Municipal Service Commission – মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপাল সার্ভিস কমিশনের।

রাজ্যের বেকার যুবক যুবতীদের জন্য দারুন খবর। প্রকাশিত হলো কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। সম্প্রতি West Bengal Municipal Service Commission (মিউনিসিপাল সার্ভিস কমিশন) একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, পৌরসভার অধীনে ক্লার্ক সহ একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। নূন্যতম মাধ্যমিক পাসেই করা যাবে আবেদন। আপনি এই এই নিয়োগ সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানতে চান, তাহলেই আজকের প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

West Bengal Municipal Service Commission Recruitment

কোন পদে নিয়োগ হবে?
পদের নাম – ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপাল সার্ভিস কমিশনের (Municipal Service Commission) প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৬ টি পদে কর্মী নিয়োগ করা হবে। যথা, Sub Assistant Engineer (Civil), Accountant, Cashier, Sanitary Inspector, Sanitary Assistant, Clerk এবং Work Sarkar পদে নিয়োগ করা হবে।

Municipal Service Commission এ মোট শূন্যপদ-
৬টি পদের মধ্যে মোট ৭টি শূন্যপদ রয়েছে। পদ অনুযায়ী শূন্যপদ ভাগ করা হয়েছে। Clerk পদের জন্য ২টি শূন্যপদ এবং বাকি পদগুলির জন্য ১টি করে শূন্যপদ রয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী, সংরক্ষিত শ্রেণীর জন্য আসন সংরক্ষণ করা রয়েছে।

মাসিক বেতন-
বিভিন্ন পদ অনুযায়ী বেতন দেওয়া হবে। যেমন, Accountant, Cashier, Sanitary Assistant এবং Clerk পদে নিযুক্ত কর্মীদের রোপা ২০১৯ পে ম্যাট্রিক্স অনুযায়ী পে লেবেল ৯ অনুসারে বেতন পাবেন। Sub Assistant Engineer, Sanitary Inspector এবং Work Sarkar যথাক্রমে পে লেবেল ১২, পে লেবেল ৯ এবং পে লেবেল ৩ অনুযায়ী বেতন পাবেন।

অ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর পদে 800 জনের বেশি কর্মী নিয়োগ। আবেদন পদ্ধতি জেনে নিন।

Municipal Service Commission এ আবেদন করার জন্য কী কী যোগ্যতা লাগবে?
শিক্ষাগত যোগ্যতার কথা বললে, আবেদনকারী নূন্যতম মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় পাস করলে আবেদন করতে পারবেন। এছাড়া পদ অনুযায়ী আবেদনকারীর যোগ্যতা দেখা হবে।

আবেদনকারীর সর্বোচ্চ বয়স ৪০ হতে হবে। পদ অনুযায়ী নূন্যতম বয়স আলাদা আলাদা। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের বয়সের ক্ষেত্রে ছাড় রয়েছে। এ বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য www.mscwb.org ওয়েবসাইটে গিয়ে নিয়োগের বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে পড়ে নিতে পারেন।

কীভাবে প্রার্থী নিয়োগ করা হবে?
লিখিত পরীক্ষা এবং পার্সোনালিটি টেস্টের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। প্রথম ধাপে ২০০ নম্বরের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। ১০০টি প্রশ্ন থাকবে। এই লিখিত পরীক্ষায় পাশ করলে প্রার্থীদের পার্সোনালিটি টেস্টের জন্য ডাকা হবে। এর জন্য বরাদ্দ থাকবে ৪০ নম্বর। উভয় পরীক্ষায় পাস করলে তবেই উক্ত পদগুলিতে নিয়োগ করানো হবে।

কীভাবে আবেদন করবেন?
উক্ত পদগুলির জন্য ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আগামী ৭ই ফেব্রুয়ারী ‘২৪ পর্যন্ত চলবে আবেদন। বাড়িতে বসে স্মার্টফোনের মাধ্যমে অনলাইন মোডে করা যাবে আবেদন। এর জন্য প্রথমে আপনাকে যেতে হবে www.mscwb.org ওয়েবসাইটে।

খাদ্য দপ্তরে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ। মোট 17500 জনের চাকরি হবে।

এখানে মোবাইল নম্বর ও ইমেইল আইডি সাবমিট করে আবেদন পত্র পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে। তারপর আবেদন ফি জমা করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে। SC/ST/PWD প্রার্থীদের জন্য আবেদন ফি ৫০ টাকা এবং বাকি অন্যান্য প্রার্থীদের ২০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে।

Leave a Comment