RBI এর তালিকা দেখে জেনে নিন কোন ব্যাঙ্কে টাকা রাখা সবচেয়ে নিরাপদ ও লাভজনক।

দেশের আর্থিক ক্ষেত্রে ব্যাংকের ভূমিকা বিশাল। RBI অর্থাৎ Reserve Bank of India এর দায়িত্বও প্রচুর। বর্তমানে দেশের মানুষ ব্যাংকে টাকা রাখতে বেশি পছন্দ করে। আগে মানুষ এতটা পরিমান ব্যাংকের উপর নির্ভরশীল ছিল না। তবে আজ কাল মানুষ বাড়িতে সঞ্চয়ের পরিবর্তে ব্যাংকে টাকা সঞ্চয় বা বিনিয়োগ করে থাকে। দেশ জুড়ে প্রচুর সংখ্যক ব্যাংক রয়েছে। তবে এর মধ্যে সব ব্যাংকেই যে টাকা রাখা নিরাপদ তা কিন্তু নয়।

RBI এর তালিকায় কোন কোন ব্যাংক রয়েছে?

ব্যাংকের সঙ্গে আর্থিক লেনদেন যুক্ত থাকায়, ব্যাংক কতটা নিরাপদ তা নিয়ে মানুষের মনে সর্বদাই প্রশ্ন থাকে। কারণ ব্যাংক দেওলিয়া হওয়ার ঘটনা নতুন কিছু নয়। আর ব্যাংক দেউলিয়া হলে, উক্ত ব্যাংকের গ্রাহকদের সমস্ত সঞ্চিত টাকা জলে যায়। তাই নিরাপদ ব্যাংক দেখেই ব্যাংকে টাকা রাখা ভালো। কোন ব্যাংকে টাকা রাখা সবচেয়ে বেশি নিরাপদ?

আজকের প্রতিবেদনে এ নিয়েই আলোচনা করা হয়েছে। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) দেশের সবচেয়ে নিরাপদ ব্যাংকগুলির একটি তালিকা প্রকাশ করেছে। গত সপ্তাহে RBI ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস ২০২৩ নামক একটি তালিকা প্রকাশ করেছে। এই তালিকা থেকে ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংকের নাম উঠে এসেছে।

বর্তমানে ভারতে মোট ব্যাংকের সংখ্যা ৩৪টি। এর মধ্যে ১২টি সরকারি ব্যাংক এবং ২২টি বেসরকারি ব্যাংক রয়েছে। তবে আরবিআই-র ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কসের তালিকায় তিনটি ব্যাংকের নাম উঠে এসেছে। এর মধ্যে রয়েছে উঠে এসেছে একটি সরকারি ব্যাংক ও দুটি বেসরকারি ব্যাংকের নাম।

বর্ষ শুরুতে খুশির খবর! ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধি করলো কেন্দ্র।

এই ব্যাংকগুলি হলো স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাংক। দেশে ১২টি সরকারি ব্যাংকের মধ্যে একমাত্র স্টেট ব্যাংক অব ইন্ডিয়া সবচেয়ে নিরাপদ ব্যাংকের তালিকায় জায়গায় করে নিয়েছে। এবারে প্রশ্ন হলো ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস (Domestic Systemically Important Bank) আসলে কী? আসলে ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস হলো সেই সব ব্যাংক যা দেশীয় ব্যবস্থাপনার জন্য গুরুত্বপূর্ণ ব্যাংক।

এই সমস্ত ব্যাংকগুলি দেশের আর্থিক ব্যবস্থার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এই ব্যাংকগুলি কোনো প্রকার সমস্যায় পড়লে দেশীয় আর্থিক কাঠামো ঠিক রাখতে সরকার এই ব্যাংকগুলির পাশে দাঁড়াবে। ফলে এই সমস্ত ব্যাংকে টাকা রাখলে তা খোয়া যাবার ভয় নেই। উল্লেখ্য, গত বৃহস্পতিবার Domestic Systemically Important Banks ২০২৩ তালিকা প্রকাশ করে আরবিআই।

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ সুবিধা।

সেখানে বলা হয় ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস ২০২২-র তালিকাই অব্যাহ রয়েছে। এ বছর SBI এবং HDFC ব্যাংকের অবস্থান আরো উন্নত হয়েছে। SBI বাকেট ৩ থেকে বাকেট ৪-এ এবং HDFC বাকেট ১ থেকে বাকেট ২-এ উঠেছে। তবে ICICI ব্যাংক গত বছরের মতো একই বাকেটে রয়েছে। RBI জানিয়েছে, SBI এবং HDFC ব্যাঙ্কের জন্য, বাকেট বৃদ্ধির কারণে উচ্চতর D-SIB বাফার প্রয়োজনীয়তা আগামী ১লা এপ্রিল ‘২৫ থেকে কার্যকর হবে।

Leave a Comment