জুলাই মাসে কোন রেশন কার্ডে কত রেশন সামগ্রী পাওয়া যাবে? দেখে নিন লিস্ট

সমগ্র পশ্চিমবঙ্গের গ্রাহকের অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে রাজ্য সরকারের তরফে পাঁচ প্রকার রেশন কার্ড কার্যকর করা হয়েছে। এক্ষেত্রে রাজ্য সরকারের তরফে কার্যকরী পাঁচ প্রকার রেশন কার্ড হলো – AAY, PHH, SPHH, RKSY- I, RKSY – II তবে শুধু যে পাঁচ প্রকার রেশন কার্ড কার্যকর করা হয়েছে এমনটা নয়, এই পাঁচ প্রকার রেশন কার্ডের অধীনে ভিন্ন ভিন্ন পরিমাণ খাদ্যশস্যও প্রদান করা হয়ে থাকে।

জুলাই মাসে কোন ধরনের রেশন কার্ডের আওতায় কি পরিমাণ খাদ্যশস্য পাওয়া যাবে?

AAY কার্ডের জন্য বরাদ্দ খাদ্যশস্যের পরিমাণ:- পশ্চিমবঙ্গের খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, AAY কার্ডের অধীনে থাকা প্রতিটি পরিবার চলতি মাসে ২১ কেজি চাল এবং ১৩ কেজি ৩০০ গ্রাম আটা অথবা ১৪ কেজি গম সম্পূর্ণ বিনামূল্য পেয়ে যাবেন। এছাড়াও AAY কার্ডধারী প্রতিটি পরিবারকে ১ কেজি করে চিনি দেওয়া হবে, এই ১ কেজি চিনি কেনার জন্য ১৩ টাকা ৫০ পয়সা খরচ করতে হবে।

PHH কার্ডের জন্য বরাদ্দ খাদ্যশস্যের পরিমাণ:- PHH রেশন কার্ডধারী প্রত্যেক ব্যক্তিকে এই চলতি মাসে অর্থাৎ জুলাই মাসে ৩ কেজি করে চাল এবং ১ কেজি ৯০০ গ্রাম করে আটা অথবা ২ কেজি গম দেওয়া হবে। তবে খাদ্য এবং সরবরাহ দপ্তরের তরফে জানানো হয়েছে যে, PHH কার্ডের আওতাভুক্ত একজন ব্যক্তি আটা অথবা গম যেকোনো এক প্রকারের খাদ্যদ্রব্য পাবেন, একই সাথে আটা কিংবা গম পাওয়া সম্ভব নয়।

আরও পড়ুন:- আগামীকাল থেকে টানা ১০ দিনের ছুটি পেতে চলেছেন রাজ্যের ছাত্র-ছাত্রীরা।

SPHH কার্ডের জন্য বরাদ্দ খাদ্যশস্যের পরিমাণ:- এই জুলাই মাসে SPHH রেশন কার্ডধারী প্রত্যেক গ্রাহককে ৩ কেজি করে চাল এবং ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি করে গম দেওয়া হবে, এমনটাই জানানো হয়েছে পশ্চিমবঙ্গের খাদ্য এবং সরবরাহ দপ্তরের তরফে প্রকাশিত তথ্য অনুসারে। তবে এক্ষেত্রেও PHH কার্ডধারী ব্যক্তিদের মতই আটা অথবা গম দুটি খাদ্যদ্রব্য একই সঙ্গে পাওয়া যাবে না, আটা অথবা গমের মধ্যে যেকোনো এক প্রকার খাদ্যদ্রব্য পাওয়া যাবে।

RKSY-I কার্ডের জন্য বরাদ্দ খাদ্যশোষের পরিমাণ:- এই চলতি মাসে অর্থাৎ জুলাই মাসে RKSY-I রেশন কার্ডধারী প্রত্যেক ব্যক্তিকে সম্পূর্ণ বিনামূল্যে ২ কেজি করে চাল এবং ৩ কেজি করে গম দেওয়া হবে। তবে রাজ্যের কোনো রেশন দোকানে যদি পর্যাপ্ত পরিমাণ গম উপলব্ধ না থাকে তবে RKSY-I কার্ডের উপভোক্তাকে ২ কেজি চাল এবং ৩ কেজি গমের পরিবর্তে ৫ কেজি চাল সম্পূর্ণ বিনামূল্য দেওয়া হবে, এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের খাদ্য এবং পরিবহন দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশিকায়।

RKSY-II কার্ডের জন্য বরাদ্দ খাদ্যশস্যের পরিমাণ:- RKSY-II কার্ডধারী প্রত্যেক ব্যক্তিকে এই চলতি মাসে অর্থাৎ জুলাই মাসে সম্পূর্ণ বিনামূল্যে ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম প্রদান করা হবে। খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে যে, রাজ্যের কোনো রেশন দোকানে যদি পর্যাপ্ত পরিমাণ গম না থাকে তবে RKSY-II কার্ডধারী ব্যক্তিদের ১ কেজি চাল এবং ১ কেজি গমের পরিবর্তে ২ কেজি চাল দেওয়া হবে।

Leave a Comment