Weather Report – বঙ্গোপসাগরে ঘূর্ণবাত! আবার আবহাওয়ার পরিবর্তন রাজ্যে, কোন কোন জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা?

নতুন বছরের শুরু থেকেই রাজ্যে শীত বেশ জাঁকিয়ে পড়েছে। Weather Report কি বলছে আগামী দিনের আবহাওয়া নিয়ে? দিনের বেলাতেও ঠান্ডা হওয়া বইছে। সকালের দিকে কুয়াশার চাদরে মোড়া থাকছে রাস্তা ঘাট। আজ সকালেও কুয়াশা দেখা গিয়েছে। তবে আগামীতে আবার রাজ্যের আবহাওয়ার পরিবর্তন ঘটতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কারণ সম্প্রতি বঙ্গোপসাগরের মাঝে তৈরী হয়েছে একটি ঘূর্ণিবাত (Cyclone)। এই মুহূর্তে ঘূর্ণবাত বঙ্গোপসাগরের দক্ষিণ পশ্চিমে রয়েছে। তবে এখনো এই ঘূর্ণবাতের প্রভাব বাংলায় সেভাবে পড়েনি।

Weather Report

যে কারণে শীত একটু বেশিই অনুভূব করছে বাংলার মানুষ। তবে আবার এই আবহাওয়া পরিবর্তন আসতে পারে। বাড়তে পারে দিন রাত্রের তাপমাত্রা। ৩রা জানুয়ারি অর্থাৎ আজ বুধবার রাজ্যের আবহাওয়া শুষ্ক রয়েছে। Weather Report বলছে আজ দুই চব্বিশ পরগনা সহ হওড়া, হুগলি, কলকাতা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

দক্ষিণ বঙ্গের অনেক জেলাতেই আজ ভোরে কুয়াশা দেখা গিয়েছে। তবে দক্ষিণ বঙ্গের ক্ষেত্রে আবহাওয়া কিছুটা উল্টো। Weather Report অনুযায়ী পশ্চিমা ঝঞ্জার কারণে আগামী ৪ থেকে ৫ দিন উত্তর বঙ্গে বৃষ্টি সহ তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজ্য জুড়ে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমান থাকবে ৯০ শতাংশের বেশি।

এই কয়েকদিন দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে মানুষ শীত অনুভব করলেও, এই আবহাওয়া খুব শীঘ্রই বদল ঘটতে চলেছে। বঙ্গোপসাগরে তৈরী হওয়া ঘূর্ণবাতের কারণে দক্ষিণ বঙ্গে পূবালী হওয়ার বইছে। এর ফলে বাতাসে বাড়ছে জলীয় বাষ্পের পরিমান। এর জেরে আগামী ৫ই জানুয়ারি থেকে দক্ষিণ বঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী ৫ই জানুয়ারি এবং ৬ই জানুয়ারি দক্ষিণ বঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী ৫ই জানুয়ারি অর্থাৎ শুক্রবার পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলায় হালকা বৃষ্টিপাত হতে পারে।

দাঁড়াতে হবে না দুয়ারে সরকারে লম্বা লাইনে, 1 জানুয়ারি থেকে বাড়িতে বসেই মিলবে এই সরকারি সুবিধা।

তার পরের দিন অর্থাৎ শনিবারও এই কয়েকটি জেলায় হালকা বৃষ্টিপাত জারি থাকবে। এর ফলে আগামী ৫ই জানুয়ারি থেকে গাঙ্গেও জেলাগুলিতে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে।আগামীকাল কলকাতার সর্বনিন্ম তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ঘোরা ফেরা করবে। তবে ৫ই জানুয়ারি থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে।

Weather Report অনুযায়ী আগামী দুদিন পর থেকে কলকাতার সর্বনিন্ম তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আর আগামী কয়েকদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আগামী ১০ই জানুয়ারি থেকে আবার জাঁকিয়ে শীত অনুভব করবে দক্ষিণ বঙ্গের মানুষ। অন্যদিকে উত্তরবঙ্গে হাড় কাঁপানো শীত অনুভব করছে মানুষ।

ট্যাক্স বাঁচানোর বিরাট সুযোগ এই 3 টি কাজের মাধ্যমে! ক্লেম না করলেই লোকসান।

আগামী কয়েকদিন দার্জিলিং সহ বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা থাকবে ৫ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিং সহ কালিম্পং-এ বৃষ্টি সহ তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ৫ই জানুয়ারি পর্যন্ত উত্তর বঙ্গে এই আবহাওয়া বজায় থাকবে। তবে দুই দিনাজপুর, কোচবিহার কিংবা মালদা জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আবহাওয়া থাকবে শুষ্ক।

Leave a Comment