Reserve Bank of India এর কড়া নির্দেশ, 31 ডিসেম্বরের আগে ব্যাংক গ্রাহকদের সারতে হবে এই কাজ।

প্রতিটা মানুষেরই সোনা ভীষণ পছন্দের দ্রব্য। সোনা এখন এতটাই দামি জিনিস যা বাড়িতে রাখা একদমই নিরাপদ নয়। তাই Reserve Bank of India গ্রাহকদের নিরাপত্তার জন্য এই কাজ করতে বলছে। অনেকে আবার সোনাতে বিনিয়োগ করতেও পছন্দ করেন। এতে বিপদেও অনেক উপকার হয়। যেমন গোল্ড লোন বা সোনা বিক্রি করতেও বেশ মোটা টাকা পাওয়া যায়। তাই অনেকে সোনা কেনাকে শুভ হিসাবেও মনে করেন। কারন এই বিনিয়োগে ক্ষতি নেই কোন। তাই অসংখ্য মানুষ সোনা রাখার জন্য ব্যাংকের লকারকে নিরাপদ মনে করে।

Reserve Bank of India Guidelines.

Reserve Bank of India জানিয়েছে যে সকল ব্যক্তিদের ব্যাংকের লকার আছে তারা ৩১শে ডিসেম্বরের মধ্যে যদি এই কাজটি সম্পন্ন না করে তাহলে তাদের লকার ছেড়ে দিতে হতে পারে। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।যে সকল ব্যক্তিরা ইতিমধ্যে স্টেটব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বারোদা (BOB) বা অন্যান্য ব্যাংকে লকার নিয়েছে তাদের উদ্দেশ্যে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এক বড় ধরনের নির্দেশ দিয়েছে।

যাদের ব্যাংকের লকার আছে তাদের ব্যাংকের সাথে একটি চুক্তি পত্রে স্বাক্ষর করতে হবে। এই বিষয়ে ব্যাংক গুলিকে আরবিআই নির্দেশ দিয়েছে যে তারা যেন তাদের গ্রাহকদের সাথে চুক্তিপত্রে স্বাক্ষরটির কাজ সমাপ্ত করে। (Reserve Bank of India)

গ্রাহকের মুখে হাসি ফোটাতে সুদ বারাল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। কত টাকা পাবেন?

লকার চুক্তিতে স্বাক্ষর করার শেষ তারিখঃ
রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) সমস্ত ব্যাংকগুলিকে নির্দেশ দিয়েছিল যে তাদের গ্রাহকদের লকারের চুক্তিতে স্বাক্ষর করানোর কাজটি শেষ করতে হবে ৩১শে ডিসেম্বর ২০২৩ সালের মধ্যে। নির্দেশে বলা ছিল ৫০ শতাংশ গ্রাহককে ৩০ শে জুনের মধ্যে, ৭৫% গ্রাহক কে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে ও ৩১শে ডিসেম্বরের মধ্যে ১০০ শতাংশ গ্রাহককে লকারের চুক্তিতে স্বাক্ষর করাতে হবে।

নতুন চুক্তিতে বলা আছে যে লকারে রাখা জিনিসপত্রগুলোর যদি চুরি বা ডাকাতি, জালিয়াতি, ভূমিকম্প বা অগ্নি কাণ্ডের ফলে ক্ষতি হয় সে ক্ষেত্রে সমস্ত দায়িত্ব নেবে ব্যাংক কর্তৃপক্ষ। এর পাশাপাশি যদি লকারের কোনো ক্ষতি হয় সেক্ষেত্রে গ্রাহককে লকার ভাড়ার সম্পূর্ণ টাকাটা ফেরত দিতে হবে ব্যাংককে।

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে টাকা সঞ্চয় করুন।

গ্রাহকদের সাথে ব্যাংকের চুক্তি স্বাক্ষর করার জন্য ব্যাংকগুলি লকার ভাড়াও বাড়িয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় আগের লকার ভাড়া ছিল ৫০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত এখন তা বাড়িয়ে ১,৫০০ থেকে ১২,০০০ টাকা পর্যন্ত করা হয়েছে। এছাড়াও দিতে হবে GST. HDFC তাদের গ্ৰাহকদের কাছে ব্যাংকের লকার ভাড়া স্বরূপ বার্ষিক ১,৩৫০ টাকা থেকে ২০,০০০ টাকা পর্যন্ত চার্জ করে।

Leave a Comment