Summer Vacation 2024: জুনের শুরুতে ফের বাড়ছে গরমের ছুটি? নতুন সময় ক্লাস শুরুর নোটিশ। শিক্ষা দপ্তরের নতুন নিয়ম জেনে নিন

গ্রীষ্মের দাবদাহে ক্লান্ত পশ্চিমবঙ্গ। নাছোড়বান্দা গরম যেন যেতেই চায়না। অত্যাধিক গরম, সঙ্গে দিনের বেলায় লু। বাতাসে আর্দ্রতার মাত্রা বেশি, চরম অস্বস্তিকর পরিবেশ। আর গরম বাড়তেই তার সঙ্গে সঙ্গেই বাড়ছে গরমের ছুটি (Summer Vacation)। ছাত্র-ছাত্রীদের কথা ভেবে ছুটির ক্যালেন্ডারে উল্লিখিত সময়ের আগেই গরমের ছুটির (Summer Vacation) ঘোষণা করেছিল শিক্ষা দপ্তর।

গরম কাটিয়ে বৃষ্টি নামল মাঝে। ফলে গরম কমবে বলেই আশা করেছিল বঙ্গবাসী (Summer Vacation)। কিন্তু সেই আশায় জল। জ্যৈষ্ঠের শুরু থেকেই লাফিয়ে বাড়লো তাপমাত্রা। কিছুদিন আগেই খুলেছে স্কুল। আবার পড়বে ছুটি? প্রশ্ন ছাত্র-ছাত্রী থেকে তাঁদের অভিভাবকদের। (Summer Vacation)

West Bengal Summer Vacation 2024

বিগত কয়েক বছর ধরেই পৃথিবীতে অত্যাধিক হরে তাপমাত্রা বাড়ছে। আর তার প্রভাব এসে পড়েছে বঙ্গভূমিতেও। অত্যাধিক গরমে হাঁসফাঁস অবস্থা গোটা রাজ্যের। বিশেষ করে দক্ষিণবঙ্গে গরমের পরিস্থিতি অত্যন্ত কড়া।‌ প্রায় প্রতিদিন তাপমাত্রার ঊর্ধ্বমুখীতা লক্ষ্য করা যাচ্ছে।

ফলে বাধ্য হয়েই পশ্চিমবঙ্গের স্কুলগুলি বন্ধ রাখার‌ সিদ্ধান্ত নিয়েছিল সরকার (Summer Vacation)। তারপর লোকসভা ভোটের কারণে রাজ্যের অধিকাংশ ভোটদান কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছিল। সব মিলিয়ে ভোটের পরেই স্কুল খোলার সিদ্ধান্ত হয়। জুন মাসের ৩ তারিখ শিক্ষকদের স্কুলে আসতে বলা হয়েছিল। আর ১০ তারিখ থেকে ছাত্র-ছাত্রীদের জন্য খুলে গিয়েছিল স্কুল। কিন্তু স্কুল খুলতেই ফের বিপত্তি। অত্যাধিক গরমের কারণে স্কুল বিমুখ হয়ে পড়ছে ছাত্র-ছাত্রীরা।

দিনের বেলা গরম এতটাই বাড়ছে যে ঘর থেকে প্রয়োজন ছাড়া বের হচ্ছেন না মানুষ। গরম থেকে বাঁচতে স্কুল এড়িয়ে চলছেন বহু ছাত্র-ছাত্রী। তাই নতুন করে ভাবছে সরকার। এদিকে এতদিন ছুটি থাকায় অনেকটাই পিছিয়ে গেছে সিলেবাস। তাই নতুন করে ছুটি দিলে আরো সমস্যা বাড়তে পারে (Summer Vacation)।

ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় এগিয়ে আসবে অথচ সিলেবাস শেষ না হওয়ায় সমস্যার মুখে পড়বেন বহু শিক্ষার্থী। তাহলে উপায়? শিক্ষা দপ্তরের তরফে নয়া সিদ্ধান্ত নেওয়া হল। তাতে গরম থেকে বাঁচা যাবে, আবার স্কুল বন্ধ থাকবে না। কি জানানো হচ্ছে শিক্ষা দপ্তরের তরফে? আসুন এবার সে বিষয়ে জানা যাক। (Summer Vacation)

Aadhaar Card: আধার কার্ড নিয়ে জরুরি ঘোষণা। আর 2 দিনের মধ্যে বন্ধ হবে পরিষেবা! করতে হবে এই কাজ

WB Summer Vacation New Update

পশ্চিমবঙ্গের বর্তমান গরমের পরিস্থিতি বিবেচনা করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষা দপ্তর। শিক্ষা দপ্তরের এই নোটিশ জানার দরকার রয়েছে পশ্চিমবঙ্গের সমস্ত ছাত্রছাত্রী এবং অভিভাবক দের। ছাত্র-ছাত্রীদের জন্য কি ঘোষণা করল শিক্ষা দপ্তর?

আসলে পশ্চিমবঙ্গে গরম যে হারে বাড়ছে সেই দিকটি দেখে এবং পশ্চিমবঙ্গের তাপপ্রবাহের পরিস্থিতি বিবেচনা করে স্কুলের সময় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয় আংশিক ছুটির নির্দেশিকাও দিয়েছে শিক্ষা দপ্তর। সংশ্লিষ্ট বিষয় আসুন বিস্তারিত জানা যাক।

পশ্চিমবঙ্গ সরকার, স্কুল শিক্ষা অধিদপ্তর, এবং স্কুল শিক্ষা কমিশনার ১২ জুন তারিখে নতুন একটি বিজ্ঞপ্তি জারি করেছে। পশ্চিমবঙ্গের সমস্ত সরকার ও সরকার পোষিত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলগুলির কর্তৃপক্ষকে নতুন নির্দেশ দিয়েছে শিক্ষা দপ্তর।

কিন্তু নতুন এই বিজ্ঞপ্তিতে কি আবারও বাড়ছে সামার ভ্যাকেশন? তাহলে কি জুন মাসে আবার পড়বে গরমের ছুটি? আপাতত এই খবর জানার জন্য উদগ্রীব রাজ্যের ছাত্র-ছাত্রীরা। শিক্ষা দপ্তরের নতুন নোটিশে কি বলা হলো সেটাই এবার আমরা আলোচনা করব।

রাজ্যে আবার বাড়ছে গরমের ছুটি?

আসলে শিক্ষা দপ্তরের নয়া বিজ্ঞপ্তিতে সরাসরি ছুটির কথা বলা হয়নি। তার বদলে আবহাওয়ার পরিস্থিতি বিবেচনা করে অভিভাবক এবং স্থানীয় কমিটির সঙ্গে পরামর্শ করে স্কুলের সময় বদল করার কথা আলোচিত হচ্ছে। বেলার দিকে স্কুলের ক্লাস শুরু না হলে তার বদলে যদি দিনের অন্য সময় ক্লাস শুরু করা যায়, তাহলে গরম বাঁচিয়ে ছাত্র-ছাত্রীরা স্কুলেও যেতে পারবেন, আবার ক্লাস চালুও থাকবে। সব দিক চিন্তাভাবনা করে নতুন সময় ক্লাস শুরু হবে বলে আভাস পাওয়া যাচ্ছে।

TET 2023: প্রাইমারি টেট পরীক্ষার ফলপ্রকাশ কবে? দিনক্ষণ ঘোষণা করল পর্ষদ

রাজ্য জুড়ে তাহলে কি মর্নিং স্কুল হবে?

জৈষ্ঠের শুরু থেকে চড়া হারে তাপমাত্রা বাড়লেও কিছু কিছু জায়গায় কালবৈশাখীর কারণে হাওয়া কিছুটা ভালো হয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টির কারণে আবহাওয়া স্বস্তিদায়ক। তাই জায়গা বিশেষে বিবেচনা করে স্কুলের সময় ঠিক হতে পারে। যা জানা যাচ্ছে, তাপপ্রবাহের কারণে স্কুলের সময় কিছুটা এগিয়ে আসতে পারে।

সাধারণত যে সময় স্কুল শুরু হতো, তার চেয়ে আগেই পঠন-পাঠন শুরু হতে পারে। মর্নিং স্কুল হবে কিনা তা এখনো স্পষ্টভাবে জানা যায়নি। তবে ক্লাসের সময়সীমা এগিয়ে আসতে পারে বলে সূত্রের খবর। রাজ্যে ক্লাসের সময় সম্পর্কে নতুন বিজ্ঞপ্তি জারি হলেই সে বিষয়ে জানা যাবে। সেক্ষেত্রে সকাল ছটা কিংবা সাতটা থেকে স্কুল শুরু হতে পারে। আর বেলার আগেই স্কুল ছুটি হয়ে যেতে পারে।

নতুন করে স্কুল ছুটি চাইছেন শিক্ষকরা?

পশ্চিমবঙ্গের স্কুলগুলির শিক্ষকদের মত, এখনই গরমের কারণে পুনরায় ছুটি দেওয়া হলে সেক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের ক্ষতি হবে। দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের হাতে বেশি সময় নেই। তাছাড়া অন্য ক্লাসের পড়ুয়াদেরও দ্বিতীয় সেমিটিভ পরীক্ষায় এগিয়ে আসছে। এই সময় স্কুল চালু রাখা জরুরী।

রাজ্যের বহু ছাত্র-ছাত্রী আছেন যারা বিদ্যালয়ের পড়াশোনার ওপর নির্ভরশীল। তাঁরাও চাইছেন না আবার নতুন করে স্কুল ছুটি হোক। তবে রাজ্যের প্রাথমিক স্কুলগুলি কিছু দিনের জন্য বন্ধ থাকতে পারে। কিন্তু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলি খুব সম্ভবত কিছুটা আগে থেকে ক্লাস শুরু করবে। আপাতত সবাই অপেক্ষায় আছে শিক্ষা দপ্তরের নতুন বিজ্ঞপ্তির আশায়।