Madhyamik Exam – এইবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে পর্ষদের নজির বিহীন সিদ্ধান্ত। ছাত্র ও শিক্ষক সাবধান।

আগামী ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) আর মাত্র কয়েক মাস বাকি। আর মাধ্যমিকের আগে পরীক্ষা ব্যবস্থা নিয়ে জোর কদমে প্রস্তুতি চালাচ্ছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ। বিগত বছর গুলিতে মাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। তাই মাধ্যমিক পরীক্ষাকে ত্রুটি মুক্ত করতে একে একে নয়া পদক্ষেপ নিচ্ছে পর্ষদ। এবারে মাধ্যমিক পরীক্ষার্থীদের খাতা দেখা যাতে সঠিক ভাবে হয়, তার জন্য শিক্ষক শিক্ষিকাদের তথ্য যাচাই করা শুরু করেছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ।

Madhyamik Exam

গত মঙ্গবার মাধ্যমিক শিক্ষা পর্ষদ রাজ্যের সমস্ত সরকারি ও সরকার নিয়ন্ত্রিত স্কুলগুলিকে চিঠি পাঠিয়েছে। এই চিঠিতে কর্মরত শিক্ষকদের যোগ্যতা কী? কত দিন ধরে পড়াচ্ছেন? এই সমস্ত বিষয়গুলি জানতে চাওয়া হয়েছে। প্রত্যেক স্কুলকে আগামী ২২ ডিসেম্বরের মধ্যে শিক্ষক শিক্ষিকাদের সমস্ত তথ্য মধশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে সাবমিট করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত বুধবার থেকে শিক্ষকদের তথ্য সাবমিট করার পোর্টাল খুলে দেওয়া হয়েছে। এখানে নির্দিষ্ট তারিখের মধ্যে মাধ্যমিক স্তরের শিক্ষক-শিক্ষিকাদের যোগ্যতা, অভিজ্ঞতা ও মোবাইল নম্বর আপডেট করতে হবে। এই খবরটি সামনে আসার পরই এ নিয়ে শুরু হয়েছে চর্চা। শিক্ষকতা জীবনের এতদিন পর নতুন করে শিক্ষকদের যোগ্যতা ও অভিজ্ঞতা জানতে চাওয়ায় বেশ বিচলিত শিক্ষক-শিক্ষিকার।

পর্ষদের এ হেন নির্দেশিকার পর জোর কদমে চর্চা শুরু হয়েছে। রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে চর্চা বহু দিন ধরে চলে আসছে। আর শাসক দলের দাবি, সিপিএম এর আমলেও এই দুর্নীতি হয়েছিল। এবারে শিক্ষক শিক্ষিকাদের যোগ্যতার তথ্য নেওয়ার ফলে, সিপিএম আমলে কতজন অসৎ উপায়ে শিক্ষক হয়েছেন, তা বোঝা যাবে। (Madhyamik Exam)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা পাঠানোর কাজ শুরু হয়ে গিয়েছে। আপনি পেলেন?

যদিও হটাৎ করে মাধ্যমিক শিক্ষক শিক্ষিকাদের যোগ্যতা ও অভিজ্ঞতা জানতে চাওয়ার বিষয় পর্ষদ বলেছে, মাধ্যমিক পরীক্ষা যাতে ত্রুটিমুক্ত হয়, সে জন্যই এই নয়া পদক্ষেপ। যে সমস্ত শিক্ষক-শিক্ষিকার মাধ্যমিকের খাতা দেখবেন তা যাতে নির্ভুল হয়, তাই খতিয়ে দেখে নিচ্ছে পর্ষদ। এছাড়া যারা খাতা দেখবেন না সেই সমস্ত শিক্ষক শিক্ষিকাদেরও তথ্য আপলোড করতে হবে।

এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা পর্ষদের সভাপতি জানিয়েছেন, মাধ্যমিক স্তরের সমস্ত শিক্ষক শিক্ষিকাদের তথ্য আপডেট করতেই এই নির্দেশিকা দেওয়া হয়েছে স্কুলগুলিকে। যদি স্কুলগুলি এই নির্দেশ না মানে তবে স্কুলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। অন্যদিকে আগামী ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) নিয়ে জেলায় জেলায় শুরু হবে মিটিং।

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে দেবে?

এই মিটিং-এ কারা উপস্থিত থাকতে পারবেন তারও একটি গাইডলাইন দিয়েছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ। এই গাইডলাইনে বলা হয়েছে, সেন্টার সেক্রেটারি, অফিসার ইনচার্জ, কনভেনার বা জয়েন্ট কনভেনার এবং বিদ্যালয় পরিদর্শকরা উক্ত মিটিং- উপস্থিত থাকতে পারবেন। তবে কনভেনার বা জয়েন্ট কনভেনার চাইলে এই মিটিং-এ সর্বাধিক পাঁচজন শিক্ষককে নিয়ে যেতে পারেন।

Leave a Comment