Ration Card: চাল, ডাল অনেক হল! এবার রেশনে সরষের তেল দিচ্ছে সরকার। কবে থেকে মিলবে? কারা পাবেন? জানুন

ভারতবাসী রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে একাধিক সুবিধা পেয়ে থাকেন। বিনামূল্যে চাল, গম থেকে প্রয়োজনীয় দ্রব্যাদি। দেশের সরকার জনসাধারণকে রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে জীবনধারণের প্রয়োজনীয় জিনিসগুলি তুলে দেন। মাঝেমধ্যেই রেশন কার্ড (Ration Card) নিয়ে নতুন ঘোষণা করে সরকার। সম্প্রতি এমনই একটি ঘোষণা সামনে এল। জানা যাচ্ছে, এবার রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে জনসাধারণ বিনামূল্যে সরষের তেল পাবেন।

Fecilities For Ration Card Holders

এতদিন সারা দেশে চলছিল নির্বাচনী ভোট যুদ্ধ। সম্প্রতি ভোট গণনা শেষ হয়েছে। দেশে গঠিত হতে চলেছে কেন্দ্রীয় সরকার। এমতবস্থায় জুন মাসের শুরুতে একটি খবর প্রকাশ্যে আসছে। দেশের জনসাধারণ নাকি এবার রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে অতিরিক্ত সুবিধা পাবেন। সমাজের দরিদ্র মানুষজন যারা রেশন কার্ডের (Ration Card) ওপর অতিমাত্রায় নির্ভরশীল, তাঁদের জন্য এটা নিঃসন্দেহে একটি ভাল খবর। এতদিন তাঁরা রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে চাল, গম পেতেন। কিন্তু এবার থেকে আরো বেশি করে সুবিধা মিলবে। চাল ও গমের সঙ্গে বিনামূল্যে অপর একটি বিশেষ প্রয়োজনীয় দ্রব্য দেওয়া হতে পারে। সারা দেশের জনসাধারণের মতো বাংলার মানুষও রেশন কার্ড-এর নতুন সুবিধা পাবেন।

বর্তমানের মূল্যবৃদ্ধির বাজারে জীবনধারণ করা কঠিন হয়ে পড়েছে। খাদ্যদ্রব্য ও প্রয়োজনীয় দ্রব্যাদির ঊর্ধ্বমুখী দাম মধ্যবিত্তদের কপালে ভাঁজ ফেলছে। তাই রেশন কার্ডের সুবিধা নিতে তৎপর হয়েছেন সমাজের বহু মানুষ। রেশন কার্ডের দ্বারা বিনামূল্যে চাল ও গম পাওয়ার পর থেকে সমাজে নিম্নবিত্তদের জীবন কিছুটা সহজ হয়েছে। তবে যে শুধু চাল আর গম পেলেই হবে না, মুদিখানা দ্রব্যাদি যেমন সরষের তেল কেনার সময় অতিরিক্ত দাম দেখে চিন্তায় পড়ছেন অনেকেই। তাই সত্যি যদি রেশন কার্ডের মাধ্যমে এই সুবিধা মেলে, তাহলে সত্যিকারের সাহায্য হবে বহু মানুষের। আসুন তবে জেনে নেওয়া যায় কিভাবে মিলবে এই সুবিধা। পাশাপাশি এটাও জানা যাক, কারা পাবেন এই সুবিধা।

Prachesta Scheme – প্রচেষ্টা প্রকল্প কি? এই প্রকল্পের কি সুবিধা? কিভাবে আবেদন করবেন?

Ration Card Application

এর জন্য আপনাকে আলাদা করে আবেদন জানাতে হবে না। সরকার যদি ঘোষণা করে, তবে প্রত্যেক রেশন কার্ডধারী ব্যক্তি সরকারি সুবিধার আওতায় আসবেন। তবে যদি সমাজের বিশেষ স্তরের ব্যক্তিদের এই সুবিধা দেওয়ার ঘোষণা করা হয়, কেন্দ্রেরসিদ্ধান্ত মত তারাই এই সুবিধা পাবেন। এই সুবিধা পেতে হলে কি করতে হবে, সেটাও তখন জানানো হবে। তবে যদি আপনার রেশন কার্ড না থেকে থাকে, অথবা রেশন কার্ডে কোন ভুল ত্রুটি থেকে থাকে তাহলে অতি সত্বর সেগুলি ঠিক করে নিন। নয়তো সুবিধা পাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে।

LPG Gas Cylinder: LPG এখন, এবার এইভাবে নিতে হবে রান্নার গ্যাস! বিপদে পড়ার আগে তাড়াতাড়ি জেনে নিন

Ration Card New Benifits

জুন মাসের শুরুতেই রেশন কার্ডধারীদের জন্য সুখবর। কেন্দ্রীয় সরকার নিতে চলেছে নতুন উদ্যোগ। সারা দেশের ৪০ কোটি মানুষ প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে বিনামূল্যে রেশনের সুবিধা পাচ্ছেন। তবে সরকার গঠনের পর সাধারণ মানুষ নাকি পেতে চলেছেন আরো একগুচ্ছ সুবিধা। তার মধ্যে অন্যতম হলো এবার থেকে রেশন কার্ডের মাধ্যমে অসাধারণ পাবেন বিনামূল্যে সরষের তেল। এমনই একটি সম্ভাবনা কিন্তু সামনে আসছে। যদিও এখনো সরকারি ভাবে কিছু জানানো হয়নি। তবে খবর মিলছে, শীঘ্রই এ বিষয়ে নয়া পদক্ষেপ নেবে কেন্দ্রীয় সরকার। আপাতত এই খবর সকলের মুখে হাসি ফুটিয়েছে। বিনামূল্যে সর্ষের তেল দেওয়া হলে উপকৃত হবেন দেশবাসী।

তবে এই পদক্ষেপ একেবারে নতুন নয়, অতীতেও সমাজের নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলি সরকারের তরফে বিনামূল্যে ভোজ্য তেল পেয়েছিলেন। যার কারনে সুবিধা হয়েছিল সমাজের বহু নিম্ন মধ্যবিত্ত পরিবারের। এবারেও যদি সরকার সেরকম সিদ্ধান্ত নেয়, তাহলে উপকৃত হবেন বহু মানুষ। সরকারের ঘোষণা শোনার অপেক্ষায় রইলেন সবাই। ‌রেশন সম্পর্কিত বিষয়ে খুব শীঘ্রই আসতে চলেছে খুশির খবর।

এতদিন লোকসভা ভোটের প্রচারে বিজেপি সরকার সাধারণ মানুষকে নানা ধরনের সুযোগ -সুবিধা দেবে বলে ঘোষণা করেছিল। ভোটের রেজাল্টের পর নতুন করে সরকার গঠন হলে দেশবাসী সে সমস্ত সুবিধা পাবেন বলে আশায় আছেন। তার মধ্যে রেশন সংক্রান্ত সুবিধা গুলি অন্যতম। সরকারি ঘোষণার অপেক্ষায় দিন কাটাচ্ছেন সমাজের বহু নিম্ন মধ্যবিত্ত মানুষ। এখন সরকার নতুন করে কোন ঘোষণা করে কিনা তার জন্য প্রহর কাটাচ্ছেন তাঁরা। মূল্যবৃদ্ধির বাজারে যদি সর্ষের তেল দেওয়া হয়, তাহলে জনসাধারণের পকেট স্বস্তি পাবে। অতএব সরকারি ঘোষণা কবে আসে, এখন সেটাই দেখার।