প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বাড়াল কেন্দ্র সরকার, কত দিন আরও পাবেন ফ্রী রেশন?

মোদী সরকার অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে থাকা দেশবাসীর পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী বছরের জুন মাস পর্যন্ত ফ্রী রেশন দেওয়ার কথা ঘোষণা করলেন। প্রধানমন্ত্রী এই ঘোষণা করেছেন একটি নির্বাচনী জনসভা থেকে। তিনি জানিয়েছেন এর জেরে ৮০ কোটি দেশবাসী উপকৃত হবেন। মোদী এ বিষয়ে বলেছেন, “আগামী বছরে ৮০ কোটিরও বেশি ভারতবাসীকে বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি সরকার। আপনাদের ভালবাসা এবং আশীর্বাদই আমাকে শক্তি দেয় এই পবিত্র সিদ্ধান্ত নিতে।” তিনি এই ঘোষণার পাশাপাশি কংগ্রেসকেও তীব্র ভাষায় আক্রমণ জানিয়েছেন।

ফ্রী রেশন আর কত দিন?

মোদী সরকার ২০২০ সালে কোভিড অতিমারির সময় চালু করেছিল ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা।’ মাথা পিছু ৫ কেজি খাদ্যশস্য দেওয়া হয়েছিল এর অধীনেই। প্রধানমন্ত্রী মোদী সেই প্রকল্পকেই আগামী বছর অবধি চালু রাখার ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী মোদী কংগ্রেসকে আক্রমণ জানিয়েছেন নির্বাচনী জনসভা থেকে। শুধু তাই নয়, আক্রমণের পাশাপাশি কংগ্রেসকে দুর্নীতি নিয়ে গরিব বিরোধী অ্যাখ্যা দিয়েছেন মোদী।

তিনি বলেছেন, “গরিবের আত্মসম্মান এবং আত্মবিশ্বাসকে ঘৃণা করে কংগ্রেস। তারা চায় গরিবরা যেন তাদের সামনে হাত পেতে দান প্রার্থনা করে। ওরা গরিবকে গরিব রাখতে চায়। কেন্দ্রীয় সরকার গরিবের জন্য যে সব কাজ করেছে, তা আপনাদের কাছে পৌঁছতে দেয়নি এই সরকার। গত পাঁচ বছর ধরে কংগ্রেসের করা এই অন্যায় এবং দুর্নীতি আপনারা সহ্য করেছেন।”

লাগবে টাকা দেবে রাজ্য সরকার! ওয়েস্ট বেঙ্গল ভবিষ্যৎ ক্রেডিট কার্ড স্কিমের মাধ্যমে যুবক – যুবতীরা হয়ে উঠবেন স্বনির্ভর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরোও বলেন, ‘‘আমি সিদ্ধান্ত নিয়েছি যে বিজেপি সরকার আগামী 5 বছরের জন্য দেশের 80 কোটি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প চালিয়ে যাবে । আপনাদের স্নেহ এবং আশীর্বাদ আমাকে এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার শক্তি দিয়েছে ৷’’ পাশাপাশি, নরেন্দ্র মোদী কংগ্রেসের বিরুদ্ধে পুরো ওবিসি সম্প্রদায় এবং ওবিসি প্রধানমন্ত্রীকে নিগ্রহ করার অভিযোগও করেছেন।

তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, পাঁচ রাজ্যের ভোট এবং আগামী বছর লোকসভা নির্বাচনের আগে মোদীর এই জনমোহিনী প্রকল্প নির্বাচনে ভালই প্রভাব ফেলতে চলেছে। প্রসঙ্গত, একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমের প্রতিবেদন বলছে , ২০২৪ সালের জুন পর্যন্ত নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত বিনামূল্যে সরকার রেশন চালিয়ে যাবে। মূলত, টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পথ প্রশস্ত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

অন্যদিকে, ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, গরিব কল্যাণ অন্ন যোজনা 2024 সালের জুন পর্যন্ত বাড়ানো হতে পারে প্রধানমন্ত্রীর তরফে, যা শেষ হওয়ার কথা ৩১ ডিসেম্বর ২০২৩-এ। রিপোর্ট অনুসারে, বর্তমানে আলোচনার স্তরে রয়েছে বিষয়টি। প্রধানমন্ত্রীর কার্যালয় এই বিষয়ে সিদ্ধান্ত নেবে আগামী দিনে।

বিদ্যুৎ দপ্তরে প্রচুর শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ। অনলাইনে আবেদন করুন।

প্রসঙ্গত, কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুরাগ ঠাকুর জানান, উৎসবের মরশুমে দেশের মানুষের স্বার্থে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়েছে। সেজন্য আগামী তিন মাসে ১২১ লাখ মেট্রিক টন খাদ্যশস্য প্রদান করা হবে। সেজন্য বাড়তি ৪৪,৭৬২ কোটি টাকা খরচ হবে।

Leave a Comment