RBI Trading Guidelines – ভুয়ো অ্যাপ নিয়ে সতর্ক করলো আরবিআই! মোবাইলে থাকলে আজই ডিলেট করুন।

বর্তমানে অনেক মানুষই স্টক মার্কেটে বিনিয়োগ করে থাকেন। RBI Trading Guidelines নিয়ে এসেছে। স্টক মার্কেটে বিনিয়োগ করার জন্য বাজারে অনেক ধরণের অ্যাপ রয়েছে। তবে সব অ্যাপ যে নিরাপদ তা কিন্ত নয়। আপনিও যদি ট্রেডিং করতে ভালোবাসেন তাহলে আজকের প্রতিববেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। আজ কথা বলবো এমন কিছু ট্রেডিং অ্যাপ নিয়ে, যেটি ব্যবহার করলে আপনি সমস্যায় পড়তে পারেন। বিনিয়োগ করা সব টাকা জলে যেতে পারে। তাই মন দিয়ে আজকের প্রতিবেদনটি পড়ুন।

RBI Trading Guidelines

ট্রেডিং অ্যাপ নিয়ে সতর্ক করলো RBI (Reserve Bank of India)
আপনি যদি ট্রেডিং করতে ভালোবাসেন, তাহলে এবার একটু সতর্ক হয়ে যান। নয়তো আপনার বিনিয়োগ করা টাকা গায়েব হতে পারে। সম্প্রতি Reserve Bank of India ট্রেডিং অ্যাপ নিয়ে সতর্কতা জারি করেছে।

RBI Trading Guidelines অনুযায়ী কিছু ট্রেডিং অ্যাপ আপনার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। বাজারে এমন অনেক ট্রেডিং অ্যাপ রয়েছে, যেগুলি ফরেক্স দ্বারা অনুমোদিত নয়। না জেনে এই সমস্ত অ্যাপ থেকে বিনিয়োগ করলে চরম বিপদে পড়তে পারেন। অনুমোদিত নয় এমন ট্রেডিং অ্যাপ ব্যবহার করতে নিষেধাজ্ঞা জারি করেছে আরবিআই (RBI Trading Guidelines).

অনুমোদিত ট্রেডিং অ্যাপ ছাড়া বিনিয়োগ করবেন না
আরবিআই, Olymp Trade নামক ট্রেডিং অ্যাপটি নিয়ে সতর্কতা জারি করেছে। এই অ্যাপটি ফরেক্স দ্বারা অনুমোদিত নয়। এই ধরণের অনেক অ্যাপ বাজারে ঘোরা ফেরা করছে, যেগুলি কোনো আর্থিক নিয়ন্ত্রক সংস্থা দ্বারা অনুমোদিত নয়। সেই সব অ্যাপ থেকে বিনিয়োগ বেশ ঝুঁকিপূর্ন হয়ে থাকে।

এই ধরণের অ্যাপ জালিয়াতির জন্য ব্যবহার করা হয়। অনেকে না জেনে ট্রেডিং-র জন্য এই ধরণের অ্যাপ ব্যবহার করে চলেছেন। তাদের এবারে সতর্ক হওয়া দরকার। আপনিও যদি স্টক মার্কেটে বিনিয়োগ করেন, তবে আপনি যে অ্যাপ থেকে ট্রেডিং করছেন, তা অনুমোদিত কিনা সেটা অবশ্যই যাচাই করে নিয়ে তবেই বিনিয়োগ করবেন।

ভুয়ো ট্রেডিং অ্যাপ শনাক্ত করবেন কীভাবে?
আপনি যে ট্রেডিং অ্যাপ ব্যবহার করছেন তা নিরাপদ নাকি অননুমোদিত সেটা বুঝবেন কীভাবে? এ প্রশ্ন নিশ্চয়ই আপনার মনে জাগছে। তাহলে বলি, অননুমোদিত ট্রেডিং শনাক্ত করবার বেশ কিছু উপায় রয়েছে। যেমন ধরুন যে ট্রেনিং অ্যাপে বা ওয়েবসাইটে সেই ওয়েবসাইটটির নাম বা বানানে ভুল থাকতে পারে।

মাত্র 629 টাকায় পাওয়া যাবে রান্নার গ্যাস! কারা, কীভাবে পাবেন?

কোন বড় সংস্থার নাম করে ওয়েবসাইটটি খোলা হতে পারে। এই ধরনের ভুয়ো অ্যাপ বা ওয়েবসাইটে কোন প্রকার যাচাই করন ছাড়াই খুব সহজেই অ্যাকাউন্ট খোলা যায়। এমনিতে যেগুলি অনুমোদিত অ্যাপ সেখানে অ্যাকাউন্ট খোলার জন্য নাম ঠিকানা সহ আরো অনেক তথ্য দেওয়ার দরকার পরে। এই ধরনের ভুয়ো অ্যাপগুলি গ্রাহকদের প্রচুর সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

মনে রাখবেন, যে সমস্ত ট্রেডিং অ্যাপ প্রচুর পরিমাণে সুবিধা দেওয়ার কথা বলে সেগুলি ফেক হওয়ার সম্ভাবনা বেশি। আপনার যদি মনে হয় আপনি কোন অনুমোদন ভুয়ো তাহলে অবিলম্বে আপনার অ্যাকাউন্ট বন্ধ করুন এবং ভুয়ো দিয়ে আরবিআই-র কাছে রিপোর্ট করুন।

হঠাৎ সবার ফোনে ইমারজেন্সি অ্যালার্ট! কি কারনে এই মেসেজ? কোনও বিপদ আসছে?

আসলে অনেকেই এমন মানুষ রয়েছেন, যারা ট্রেডিং সম্পর্কে সঠিক জ্ঞান না নিয়েই বিনিয়োগ করতে চায়। সেই সমস্ত মানুষ এই ধরণের ভুয়ো অ্যাপের জালিয়াতির শিকার হয়। তাই ট্রেডিং করার আগে অবশ্যই এ সম্পর্কে জানুন RBI Trading Guidelines ফলো করুন। এ ধরণের অননুমোদিত অ্যাপ ব্যবহার করে জালিয়াতের শিকার হলে তার দায়ভার আরবিআই নেবে না।

Leave a Comment