Small Savings Scheme – বর্ষ শুরুতে খুশির খবর! ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধি করলো কেন্দ্র।

নতুন বছর শুরুর পর বিনিয়োগকারীদের জন্য খুশির খবর দিল কেন্দ্র সরকার। যে সমস্ত ব্যাক্তি Sukanya Samriddhi Yojana এর মতন Small Savings Scheme (ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে) বিনিয়োগ করতে পছন্দ করেন, তাদের জন্য খুশির খবর দিল মোদী সরকার। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়লো ১০ থেকে ২০ বেসিস পয়েন্ট। গত শুক্রবার সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়িয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এর ফলে অনেক গ্রাহক বেশ লাভবান হতে চলেছে।

Small Savings Scheme

গত ২৯ শে ডিসেম্বর কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী জানুয়ারি থেকে মার্চ ২০২৪-র জন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের (Small Savings Scheme) সুদের হার বৃদ্ধি করেছে কেন্দ্র। দুটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে ১০ থেকে ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) সহ তিন বছরের মেয়াদের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের উপর এই সুদের হার বাড়ানো হয়েছে।

টানা নয়টি ত্রৈমাসিকের জন্য সুদের হার অপরিবর্তিত রাখার পর অক্টোবর-ডিসেম্বর ২০২২ থেকে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের (Small Savings Scheme) সুদের হার বাড়াতে শুরু করে। রিপোর্ট অনুযায়ী তিন বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে ১০ বেসিস পয়েন্ট সুদের হার বাড়ানো হয়েছে। অর্থাৎ ০.১ শতাংশ সুদের হার বেড়েছে। বেসিস পয়েন্টের উপর ভিত্তি করেই এই সুদের হার বৃদ্ধি করা হয়।

দিতে হবে না দুয়ারে সরকারে লম্বা লাইন, 1 জানুয়ারি থেকে বাড়িতে বসেই মিলবে এই সরকারি সুবিধা।

আগে তিন বছরের টাইম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ছিল ৭.০ শতাংশ। সেখান থেকে ১০ বেসিস পয়েন্ট বেড়ে দাঁড়ালো ৭.১ শতাংশে। অন্যদিকে সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samriddhi Yojana) ক্ষেত্রে জানুয়ারি থেকে মার্চ ২০২৪-এ ২০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। অক্টোবর থেকে ডিসেম্বর ২০২৩ কোয়াটারে এর সুদের হার ছিল ৮.০ শতাংশ। ২০২৪-র প্রথম কোয়াটারে এই সুদের হার বেড়ে দাঁড়ালো ৮.২ শতাংশে।

তবে এই দুটি ছাড়া বাকি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের (Small Savings Scheme) সুদের হার অক্টোবর থেকে ডিসেম্বর ২০২৩ কোয়াটারের মতো একই রয়েছে। এদিকে গত তিন বছর ধরে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সুদের হার অপরিবর্তিত রয়েছে। শেষ এপ্রিল-জুন ২০২০ কোয়াটারে এর পিপিএফএ সুদের হার ৮০ বেসিস পয়েন্ট কমিয়ে ৭.৯ থেকে ৭.১ শতাংশ করা হয়েছিল।

অক্টোবর-ডিসেম্বর ২০২৩ কোয়াটারে পাঁচ বছরের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার সামান্য বাড়ানো হয়েছিল। বাকি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার একই ছিল। মূলত বাজরের পরিস্থিতির উপর নির্ভর করে এই সুদের হার বৃদ্ধি পায় সরকারের আর্থিক দিক উন্নত হয় এবং বিভিন্ন ধরনের বাড়তে থাকে। এতে লাভবান হয় দেশের কোটি কোটি গ্রাহক।

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে। কিভাবে এই টাকা পাবেন জেনে নিন।

উল্লেখ্য, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প প্রধানত তিন প্রকারের হয়। যথা সঞ্চয় আমানত, সামাজিক নিরাপত্তা স্কিম এবং মাসিক আয় পরিকল্পনা। এছাড়া ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি ট্যাক্স বাঁচানোর জন্য দুর্দান্ত উপায়। কারণ আয়কর ধারা ৮০সি অনুযায়ী, পিপিএফ, এনএসসি এবং এসএসওয়াই সহ একাধিক স্কিমে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত করের ছাড় পাওয়া যায়।

Leave a Comment