WBBSE Preparation Book – মাধ্যমিকে শুধুমাত্র এই বই গুলি পড়লেই পাবেন ঝুড়ি ঝুড়ি নম্বর, সময় নষ্ট করবেন না।

মাধ্যমিক পরীক্ষা জীবনের প্রথম সবচেয়ে বড় পরীক্ষা। এই পরীক্ষায় শুধু উত্তীর্ণ নয় ভালো ফলাফল করার স্বপ্ন দেখেন ছাত্র-ছাত্রীরা, তার জন্য WBBSE Preparation Book এর গাইডেন্স দরকার হয়। তাই নবম শ্রেণী পাশ করে দশম শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পর থেকেই জোর কদমে মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করে দেয় পড়ুয়ারা। তবে অনেক সময় দেখা গেছে, সারা বছর বই পরেও ভালো ফলাফল করতে পারেনি। আবার অনেক পড়ুয়া কম বই পরেও ভালো ফলাফল করেছে। এই বিষয়টি লুকিয়ে রয়েছে কোন বই আপনি পড়ছেন এবং কীভাবে পড়ছেন তার উপর।

WBBSE Preparation Book For best result.

মাধ্যমিকে ভালো ফলাফল করার জন্য অবশ্যই নির্দিষ্ট কিছু বই (WBBSE Preparation Book) আপনাকে পড়তে হবে। এক্ষেত্রে টেক্সস বা পাঠ্য বইকে প্রাধান্য বেশি দিতে হবে এবং পাশাপাশি কিছু সহায়িকাও ফলো করতে হবে। একই সাথে প্রথম থেকেই পুরানো টেস্ট পেপার থেকে প্রশ্ন উত্তর তৈরী করতে হবে। আজ আমরা মাধ্যমিকে ভালো ফলাফল করার জন্য কোন বিষয়ে কোন কোন বইগুলি পড়বেন তার একটি তালিকা তৈরী করেছি। নিন্মে তালিকাটি দেওয়া হলো-

বাংলা:
দশম শ্রেণীর বাংলা বিষয়ে পাঠ্য বই হিসাবে ‘সাহিত্য সঞ্চয়ন’ বইটি সরকারের পক্ষ থেকে বিনামূল্যে পড়ুয়াদের দেওয়া হয়। এই বইটি আদ্য প্রান্ত পড়তে হবে। এর সাথে দেবাশীষ মৌলিকের মাধ্যমিক বাংলা সহায়িকা (WBBSE Preparation Book) সঙ্গে রাখতে পারেন। এছাড়া সাঁতরা পাবলিকেশনের মাধ্যমিক বাংলা সহায়িকা বইটিও বেশ ভালো। বাংলা ব্যাকরণের জন্য কালিপদ চৌধুরীর বাংলা ব্যাকরণ বইটি কিনতে পারেন।

ইংরেজি:
দশম শ্রেণীর ইংরেজি পাঠ্য বইটিও সরকারের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে দেওয়া হয়। এই বইটি ছাড়া মাধ্যমিকে ইংরেজি বিষয়ে ভালো ফলাফল করার জন্য ছায়া প্রকাশনীর ইংলিশ টিউটর, রায় & মার্টিন ইংরেজি সহায়িকা কিংবা সরল মাধ্যমিক ডাইজেস্ট বইটিও কিনতে পারেন। এছাড়া ইংরেজি গ্রামার প্রস্তুতির জন্য ডি পি ভট্টাচার্যের লেখা বই কিংবা হাইলাইটস অফ ইংলিশ বইটি কিনতে পারেন।

গণিত:
দশম শ্রেণীর গনিত বইটিও বিদ্যালয় থেকে ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে প্রদান করা হয়। এই বইটি প্র্যাক্টিস করুণ। পাশাপাশি গণিতের ভালো ফল করার জন্য টেস্ট পেপার সল্ভ করুণ। তবে গণিতের জন্য সহায়িকা (WBBSE Preparation Book) না ব্যবহার করাই ভালো। কিন্তু একান্তই যদি সহায়িকা কিনতে চান, তাহলে সরোজ লাইব্রেরির সরোজের গণিত সহায়িকা বইটি কিনতে পারেন।

জীবন বিজ্ঞান:
জীবন বিজ্ঞানের পাঠ্য বই হিসাবে সাঁতরা পাবলিকেশনের ডঃ দুলাল চন্দ্র সাঁতরার বইটি দেখতে পারেন। কিংবা জীবন বিজ্ঞানের পাঠ্য বই হিসাবে প্রান্তীক ও ছায়া প্রকাশনীর বই দুটিও ভালো। এছাড়া সহায়িকার জন্যও প্রান্তীক ও ছায়া প্রকাশনীর বই ব্যবহার করতে পারেন।

পড়ুয়াদের জন্য ফের খুলল স্বামী বিবেকানন্দ স্কলারশিপের পোর্টাল, দ্রুত আবেদন করুন।

ভৌত বিজ্ঞান:
দশম শ্রেণীর ভৌত বিজ্ঞানের পাঠ্য বই হিসাবে সাঁতরা পাবলিকেশনের বই দেখতে পারেন। নয়তো অভিনব পাবলিকেশন বা প্রান্তীকের বইও ফলো করতে পারেন। এছাড়া ভৌত বিজ্ঞানের সহায়িকা হিসাবে ছায়া প্রকাশনীর বই কিংবা রায় ও মার্টিনের বই কিনতে পারেন (WBBSE Preparation Book)।

ইতিহাস:
দশম শ্রেণীর ইতিহাসের পাঠ্য বই হিসাবে জীবন মুখোপাধ্যায়ের ইতিহাস বইটি বেশ জনপ্রিয়। এই বইটি পড়ে ভালো ফলাফল করা যায়। এছাড়া টেস্ট বই হিসাবে আইপি, নব ভারতী কিংবা দীপ প্রকাশনীর বইগুলিও বেশ উল্লেখযোগ্য। ইতিহাস সহায়িকা হিসাবে মানস ভট্টাচার্যের লেখা বই কিংবা মৌলিক লাইব্রেরির সরল ইতিহাস বইটি পড়তে পারেন।

শুরু হলো জয়েন্ট পরীক্ষার ফর্ম ফিলাপ! কিভাবে আবেদন করবেন জেনে নিন?

ভূগোল:
কানাই লাল মন্ডল কিংবা হাজরা ও হাজরার লেখা ভূগোল বই দশম শ্রেণীর পাঠ্য বই (WBBSE Preparation Book) হিসাবে বেশ জনপ্রিয়। এছাড়া রণজিৎ গরাং-এর বইটিও টেক্সট হিসাবে পড়তে পারেন। ভূগোল সহায়িকার জন্য শুভঙ্কর পালের বই কিংবা বুক ইন্ডিয়ার বইটি ফলো করতে পারেন।

Leave a Comment