Reserve Bank of India – ক্ষতির মুখে গ্রাহকেরা! 3 টি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI. কী করতে হবে দেখুন।

আবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India) একটি ব্যাংকের লাইসেন্স বাতিল সহ বেশ কয়েকটি ব্যাংকের উপর জরিমানা জারি করলো। অফিসিয়াল বিজ্ঞপ্তি দিয়ে হিরিউর আরবান কো- অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে আরবিআই (RBI). একই সঙ্গে একাধিক ব্যাংকের উপর জরিমানাও জারি করা হয়েছে। কিন্তু কী কারণে ব্যাংকের লাইসেন্স বাতিল করলো আরবিআই? গ্রাহকদের উপর এর কী পড়তে চলেছে, জেনে নেওয়া যাক।

Reserve Bank of India

দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India). এই ব্যাঙ্ক দেশের সমগ্র আর্থিক নীতি সহ দেশের সমস্ত ব্যাঙ্ককে পরিচালনা করে থাকে। এ দেশে একাধিক সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক রয়েছে। তবে কোনো ব্যাঙ্ক যদি আর্থিক ক্ষতির সম্মুখীন হয় কিংবা ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত পরিমান মূলধন না থাকে, তাহলে আরবিআই সেই সব ব্যাংকের লাইসেন্স বাতিল করে।

ব্যাঙ্ক ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট ১৯৪৯ অনুযায়ী, কোনো ব্যাঙ্কের কাছে ন্যূনতম মূলধন না থাকলে এবং রিজার্ভের প্রয়োজনীয়তা মেনে না চললে, সেই ব্যাংকের লাইসেন্স বাতিল হবে। উপরিউক্ত নিয়ম মেনে আবারও একটি ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়েছে। গত শুক্রবার কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই হিরিউর আরবান কো- অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে।

লাইসেন্স বাতিল নিয়ে কি জানিয়েছে আরবিআই? রিপোর্ট অনুযায়ী, এই ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত পরিমানে মূলধন নেই। অর্থাৎ ব্যাঙ্কের আর্থিক অবস্থা খুব খারাপ। যে কারণে এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে। আরবিআই (Reserve Bank of India) এ প্রসঙ্গে, একটি প্রেস বিজ্ঞপ্তি রিলিজ করেছে। যেখানে বলা হয়েছে, ব্যাঙ্ক ব্যবসা চালিয়ে গেলে, গ্রাহকদের ক্ষতির মুখে পড়তে হতে পারে।

কারণ ব্যাঙ্কের আর্থিক অবস্থা খুব খারাপ। এই মুহূর্তে হিরিউর আরবান কো- অপারেটিভ ব্যাঙ্কের কাছে যে পরিমান মূলধন রয়েছে, তা থেকে গ্রাহকদের ফেরত দেওয়া অসম্ভব। এই অবস্থায় ব্যাঙ্ক ব্যবসা চালিয়ে গেলে, জনস্বার্থে বিরূপ প্রভাব পড়বে। শুধু ব্যাঙ্কের লাইসেন্স বাতিল নয়, তিনটি ব্যাঙ্কের উপর জরিমানাও জারি করেছে আরবিআই। কোনো কোনো ব্যাংকের উপর জরিমানা জারি করা হলো? এক নজরে দেখে নিন।

পোস্ট অফিসের 4 টি সেভিংস স্কিমে বড় বদল, একাউন্ট থাকলে অবশ্যই নিয়মগুলি জেনে নিন।

  • নিয়ম না মানার কারণে ধনলক্ষ্মী ব্যাঙ্কের উপর জরিমানা জারি করলো আরবিআই (Reserve Bank of India). কেওয়াইসি ও সুদের হার সংক্রান্ত নির্দেশ না মানার কারণে এই ব্যাংকের উপর ১.২০ কোটি টাকার জরিমানা জারি করা হয়েছে।
  • অন্যদিকে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের ক্ষেত্রেও নিয়ম না মানার কারণে ১ কোটি টাকার জরিমানা জারি করা হয়েছে।
  • এছাড়া ESAF স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের উপর ২৯.৫৫ লক্ষ টাকার জরিমানা জারি করেছে আরবিআই।

উপরিউক্ত তিনটি ব্যাঙ্ক মিলিয়ে মোট ২.৪৯ কোটি টাকা জরিমানা জারি করেছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (Reserve Bank of India) পক্ষ থেকেই এই তথ্য জানানো হয়েছে। এর আগে কেন্দ্রীয় ব্যাঙ্ক, নিয়ম না মানার কারনে এসবিআই, এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাঙ্কের উপরও জরিমানা জারি করেছিল। উল্লেখ্য, হরিপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে।

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

যে সমস্ত গ্রাহকের টাকা এই ব্যাংকে রয়েছে, তারা ডিআইসিজিসি থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ফেরত পাবেন। ব্যাংকের দেওয়া তথ্য অনুযায়ী, ৯৯.৯৩ শতাংশ গ্রাহক ডিআইসিজিসি থেকে পুরো অর্থ ফেরত পাবেন। তবে যে সমস্ত ব্যাংকের উপর জরিমানা জারি করা হয়েছে, সেই সব ব্যাংকের গ্রাহকদের ভয়ের কোনো কারণ নেই। ব্যাঙ্ক জরিমানার প্রভাব পড়বে না গ্রাহকদের উপর।

Leave a Comment