TET 2023: প্রাইমারি টেট পরীক্ষার ফলপ্রকাশ কবে? দিনক্ষণ ঘোষণা করল পর্ষদ

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য প্রাইমারি টেট (TET) পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। ‌প্রতিবছর রাজ্যে মহা সমারোহে প্রাইমারি টেটের (TET) আয়োজন করা হচ্ছে। টেট (TET) নিয়ে গোটা রাজ্যে রীতিমতো তৎপরতা হুলুস্থলু পড়ে যায়।

কিন্তু টেট (TET) পরীক্ষা হওয়ার পর ছয় মাস পেরিয়ে গেলেও, কেন এখনও প্রকাশ হল না রেজাল্ট? এদিকে চিন্তায় দিবারাত্র এক করছেন চাকরিপ্রার্থী যুবক-যুবতীরা। অবশেষে নীরবতা ভেঙে মুখ খুলল প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাহলে কবে প্রকাশ হচ্ছে প্রাইমারি টেটের রেজাল্ট? এই প্রতিবেদনে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা হবে।

West Bengal Primary TET

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদে আসার পর পর্ষদ সভাপতি গৌতম পাল ঘোষণা করেছিলেন, এবার থেকে প্রতি বছর আয়োজিত হবে প্রাইমারি টেট পরীক্ষা (Primary TET Exam)। শুধু তাই নয় তিনি এও বলেছিলেন সম্ভব হলে বছরে দুবার করে টেট (TET) পরীক্ষা নেওয়া হবে।

প্রাইমারি টেট হল (Primary TET Exam) পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক পদের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা। বছর বছর এই পরীক্ষায় অংশগ্রহণ করেন কয়েক লাখ পরীক্ষার্থী। গত বছরের ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি। ডিসেম্বরের প্রাইমারি টেট পরীক্ষায় বিপুল সংখ্যায় পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। পরীক্ষা দেওয়ার পর এখন রেজাল্টের অপেক্ষায় দিন কাটাচ্ছেন তাঁরা। এখন একটাই প্রশ্ন কবে প্রকাশ হবে,‌ প্রাইমারি টেট পরীক্ষার ফলাফল। প্রসঙ্গ উল্লেখ করে সম্প্রতি মুখ খুলল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

TET: টেট পরীক্ষার্থীদের সার্টিফিকেট দিচ্ছে কমিশন! কিভাবে ডাউনলোড করবেন? স্টেপ বাই স্টেপ জেনে নিন

Primary TET Exam 2023

2022 সালের সকল টেটের পর 2023 সালের ডিসেম্বর মাসে পুনরায় টেট পরীক্ষার আয়োজন করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। রাজ্য জুড়ে চলে বিরাট আয়োজন। নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে দেওয়া হয় প্রত্যেকটি টেট পরীক্ষা কেন্দ্র। অসংখ্য পরীক্ষা কেন্দ্রে টেট পরীক্ষায় বসেন লাখ লাখ পরীক্ষার্থী।

গোটা রাজ্য জুড়ে চলেছিল প্রাইমারি টেট পরীক্ষা। এর আগে টেট পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিরাট জটিলতা তৈরি হয়েছিল। টেটের মেধা তালিকায় গাফিলতির অভিযোগ নতুন নয়। টেট নিয়ে চাকরি প্রার্থীদের মধ্যে অসন্তোষ থাকলেও প্রতিবছর টেট পরীক্ষা সবার জন্যই গুরুত্বপূর্ণ। কিন্তু সময়মতো রেজাল্ট প্রকাশ না হতে ক্রমশ টেটের প্রতি আস্থা হারিয়ে ফেলছেন চাকরিপ্রার্থী যুবক-যুবতীরা।

Primary TET Result 2022

২০২২ সালের ডিসেম্বর মাসে যে প্রাইমারি টেট পরীক্ষার আয়োজন হয়েছিল, তার ফল প্রকাশ ২০২৩ সালের শুরুর দিকে, টেট পরীক্ষা হওয়ার ৬২ দিনের মাথাতেই প্রকাশ হয়েছিল। কিন্তু এবছর দেখা যাচ্ছে, পর্ষদ ৬২ দিনের মাথায় প্রভিশনাল অ্যানসার কিও প্রকাশ করতে পারেনি। ভোটের কারণে নাকি অন্য কোন বিষয়? প্রাইমারি টেটের ফলপ্রকাশের পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে কী?

West Bengal Recruitment: হাইকোর্টের রায়ে ঘুরে গেল খেলা। পশ্চিমবঙ্গের নিয়োগ নিয়ে বড় আপডেট। চিন্তায় পড়লেন চাকরিপ্রার্থীরা

Primary TET Result

এদিকে রটনা হয়েছিল, লোকসভা নির্বাচনের আগেই প্রাইমারি টেটের ফলাফল প্রকাশ হবে। কিন্তু বাস্তবে তা হলো না। ভোটের রেজাল্ট আউট হয়ে গেলেও টেট পরীক্ষার্থীরা নিজেদের রেজাল্ট জানতে পারলেন না।পরীক্ষার্থীরা বলছেন তাদের ধৈর্যের বাঁধ ভেঙেছে। টেটের রেজাল্ট আউটের পরেও অপেক্ষা জারি থাকবে। কারণ ইন্টারভিউ এর জন্য আবার অপেক্ষা শুরু হবে টেট পাশদের।

এমনিতেই পশ্চিমবঙ্গে শিক্ষক পদে চাকরির অবস্থা আশানুরূপ নয়। বহু চাকরিপ্রার্থী বছরের পর বছর ধরে অপেক্ষা করছেন। ‌নতুনরা তাই ভবিষ্যত নিয়ে শঙ্কিত। কিন্তু আগে তো রেজাল্ট আউট হোক, তারপর অন্য কথা। কবে প্রকাশ হবে টেটের রেজাল্ট? প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রতিক্রিয়া এ বিষয়ে কী?

West Bengal Primary TET 2023

প্রাইমারি টেটের ফলাফল প্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদের তরফে জানানো হয়েছে যে, আপাতত ‘ফাইনাল আনসার কি’ বা চুড়ান্ত উত্তরপত্র প্রস্তুতির কাজ চলছে। ‘প্রভিশনাল অ্যানসার কি’ প্রকাশ হওয়ার পর চাকরিপ্রার্থীদের মধ্যে যে যে প্রশ্ন নিয়ে ভিন্ন মত তৈরি হয়েছে, বর্তমানে সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। তার ভিত্তিতে তৈরি হবে চূড়ান্ত উত্তরপত্র।

অতএব আশা করা যাচ্ছে সমস্ত প্রক্রিয়া শেষ হয়ে জুলাই মাসের প্রথম সপ্তাহের মধ্যে টেট পরীক্ষার রেজাল্ট আউট হয়ে যাবে। প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, টার্গেট করা হচ্ছে জুলাই মাসের প্রথম সপ্তাহকে। সংশ্লিষ্ট সময়ের মধ্যে প্রাইমারি টেটের ফলাফল জানতে পারবেন পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীরা।

Primary TET Result 2023

আপাতত নির্দিষ্টভাবে কোন তারিখ বলা সম্ভব হচ্ছে না। তবে জুলাই মাসের মধ্যেই হয়তো টেট পরীক্ষার রেজাল্ট প্রকাশ হবে। ‌অর্থাৎ আর কিছুদিন অপেক্ষা করতে হবে পরীক্ষার্থীদের। টেট পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনক্ষণ নির্দিষ্ট হলে পর্ষদের অফিসিয়াল সাইটে তার আপডেট দেওয়া হবে। সেখান থেকেই জানতে পারবেন চাকরিপ্রার্থীরা। ‌‌টেট পরীক্ষার্থীদের অপেক্ষা খুব শীঘ্রই কাটতে চলেছে। ‌প্রাথমিক শিক্ষা পর্ষদ তৎপরতার সঙ্গে প্রকাশ করতে চলেছে ২০২৩ সালের টেট পরীক্ষার মেধাতালিকা। ‌