Primary TET – হাতে আর 12 দিন, চাকরি পাকা করতে টেট পরীক্ষায় বসার আগে অবশ্যই জেনে নিন এই আপডেট গুলি।

আগামী ২৪ শে ডিসেম্বর পশ্চিমবঙ্গের প্রায় পাঁচ বছর পর অনুষ্ঠিত হতে চলেছে Primary TET পরীক্ষা। বহু ঝড় ঝঞ্জা পার করে অবশেষে এই পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। পরীক্ষাটিকে সুষ্ঠভাবে পরিচালনা করার জন্য উদগ্ৰীব হয়ে উঠেছে প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকরা। কোনো সমস্যা রাতে না হয় সেইজন্য একাধিক নিয়ম তৈরি করেছে পর্ষদ কর্তৃপক্ষ। Primary TET পরীক্ষার্থীদের জন্য যে নিয়মগুলি লাগু হতে চলেছে এগুলো নিচে আলোচনা করা হলো।

Primary TET 2023 Rules

১) পরীক্ষা কেন্দ্রে ব্যবহার করা যাবে না কোনো ধাতব দ্রব্য। পরীক্ষার্থীরা কোনো মাদুলি তাবিজ এমনকি বিবাহিত মহিলারা শাঁখা পলা পর্যন্ত পড়ে পরীক্ষা কেন্দ্রের মধ্যে প্রবেশ করতে পারবেন না।
২) পরীক্ষার্থীরা কোনো জলের বোতল বা জুসের বোতল নিয়ে পরীক্ষা কেন্দ্রের মধ্যে ঢুকতে পারবেন না। পরীক্ষার্থীদের জন্য জলের পাউচের ব্যবস্থা করেছে পর্ষদ কর্তৃপক্ষ।

৩) পরীক্ষা কেন্দ্রগুলি থাকবে সিসিটিভি ক্যামেরার আওতায়। অর্থাৎ পরীক্ষা চলাকালীন সময়ে পর্ষদের আধিকারিকরা সিসিটিভি ক্যামেরার কড়া নিরাপত্তার মধ্যে পরীক্ষা সম্পন্ন যাতে হয় সেদিকে নজর রাখবে।
৪) আগের মত Primary TET প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রের ভিতরে বায়োমেট্রিক ছাপ দেয়ার জন্য বড় লাইনে দাঁড়াতে হবে না। প্রার্থীরা যে সিটে বসে পরীক্ষা দেবেন ওইখানেই তাদের কাছে বায়োমেট্রিক ছাপ দিয়ে নেওয়া হবে।

রেলে 170530 শুন্যপদে কর্মী নিয়োগ, দেখে নিন আবেদনের পদ্ধতি, শেষ তারিখ।

৫) Primary TET পরীক্ষা কেন্দ্রে কোনো ইলেকট্রনিক্স দ্র্যব্যের ব্যবহার চলবে না। ব্যবহার করা যাবে না মোবাইল ফোন। মোবাইল ফোন আলাদা জায়গায় জমা করে তাদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।
৬) পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে কোনো ঘড়ি পড়ে প্রবেশ করতে পারবেন না।

৭) ব্যবহার করা যাবে না ক্যালকুলেটর। পরীক্ষার্থীরা শুধু নিজের পরিচয় পত্র এবং টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে। আগামী ২৪শে ডিসেম্বর কলকাতা -সহ রাজ্যের ৭৭৩ টি কেন্দ্রে আয়োজিত হবে টেট পরীক্ষা। পরীক্ষার সময়সূচী হল দুপুর বারোটা থেকে আড়াইটে পর্যন্ত।

এর আগে ১০ই ডিসেম্বর Primary TET পরীক্ষা হওয়ার কথা ছিল কিন্তু সেই দিনটি বদলে ২৪ শে ডিসেম্বর করা হয়েছে। ২৪ শে ডিসেম্বর কলকাতার ময়দানে একটি সংস্থা গীতা পাঠের অনুষ্ঠানের ব্যবস্থা করেছে। ঐদিন ওই অনুষ্ঠানে যোগ দিতে আসবে প্রায় লক্ষাধিক পুরোহিতেরা।

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে।

ভিড়ের মধ্যে পরীক্ষার্থীদের যাতায়াত করতে যাতে অসুবিধা না হয় সেই জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে বিভিন্ন জেলার পরিবহন আধিকারিক এবং ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দেওয়া হয়েছে অতিরিক্ত যানবাহন চালানোর জন্য।

Leave a Comment