WBPSC Clerkship Exam – ক্লার্কশিপ পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলো পাবলিক সার্ভিস কমিশন, কবে থেকে শুরু?

দীর্ঘ কয়েক বছর পর আবার রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে পিএসসি ক্লার্কশিপ পরীক্ষা (WBPSC Clerkship Exam). এই পরীক্ষার মাধ্যমে বহু বেকার যুবক যুবতিদের চাকরি দেবে পাবলিক সার্ভিস কমিশন। গত ২৯ শে ডিসেম্বর ক্লাকশিপ পরীক্ষার আবেদন শেষ হয়েছে। গত ৮ই ডিসেম্বর থেকে এই আবেদন শুরু হয়েছিল। এবার পাবলিক সার্ভিস কমিশন ক্লার্কশিপ পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলো। এ রাজ্যে কবে পিএসসি ক্লার্কশিপ পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে? জেনে নিন।

WBPSC Clerkship Exam

গত ৪ঠা ডিসেম্বর পাবলিক সার্ভিস কমিশন (Public Service Commission) তাদের অফিসিয়াল ওয়েবসাটে ক্লার্কশিপে কর্মী নিয়োগের বিজ্ঞতি প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে ক্লার্কশিপ নিয়োগের কথা ঘোষণা করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী ৮ই ডিসেম্বর থেকে ২৯ শে ডিসেম্বর পর্যন্ত নিয়োগ পরীক্ষার (WBPSC Clerkship Exam) আবেদন চলছে। যা ইতিমধ্যেই সমাপ্ত হয়েছে। তবে বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে শূন্যপদ বা পরীক্ষার দিনক্ষণ নিয়ে কিছু বলা হয়নি।

এর আগে গত সেপ্টেম্বর মাসে ফুড এসআই পদে কর্মী নিয়োগের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এই মুহূর্তে রাজ্যে মিসেলেনিয়াস পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। পাশাপাশি ক্লার্কশিপে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি এক প্রকার খুশির জোয়ার এনে দিয়েছি রাজ্যের বেকার যুবক যুবতীদের মনে। এবারে ৮ লক্ষ ৪০ হাজার মতো পরীক্ষার্থী পিএসসি ক্লার্কশিপ পরীক্ষার (WBPSC Clerkship Exam) জন্য আবেদন করেছে।

যদিও এইবারের সংখ্যাটা গতবারের তুলনায় অনেকটাই কম। এর আগে ২০১৯ সালে ক্লার্কশিপে কর্মী নিয়োগ করেছিল PSC. ফের পাঁচ বছর পর আবার ক্লার্কশিপে কর্মী নিয়োগ হতে চলেছে। তবে গতবারের তুলনায় অনেকটাই বেশি সংখ্যক পরীক্ষার্থী আবেদন করেছে। যদিও এখনো পর্যন্ত পিএসসি (PSC) শূন্যপদের বিষয়ে কোনো বিজ্ঞপ্তি জারি করেনি।

ভারতীয় ডাক বিভাগ একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করছে, মাধ্যমিক পাশ হলেই করা যাবে আবেদন।

গতবারে অর্থাৎ ২০১৯ সালে পিএসসি ক্লার্কশিপের শূন্যপদ ছিল ৭ হাজার। তবে বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে, এবারে শূন্যপদের সংখ্যা অনেকটা কমবে। ফুড এসআই পদের ক্ষেত্রেও শূন্যপদের সংখ্যা কমেছে। অনুমান করা হচ্ছে এবারে ক্লার্কশিপে ৬ হাজার শূন্যপদে নিয়োগ করা হবে।ক্লার্কশিপে আবেদন প্রক্রিয়া তো শেষ হয়েছে আবেদন, কিন্তু পরীক্ষা কবে?

এ নিয়ে প্রশ্ন জেগেছে আবেদনকারীদের মধ্যে। আসলে পিএসসি এখনো স্পষ্ট ভাবে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেনি। তবে ৪ঠা ডিসেম্বর পিএসসির প্রকাশিত এই বিজ্ঞতিতে পরীক্ষার ঠিক কবে নাগাদ হবে, সে বিষয়ে বলা হয়েছে। বিজ্ঞপ্তির ২ নং পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে এ বছরের জুন মাস নাগাদ ক্লার্কশিপ নিয়োগের প্রথম পর্যায়ের পরীক্ষা (WBPSC Clerkship Exam) আয়োজিত হবে। যদিও এটাই ফাইনাল তারিখ নয়।

খাদ্য দপ্তরে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ। মোট 17500 জনের চাকরি হবে।

উল্লেখ্য, পার্ট ১ এবং পার্ট ২ এই দুটি ধাপে ক্লার্কশিপ পরীক্ষা (WBPSC Clerkship Exam) নেওয়া হয়। প্রথম পর্যায়ে MCQ টাইপের ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় পাশ করলে ১০০ নম্বরের মেন্স পরীক্ষা নেওয়া হবে। এটাতেও পাশ করলে টাইপিং এর দক্ষতা যাচাই করা হয়। তিনটি ধাপ পাশ করলে ক্লার্কশিপে নিয়োগ করানো হবে। এই পদে নিয়োজিত কর্মীদের প্রতিমাসে ২২,৭০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Leave a Comment