদন পত্র জমা করলে তা বাতিল হবে।

আবেদন মূল্য:-
মহিলা এবং SC/ST প্রার্থীদের ছাড়া অন্যান্য সকল প্রার্থীদের আবেদন করার জন্য ১০০ টাকা আবেদন মূল্য হিসাবে জমা করতে হবে। ভারতের যে কোনো পোস্ট অফিস থেকে CPMG CHHATTISGARH (E-Biller ID: 70138) নামে চালান কেটে আবেদন মূল্য জমা করতে পারেন। অন্য কোনো ভাবে আবেদন মূল্য জমা করলে তা গ্রহনযোগ্য হবে না।

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

আবেদনের শেষ সীমা:-
আবেদন করার শেষ তারিখ ২০ই জানুয়ারি ‘২৪। এরপর আবেদন পত্র জমা পড়লে তা কোনো ভাবেই গ্রহণ যোগ্য হবে না।

Leave a Comment