Dearness Allowance এর দাবিতে টানা 72 ঘন্টা ধর্মঘটের ডাক! এক টানা বন্ধ থাকবে রাজ্যের স্কুল, কলেজ, অফিস।

Dearness Allowance: নতুন বছর আসতে আর মাত্র কয়েকটি দিন বাকি। ডিসেম্বরের অর্ধেক মাস কেটে গিয়েছে। এরই মাঝে একটি ছুটি নিয়ে বড়সড় আপডেট উঠে আসছে। সূত্র মারফত জানা যাচ্ছে, ডিসেম্বরের শেষ দিকে এবং জানুয়ারির শুরুর দিকে একটানা বন্ধ থাকবে রাজ্যের সরকারি স্কুল থেকে শুরু করে সরকারি অফিস। এমনিতে ২৫সে ডিসেম্বর থেকে ১লা জানুয়ারি পর্যন্ত সরকারি ছুটি থাকে।

Dearness Allowance

বন্ধ থাকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কিংবা অফিস। তবে চলতি ডিসেম্বর ও জানুয়ারিতে সরকার নয়, বরং ছুটির ডাক দিয়েছেন সরকারি কর্মীরা। ঠিক কী কারণে এই ছুটি? চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত ভাবে জেনে নিন। দীর্ঘদিন ধরে কেন্দ্রের হারে মহার্ঘ ভাতার (Dearness Allowance) দাবিতে আন্দোলনে নেমেছেন রাজ্যের সরকারী কর্মীরা। তবে দীর্ঘ আন্দোলনের পরেও বাড়ানো হয়নি ডিএ।

এবার তাই রাজ্যের সরকারী কর্মী সংগঠন ত্রিমুখী আন্দোলনের ডাক দিয়েছে। রাজ্যের সরকারী কর্মী সংগঠন ডিসেম্বর ও জানুয়ারি জুড়ে নবান্নের সামনে ধর্ণায় বসবেন। একই সাথে শহরজুড়ে চলবে মহামিছিল। এছাড়া জানুয়ারিতে টানা ৭২ ঘন্টা বন্ধ ডেকেছে রাজ্যের সরকারী কর্মী সংগঠন। এর ফলে রাজ্যে বন্ধ থাকতে পারে স্কুল, কলেজ থেকে শুরু করে সরকারী অফিস।

অসময়ে বৃষ্টিতে প্রচুর ক্ষতি, মাথায় হাত কৃষকদের!! ক্ষতিপূরণ দিতে পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী।

বর্তমানে রাজ্যের সরকারী কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ হারে ডিএ পান। তবে এই পরিমাণ ডিএ তে খুশি নয় রাজ্যের সরকারী কর্মচারীগণ। কেননা ইতিমধ্যে কেন্দ্র সরকার কেন্দ্রের কর্মীদের ৪৬ শতাংশ হারে ডিএ দিয়ে থাকে। জানা যাচ্ছে, এই পরিমাণ খুব শীঘ্রই আরো বাড়বে। পাশাপাশি অন্য রাজ্যগুলিতেও সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করা হলেও, পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরে ডিএ বাড়ানো হয়নি।

তাই রাজ্যের কর্মীরা দীর্ঘ দিন ধরে বকেয়া ডিএ মেটানোর সাথে সাথে ডিএ (Dearness Allowance) বৃদ্ধির দাবি জানিয়ে আসছেন। এতদিন শহীদ মিনারের পাদদেশে সরকারি কর্মীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ আন্দোলন চালিয়ে আসছিল। তবে কাজ না হওয়ায় আন্দোলনকারী সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ বৃহত্তর আন্দোলনের পথে নামছে। সামনেই লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটকেই পাখির চোখ করতে চাইছে আন্দোলনকারীরা।

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই মিলতে চলেছে।

আর তাই আগামী ১৯ থেকে ২২সে ডিসেম্বর নবান্নের সামনে ধর্ণায় বসবেন সংগ্রামী যৌথ মঞ্চের কর্মীরা। এছাড়া নতুন বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসে শেষ দিকে টানা তিন দিন ধর্মঘটের ডাক দিয়েছে এই কর্মী সংগঠন। ফলত জানুয়ারিতে একটানা তিনটি বন্ধ থাকবে রাজ্যের স্কুল থেকে শুরু করে কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অফিস। বোঝাই যাচ্ছে, বকেয়া ডিএ (Dearness Allowance) কে কেন্দ্র করে খুব বৃহত্তর আন্দোলন গঠিত হতে চলেছে রাজ্যে। তবে এই আন্দোলনের জেরে আদেও কোনো কাজ হবে কিনা, তাই দেখার পালা।

Leave a Comment