Recruitment Scam – নিয়োগ দুর্নীতির তদন্ত শেষ করল CBI!! কাদের নাম জুড়ল তালিকায়?

দীর্ঘদিন ধরে চলে আসছে নিয়োগ দুর্নীতি মামলা। নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) সংক্রান্ত তদন্ত শেষ করার সময় সুপ্রিম কোর্টের তরফ থেকে নির্ধারণ করে দেওয়া হয়েছিল। তদন্ত শেষ হওয়ার পর সেই রিপোর্ট হাইকোর্টের বিশেষ বেঞ্চে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল CBI কে। শীর্ষ আদালতের এই নির্দেশ মেনেছে CBI. নির্দেশ মেনে কলকাতা হাইকোর্টের বিশেষ বেঞ্চে মঙ্গলবার এই তদন্তের রিপোর্ট জমা করেছে তদন্তকারী সংস্থা।

Recruitment Scam

SSC নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার তদন্ত CBI সুপ্রিম কোর্টের দেওয়া সময়ের মধ্যেই শেষ করেছে।মঙ্গলবার এই রিপোর্ট বিচারপতি দেবাংশু বসাক আর বিচারপতি মোহাম্মদ শব্বর রসিদির বিশেষ ডিভিশন বেঞ্চে জমা করেছে CBI. CBI কে SSC, গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম আর একাদশ-দ্বাদশ শ্রেণীর দুর্নীতি সংক্রান্ত মোট 4 টি মামলার তদন্ত ভার দেওয়া হয়েছিল। তা এবার শেষ হয়েছে।

গত বছরের নভেম্বর মাসে সুপ্রিম কোর্ট CBI কে SSC সংক্রান্ত দুর্নীতি মামলার তদন্ত 2 মাসের মধ্যে শেষ করা নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশ মেনে জানুয়ারির মধ্যেই SSC দুর্নীতি মামলার (Recruitment Scam) তদন্ত শেষ করেছে CBI. তবে প্রাথমিক মামলার তদন্ত এখনও শেষ হয়নি। সেই নিয়ে কাজ করছে CBI.

দীর্ঘদিন ধরে চলে আসছে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলা। একের পর এক নতুন দিকের উন্মোচন হয়েছে এই মামলার তদন্তের সময়। অনেকের মুখোশ খুলে গেছে এই সময়। CBI দীর্ঘ সময় ধরে এই মামলার তদন্ত ভার সামলে চলেছে। SSC দুর্নীতি মামলার তদন্ত করার সময়সীমা নির্ধারণ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই নির্দেশ মেনে জানুয়ারির মধ্যেই নিজেদের তদন্ত শেষ করেছে CBI.

সরকারি কর্মীদের ডিএ-র পরিমান বৃদ্ধি 15 শতাংশ, কারা পাবেন? জেনে নিন।

আর মঙ্গলবার রিপোর্ট জমা করা হয়েছে বিচারপতি দেবাংশু বসাক আর বিচারপতি মোহাম্মদ শব্বর রসিদির বিশেষ ডিভিশন বেঞ্চে। যদিও এখনও পর্যন্ত প্রাথমিক মামলার তদন্ত শেষ হয়নি। তবে সোমবার আলিপুরের বিশেষ CBI আদালতে এই তদন্তকারী দল জানিয়েছিল, SSC সংক্রান্ত দুর্নীতি মামলার (Recruitment Scam) চূড়ান্ত চার্জশিট তারা জমা দেবে।

CBI কর্তৃক জানা গিয়েছে, চূড়ান্ত চার্জশিট সহ প্রত্যেকটি মামলার সব চার্জশিটেই নাম উঠে এসেছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। আর নবম-দশম শ্রেণীর দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সাথে নাম এসেছে আরও 7 জনের। এই চার্জশিট সামনে আসার পর থেকেই বিতর্কিত চাকরি প্রার্থীরা SSC র ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। (Recruitment Scam)

মঙ্গলবার বর্ষিয়ান আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় হাইকোর্টের বিশেষ বেঞ্চে এই কথা জানিয়েছেন। এবার বিতর্কিত চাকরিপ্রাপকরাও SSC র রিপোর্ট নিয়ে অসন্তোষ প্রকাশ করছে। তাদের মতে SSC সকলের সাথেই দুর্নীতি করেছে। এই প্রসঙ্গে SSC নিজেদের বক্তব্য পরিষ্কার করে জানাচ্ছে না।

এসএসসি দূর্নীতি মামলায় নয়া মোড়! রায় নিয়ে একি কি বললেন বিচারপতি বিকাশ রঞ্জন

আদালত তরফ থেকে তাদের নির্দেশ দেওয়া হলেও, সেই দিকে ভ্রুক্ষেপ করছে না SSC. এই কারণে তাদের অবস্থান স্পষ্ট করে বোঝা যাচ্ছে না। এখন সন্দেহের তীর SSC র দিকে। 15 ই জানুয়ারি এই মামলার শুনানি হবে।

Leave a Comment